INDvsSA: স্ট্যাটস: পুণে টেস্টে টিম ইন্ডিয়া গড়ল ইতিহাস, এমনটা করা প্রথম দেশ হল ভারত

পুণেতে আজ ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বিতীয় টেস্টের চতুর্থদিনের খেলা হয়েছে। তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার ২৭৫ রানে অলআউট হয়ে গিয়েছিল আর আজকের দিনের শুরু টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি অতিথিদলকে ফলোঅন করিয়ে করেন। দক্ষিণ আফ্রিকার দল ফলোঅন করতে নেমে ভারতীয় দলের থেকে ৩২৬ রানে পেছিয়ে ছিল। আর চতুর্থদিনের খেতলাতেই বিরাট অ্যাণ্ড কোম্পানি আফ্রিকার দলকে ১৮৯ রানে অলআউট করে  এই ম্যাচ এক ইনিংস আর ১৩৭ রানে জিতে নেয়। এই জয়ের সঙ্গেই টিম ইন্ডিয়া তিন ম্যাচের সিরিজে ২-০ অজেয় লীড নিয়ে ফেলেছে।

 

আসুন এক নজর দেখে নেওয়া যাক চতুর্থদিনের খেলা হওয়া কিছু রেকর্ডসের দিকে:

INDvsSA: স্ট্যাটস: পুণে টেস্টে টিম ইন্ডিয়া গড়ল ইতিহাস, এমনটা করা প্রথম দেশ হল ভারত 1

 

১. বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকাকে ফলোঅন করিয়েছেন। এটা সপ্তম এমনবার যখন বিরাট কোহলি নিজের অধিনায়কত্বে কোনো দলকে ফলোঅন করালেন।

২. ২০০৮ সালে ইংল্যাণ্ড, লর্ডস টেস্টের পর এটাই প্রথমবার যখন দক্ষিণ আফ্রিকাকে কোনো দল ফলোঅন করিয়েছে। অন্যদিকে ভারতীয় দল প্রথমবার দক্ষিণ আফ্রিকাকে ফলোঅন করালো।

৩. ফাফ দু’প্লেসিকে রবিচন্দ্রন অশ্বিন আউট করেছেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি ষষ্ঠ এমনবার যখন অশ্বিন ফাফ দু’প্লেসিকে আউট করলেন। সেই সঙ্গে অশ্বিন ফাফ দু’প্লেসিকে সবচেয়ে বেশিবার আউট করা বোলার হয়ে গিয়েছেন।

টেস্টে সবচেয়ে বেশিবার ফাফ দু’প্লেসিকে আউট করা বোলার

Bowler Out
Ravichandran Ashwin * 6
Nathan Lyon 5
Moin ali 5
Dilruwan Perera 5

 

INDvsSA: স্ট্যাটস: পুণে টেস্টে টিম ইন্ডিয়া গড়ল ইতিহাস, এমনটা করা প্রথম দেশ হল ভারত 2

৪. অ্যাডিয়েন মার্করাম প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও শূন্যরানে আউট হয়েছেন। এটা পঞ্চমবার যখন তিনি টেস্ট ক্রিকেটে বিনা খাতা খুলে আউট হলেন। অন্যদিকে কোনো এক টেস্টের দুই ইনিংসে এটাই প্রথমবার।

৫. ১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে প্রত্যাবর্তনের পর অ্যাডিয়েন মার্করাম দুই ইনিংসে শূন্য রানে আউট হওয়া মাত্র তৃতীয় ওপেনার হয়েছেন। মার্করামের আগে গ্যারি কার্স্টেন (বনাম ওয়েস্টইন্ডিজ, ব্রিজটাউন, ২০০০-০১), হার্সেল গিবিস (বনাম ভারত, জোহানেসবার্গ ২০০৬-০৭) আর হার্সেল গিবস (বনাম ওয়েস্টইন্ডিজ পোর্ট এলিজাবেথ, ২০০৭-০৮) এই লজ্জাজনক রেকর্ড গড়েছেন।

৬. রবিচন্দ্রন অশ্বিন (৩৫৬) টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় ২৩তম স্থানে উঠে এসেছেন। অশ্বিন শ্রীলঙ্কার চামিন্ডা ভাস (৩৫৫) আর অস্ট্রেলিয়ার ডেনিস লিলিকে (৩৫৫) পেছনে ফেলেছেন।

INDvsSA: স্ট্যাটস: পুণে টেস্টে টিম ইন্ডিয়া গড়ল ইতিহাস, এমনটা করা প্রথম দেশ হল ভারত 3

. মহম্মদ শামি আন্তর্জাতিক স্তরে নিজের ৩০০ উইকেট পূর্ণ করেছেন। এই অসাধারণ রেকর্ড গড়া শামি ভারতের ১১তম আর বিশ্বের ৭৪তম বোলার হয়েছেন।

৮. বিরাট কোহলি (১৩) ভারতের হয়ে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট সিরিজ জেতা অধিনায়ক হয়েছেন। এর আগের রেকর্ড মহেন্দ্র সিং ধোনি (১২) আর সৌরভ গাঙ্গুলীর (৯) নামে ছিল।

৯. ঘরের মাঠে টিম ইন্ডিয়ার এটি লাগাতার ১১তম সিরিজ জয় ছিল। ঘরের মাঠে লাগাতার ১১টি সিরিজ জেতা ভারতীয় দল বিশ্বের প্রথম দল হয়েছে।

ঘরের মাঠে লাগাতার সবচএয়ে বেশি টেস্ট সিরিজ জেতা দল

 series  Team names  From when to when 
11 *  Indian Cricket Team  Since 2012/13 
10 Australia 2000/01
10 Australia 2008/09
8 West indies 1985/86

 

INDvsSA: স্ট্যাটস: পুণে টেস্টে টিম ইন্ডিয়া গড়ল ইতিহাস, এমনটা করা প্রথম দেশ হল ভারত 4

 

১০. ২০১০ সালের পর এটা প্রথমবার যখন দক্ষিণ আফ্রিকার দলকে এক ইনিংসে হারের মুখে পড়তে হল। ২০১০ এও টিম ইন্ডিয়াই দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস আর ৫৭ রানে হারিয়েছিল।

১১. এটা অষ্টমবার যখন টিম ইন্ডিয়া বিরাট কোহলির অধিনায়কত্বে ইনিংসের ব্যবধানে টেস্ট জিতল। এই বিষয়ে বিরাট কোহলি মহম্মদ আজহারউদ্দিনের সমান সমান হলেন। সবার আগে মহেন্দ্র সিং ধোনির (৯) নাম রয়েছে।

১২. নিজের প্রথম ৫০টি টেস্টে অধিনায়কত্ব করে সবচেয়ে বেশি ম্যাচ জেতা বিরাট কোহলি (৩০) তৃতীয় খেলোয়াড় হলেন। তার আগে স্টিভ ওয়া (৩৭) আর রিকি পন্টিংয়ের (৩৫) নাম রয়েছে।

আরও পড়ুন

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব
চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭র পর ভারতীয় দলের নির্বাচকরা নিয়মিত কুলদীপ যাদব আর যজুবেন্দ্র চহেলকে ভারতীয় দলে সুযোগ দিয়েছিলেন।...

বিরাট কোহলির সঙ্গে নিজের প্রতিযোগীতা নিয়ে বললেন স্টিভ স্মিথ, শুনলে আপনিও হবেন অবাক

বর্তমান সময়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আর অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ নিয়ে নানান ধরণের তর্ক হয়। ক্রিকেটের কিছু...

বিরাট কোহলি দেননি ওভারওয়েট বলে সুযোগ, এখন ট্রিপল সেঞ্চুরি করে টিম ইন্ডিয়ায় ঢোকার দাবী পেশ করলেন

রঞ্জি ট্রফির ষষ্ঠ রাউন্ডে মুম্বাই এবং উত্তরপ্রদেশের দল মুখোমুখি হয়েছিল। দুই দলের মধ্যে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই...

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা
বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল তথা অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতিই শেষ হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ তথা...

দিল্লি ক্যাপিটালসের বড়ো ধাক্কা, আইপিএলের শুরু ম্যাচ থেকে বাদ পড়বেন এই তারকা

দিল্লি ক্যাপিটালসের বড়ো ধাক্কা, আইপিএলের শুরু ম্যাচ থেকে বাদ পড়বেন এই তারকা
আইপিএল ২০২০র শুরু হতে এখন ২ মাস সময়ই বাকি রয়েছে। সমস্ত আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি সিজন-১৩র জন্য নিজেদের দল...