ভারত বনাম অস্ট্রেলিয়া: মহম্মদ শামি গড়লেন ইতিহাস, এমনটা করা প্রথম ভারতীয় বোলার হলেন শামি

ভারত বনাম অস্ট্রেলিয়া মধ্যে এই মুহুর্তে চার ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলা চলছে। যেখানে বর্তমান সময়ে ভারতীয় দলের ব্যাটসম্যানদের চেয়ে দুর্দান্ত প্রদর্শন ভারতীয় দলের বোলাররা করছেন। শুধু তাই নয় এই বোলাররা নিজেদের দুর্দান্ত প্রদর্শনের কারণে এই সময় শিরোনামেও উঠে এসেছেন। যেখানে বিদেশী পিচে ভারতীয় কোহলি সেঞ্চুরি করে বেশ কিছু রেকর্ড ভাঙেন সেখানে দলের জোরে বোলারাও বেশ কিছু রেকর্ড নিজেদের নামে করেছেন। জানিয়ে দিই মহম্মদ শামি সম্প্রতিই ছয় উইকেট নিজের নামে করেছেন। শামি ২৪ ওভার বল করে ২.৩৩ ইকোনমি রেটে ৫৬ রান দিয়ে ৬ উইকেট নেন। এই দুর্দান্ত বোলিং গড়ের সঙ্গেই শামি একটি নতুন রেকর্ড গড়েছেন।

বিদেশের মাটিতে সবচেয়ে বেশি উইকেট নিলেন

ভারত বনাম অস্ট্রেলিয়া: মহম্মদ শামি গড়লেন ইতিহাস, এমনটা করা প্রথম ভারতীয় বোলার হলেন শামি 1
Cricket – Sri Lanka v India – Third Test Match – Pallekele, Sri Lanka – August 13, 2017 – India’s Mohammed Shami appeals. REUTERS/Dinuka Liyanawatte

ভারতীয় দলের জোরে বোলার মহম্মদ শামি বিদেশের মাটিতে সবচেয়ে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলার হয়ে গিয়েছেন। শামির আগে এই রেকর্ড প্রাক্তণ ভারতীয় স্পিনার অনিল কুম্বলের নামে ছিল। জানিয়ে দিই যে কুম্বলে ২০০৬ এ বিদেশের মাটিতে ৪১ টেস্ট উইকেট নিজের নামে করেছিলেন। অন্যদিকে শামি পার্থ টেস্টে নিজের ৪২টি উইকেট পূর্ণ করেছেন।

এই বছর বিদেশের মাটিতে ১০টি ম্যাচ
ভারত বনাম অস্ট্রেলিয়া: মহম্মদ শামি গড়লেন ইতিহাস, এমনটা করা প্রথম ভারতীয় বোলার হলেন শামি 2
মহম্মদ শামি এই বছর বিদেশের মাটিতে ১০টি টেস্ট ম্যাচ খেলেছেন। যেখানে এই খেলোয়াড় ২৭.০৭ গড়ে এবং ৪৮.০৬ স্ট্রাইকরেটে বোলিং করেছেন। জানিয়ে দিই ২০১৮য় শামি দেশের বাইরে এটা দ্বিতীয় পাঁচ উইকেট হল ছিল। এর আগে এই বছরের শুরুয়াতে জোহানেসবার্গ টেস্ট চলাকালীন বিরোধী দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই খেলোয়াড় ২৮ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন।

কুম্বলের আর শামির রেকর্ড
ভারত বনাম অস্ট্রেলিয়া: মহম্মদ শামি গড়লেন ইতিহাস, এমনটা করা প্রথম ভারতীয় বোলার হলেন শামি 3
পার্থ টেস্ট চলাকালীন শামি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান নাথান লিয়ঁকে নিজের ৪২তম শিকার করেন। অন্যদিকে প্রাক্তণ দুর্দান্ত স্পিনার কুম্বলের কথা বলা হলে তিনি ২০০৬ এ ৩৫.১৭ গড়ে আর ৬৩.৩ স্ট্রাইকরেটে দুর্দান্ত বোলিং করেছিলেন। ওই বছর কুম্বলের বেস্ট বোলিং ফিগার ছিল ৬/৭৮। জানিয়ে দিই অনিল কুম্বলে আর শামি ছাড়া আর কোনো ভারতীয় বোলার এক বছরে বিদেশের মাটিতে ৪০ বা তার বেশি উইকেট নিতে পারেননি। এর আগে ১৯৬৮তে এরাপল্লি প্রসন্ন ৮ টেস্ট ম্যাচে ৩৯টি উইকেট নিজের নামে করেছিলেন। এই বছর ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে আরো দুটি টেস্ট ম্যাচ হওয়া বাকি রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *