INDvsAUS: প্রথম ম্যাচে হলো ১০টি রেকর্ড, ওয়ার্নার গড়লেই ইতিহাস, ১৫ বছর পর ভারতের লজ্জা

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ মুম্বাইতে খেলা হয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারতীয় দল এই ম্যাচে ২৫৫ রান করে। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার আর অ্যারণ ফিঞ্চের সেঞ্চুরির সৌজন্যে এই ম্যাচ ১০ উইকেটে নিতে নেয়। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের পাশাপাশি বোলাররাও দুর্দান্ত প্রদর্শন করেন। এই ম্যাচে বেশ কিছু রেকর্ড গড়েন তারা।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হওয়া রেকর্ডসের দিকে:

INDvsAUS: প্রথম ম্যাচে হলো ১০টি রেকর্ড, ওয়ার্নার গড়লেই ইতিহাস, ১৫ বছর পর ভারতের লজ্জা 1

১. ডেভি ওয়ার্নার ওয়ানডে ক্রিকেটে ১১৮টি ইনিংসে ৫০০০ রান পূর্ণ করেন। তিনি সবচেয়ে কম ইনিংসে এই কৃতিত্ব করে দেখানো প্রথম অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান হলেন।

২. শিখর ধবন এই ম্যাচে ৭৪ রানের ইনিংস খেলেছেন। এটি ওয়ানডে ক্রিকেটে তার ২৮তম হাফসেঞ্চুরি। ওয়ানডেতে তার ১৭টি সেঞ্চুরিও রয়েছে।

৩. ওয়ার্নার আর ফিঞ্চ প্রথম উইকেটের হয়ে ২৫৮ রান যোগ করেন। এটা ওয়ানডে ক্রিকেটে নবম বার যখন এই দুজনে সেঞ্চুরি পার্টনারশিপ গড়লেন। এর সঙ্গেই তারা গিলক্রিস্ট আর মার্ক ওয়ার (৮টি সেঞ্চুরি পার্টনারশিপ) জুটিকে পেছনে ফেলে অস্ট্রেলিয়ান ওপেনার হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি পার্টনারশিপ গড়ার ব্যাপারে দ্বিতীয় স্থানে উঠে এলেন।

INDvsAUS: প্রথম ম্যাচে হলো ১০টি রেকর্ড, ওয়ার্নার গড়লেই ইতিহাস, ১৫ বছর পর ভারতের লজ্জা 2

৪. মার্নস লাবুসেন অস্ট্রেলিয়ার হয়ে নিজের ওয়ানডে ডেবিউ করছেন এই ম্যাচে। তিনি অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে ম্যাচ খেলা ২২৯তম খেলোয়াড় হয়েছেন।

৫. ডেভিড ওয়ার্নার এই ম্যাচে ১২৮ রান করেছেন। এটি ওয়ানডে ক্রিএক্টে তার ১৮তম সেঞ্চুরি। তিনি ৮৮ বলে নিজের সেঞ্চুরি পূর্ণ করেছেন।

৬. ভারত এই ম্যাচে ১০ উইকেটে হেরেছে। এটা পঞ্চমবার যখন ভারত ১০ উইকেটে কোনো ওয়ানডে ম্যাচ হারল। এর আগে ভারতীয় দল ২০০৫ এ দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে ১০ উইকেটে হেরেছিল।

৭. ভারতের বিরুদ্ধে লক্ষ্য তাড়া করতে নেমে এটি প্রথম উইকেটের সবচেয়ে বড়ো পার্টনারশিপ। এর আগে স্টুয়ার্ট উইলিয়ামস আর শিব নারায়ন চন্দ্রপালের মধ্যে ১৯৯৭তে ২০০* রানের পার্টনারশিপ হয়েছিল।

INDvsAUS: প্রথম ম্যাচে হলো ১০টি রেকর্ড, ওয়ার্নার গড়লেই ইতিহাস, ১৫ বছর পর ভারতের লজ্জা 3

৮. ডেভিড ওয়ার্নার অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরি করার ব্যাপারে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে উঠে এলেন। তিনি ছাড়া মার্ক ওয়াও ১৮টি সেঞ্চুরি করেছিলেন। রিকি পন্টিং ২৯টি সেঞ্চুরি করে প্রথম স্থানে রয়েছেন।

৯. অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারণ ফিঞ্চও ওয়ানডে ক্রিকেটে নিজের ১৬তম সেঞ্চুরি করেছেন। ভারতের বিরুদ্ধে এটি তার তৃতীয় সেঞ্চুরি।

১০. এটি ভারতের বিরুদ্ধে প্রথম উইকেটের সবচেয় পার্টনারশিপ। এর আগে এই রেকর্ড গ্যারি কার্স্টেন আর হার্সেল গিবসের নামে ছিল। ভারতের বিরুদ্ধে তারা ২০০০ সালে কোচিতে ২৩৫ রান যোগ করেছিলেন প্রথম উইকেটে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *