INDvsBAN: ম্যাচে হল মোট ১০টি বড়ো রেকর্ড, এমনটা করা প্রথম দল হল টিম ইন্ডিয়া

ভারত আর বাংলাদেশের মধ্যে ইন্দোরে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলা হয়েছে। ভারত এই ম্যাচ ইনিংস আর ১৩০ রানে নিজেদের নামে করেছে। বাংলাদেশ টস জিতে প্রথমে ১৫০ রান করে। ময়ঙ্ক আগরওয়ালের ২৪৩ রানের সৌজন্যে ভারত ৪৯৩/৬ এর স্কোরে নিজেদের ইনিংস সমাপ্তি ঘোষণা করে। বাংলাদেশ দ্বিতীয় ইনিংসেও বিশেষ কিছুই করতে পারেনি আর মাত্র ২১৩ রানে অলআউট হয়ে যায়। ভারত এই টেস্ট সিরিজে ১-০ লীড নিয়ে ফেলেছে।

এই ম্যাচে বেশকিছু বড়ো রেকর্ড হয়েছে, আসুন সে ব্যাপারে আপনাদের জানানো যাক:

INDvsBAN: ম্যাচে হল মোট ১০টি বড়ো রেকর্ড, এমনটা করা প্রথম দল হল টিম ইন্ডিয়া 1

১. মোমিনুল হক (৩৭)কে আউট করতেই রবিচন্দ্রন অশ্বিন ভারতের মাটিতে নিজের ২৫০ উইকেট পূর্ণ করে ফেলেছেন। ভারতে ২৫০ উইকেট নেওয়া অশ্বিন মাত্র তৃতীয় বোলার হয়েছেন। এর আগে অনিল কুম্বলে (৩৫০) আর হরভজন সিং (২৬৫) এই রেকর্ড গড়েছিলেন।

২. রবিচন্দ্রন অশ্বিন (৪২) ঘরের মাঠে সবচেয়ে দ্রুত ২৫০ টেস্ট উইকেট নেওয়া বোলার হয়েছেন। শ্রীলঙ্কার তারকা মুথাইয়া মুরলীধরণও ৪২টি ম্যাচে এই কৃতিত্ব স্থাপন করেছিলেন।

৩. মোমিনুল হকের এটাই টেস্ট ক্রিকেটের অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচ। বাংলাদেশের হয়ে এই ফর্ম্যাটে অধিনায়কত্ব করা মোমিনুল ১১তম খেলোয়াড় হলেন।

INDvsBAN: ম্যাচে হল মোট ১০টি বড়ো রেকর্ড, এমনটা করা প্রথম দল হল টিম ইন্ডিয়া 2

৪. প্রথম ইনিংসে ২৫ রান করতেই অজিঙ্ক রাহানে টেস্ট ক্রিকেটে নিজের ৪০০০ রান পূর্ণ করে ফেলেছেন। টিম ইন্ডিয়ার জন্য এই বিশেষ উপলব্ধী হাসিল করা তিনি ১৬তম খেলোয়াড় হলেন।

৫. ওপেনিং ব্যাটসম্যান ময়ঙ্ক আগরওয়াল ২৪৩ রানের ইনিংস খেলেন আর টেস্ট ক্রিকেটে এটা তার সর্বোচ্চ স্কোর। এর আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে তার ব্যাট থেকে ২১৫ রান বেরিয়েছিল।

৬. ময়ঙ্ক আগরওয়াল ছক্কা মেরে নিজের ডবল সেঞ্চুরি করেছেন। ভারতীয় দলের হয়ে তিনি ছক্কা মেরে ডবল সেঞ্চুরি করা রোহিতের পর স্রেফ দ্বিতীয় ব্যাটসম্যান হয়েছেন।

INDvsBAN: ম্যাচে হল মোট ১০টি বড়ো রেকর্ড, এমনটা করা প্রথম দল হল টিম ইন্ডিয়া 3

৭. ময়ঙ্ক আগরওয়াল ১২টি ইনিংসে দুটি ডবল সেঞ্চুরি করেছেন। সবচেয়ে কম ইনিংসে দুটি ডবল সেঞ্চুরি করার মামলায় তিনি বিশ্বে ২ নম্বরে এসে গিয়েছেন। বিনোদ কাম্বলি ৫টি ইনিংসে দুটি ডবল সেঞ্চুরি করেছিলেন।

৮. আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ষষ্ঠ ম্যাচে এটা ভারতীয় দলের ষষ্ঠ জয়। এর সঙ্গেই দলের ৩০০ পয়েন্ট হয়ে গিয়েছে।

৯. ময়ঙ্ক আগরওয়াল ২৪৩ রানের ইনিংসে ৮টি ছক্কা মেরেছেন। একটি ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা মারার বিষয়ে তিনি নভজ্যোত সিং সিধুকে ছুঁয়ে ফেলেছেন। সিধু ১৯৯৪তে শ্রীলঙ্কার বিরুদ্ধে লখনৌয়ের এই কৃতিত্ব দেখিয়েছিলেন।

INDvsBAN: ম্যাচে হল মোট ১০টি বড়ো রেকর্ড, এমনটা করা প্রথম দল হল টিম ইন্ডিয়া 4

১০. দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট ময়ঙ্ক, দ্বিতীয় টেস্টে বিরাট আর তৃতীয় টেস্টে রোহিত ডবল সেঞ্চুরি করেছেন। এই ম্যাচে ময়ঙ্কের ডবল সেঞ্চুরির পর ভারতীয় ব্যাটসম্যানরা লাগাতার ৪টি টেস্টে ৪টি ডবল সেঞ্চুরি করেছে। ক্রিকেটের ইতিহাসে এই কৃতিত্ব প্রথমবার হল আর এমনটা করা টিম ইন্ডিয়া প্রথম দল হয়েছে।

১১. বিরাট কোহলির অধিনায়কত্বে ভারত ১০বার ইনিংসে ম্যাচ জিতেছে। তিনি মহেন্দ্র সিং ধোনি (৯)কে পেছনে ফেলে ইনিংসে সবচেয়ে বেশি জয় হাসিল করা ভারতীয় অধিনায়ক হয়ে গিয়েছেন।

  • আরও পড়ুন

    ৫টি ঘটনা যখন ক্যাপ্টেন কুল হওয়া সত্ত্বেও মহেন্দ্র সিং ধোনি মাঠেই প্রকাশ করেছিলেন নিজের রাগ

    ৫টি ঘটনা যখন ক্যাপ্টেন কুল হওয়া সত্ত্বেও মহেন্দ্র সিং ধোনি মাঠেই প্রকাশ করেছিলেন নিজের রাগ
    মহেন্দ্র সিং ধোনিকে ক্যাপ্টেন কুল বলা হয়ে থাকে। তিনি মাঠে সবসময়ই ঠাণ্ডা থাকেন, কিন্তু পাঁচটি এমন ঘটনাও...

    কেকেআরের এই তারকা প্লেয়ার পেলেন অসাধারণ এক পুরস্কার, হলেন…

    বর্তমান ক্রিকেট জগতে সম্ভবত এমন কেউই নেই যিনি অস্বীকার করতে পারেন যে ওয়েস্টইন্ডিজের অলরাউন্ডার তথা আইপিএলে কেকেআর...

    মহম্মদ কাইফের ছেলে বলেছিলেন শোয়েব আকতারকে মারা সহজ, এখন শোয়েব দিলেন এই জবাব

    মহম্মদ কাইফের ছেলে বলেছিলেন শোয়েব আকতারকে মারা সহজ, এখন শোয়েব দিলেন এই জবাব
    পাকিস্তানের প্রাক্তন জোরে বোলার আর রাওয়ালপিন্ডি এক্সপ্রেস নামে জনপ্রিয় শোয়েব আকতার নিজের দ্রুতগতির বোলিংয়ের জন্য পরিচিত। শোয়েব...

    যুবরাজ সিং বলেছিলেন যে মহেন্দ্র সিং ধোনি করেননি সমর্থন, এখন আশিস নেহেরা মাহীর সমর্থনে বললেন এই কথা

    যুবরাজ সিং বলেছিলেন যে মহেন্দ্র সিং ধোনি করেননি সমর্থন, একজন আশিস নেহেরা মাহীর সমর্থনে বললেন এই কথা
    ভারতীয় দলের তারকা ব্যাটসম্যানদের মধ্যে একজন যুবরাজ সিং সাম্প্রতিক বয়ানে বলেছিলেন যে তিনি সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে যেমন...

    অনুর্ধ্ব ১৬র সময় শ্রেয়স আইয়ারের বাবার মনে হয়েছিল যে তাদের ব্রেকআপ হয়ে গেছে, তারপর বের করলেন এই উপায়

    অনুর্ধ্ব ১৬র সময় শ্রেয়স আইয়ারের বাবার মনে হয়েছিল যে তাদের ব্রেকআপ হয়ে গেছে, তারপর বের করলেন এই উপায়
    ভারতীয় ক্রিকেট দলের তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার আজ ভারতীয় দলে নিজের বিশেষ জায়গা করে নিয়েছেন। ভারতীয়...