ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে মঙ্গলবার ১৪ জানুয়ারি থেকে তিনটি একদিনের ম্যাচের সিরিজের শুরু হতে চলেছে। দুই দেশের মধ্যে প্রথম ওয়ানডে মুম্বাইয়ের ঐতিহাসিক ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলা হবে। ক্রিকেটপ্রেমী আর ক্রিকেট এক্সপার্টদের মধ্যে এই সিরিজ নিয়ে দারুণ উৎসাহ দেখতে পাওয়া যাচ্ছে। দুর্দান্ত ফর্মে চলা টিম ইন্ডিয়াকে একদিনের সিরিজ জেতার ফেবারিট বলা হচ্ছে, কিন্তু কোনোভাবেই অস্ট্রেলিয়া দলকে হালকাভাবে নেওয়া যাবে না। ওয়ানডে সিরিজে দুই দলের খেলোয়াড়দের কাছে বেশকিছু বিশ্বরেকর্ড গড়ার দুর্দান্ত সুযোগ রয়েছে। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে সেই নির্বাচিত আর বিশেষ রেকর্ডের ব্যাপারেই আপনাদের জানাতে চলেছি যা ভারত অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা মুম্বাই ওয়ানডেতে গড়তে পারেন।

 

আসুন এক নজরে দেখে নেওয়া যাক প্রথম ওয়ানডেতে হতে চলা কিছু গুরুত্বপূর্ণ রেকর্ডের দিকে:

INDvsAUS: মুম্বাইতে কোহলি-রোহিতের কাছে ইতিহাস গড়ার সুযোগ, হতে পারে ১২টি বড়ো রেকর্ড 1

১. বিরাট কোহলি (১১,৬০৯) মুম্বাই ওয়ানডেতে ১৩১ রান করতেই ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার ব্যাপারে ষষ্ঠ স্থানে উঠে আসবেন আর পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইঞ্জামাম উল হককে (১১৭৩৯) পেছনে ফেলে দেবেন।

২. রোহিত শর্মা (৮৯৪৪) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে মাত্র ৫৬ রান করলেই একদিনের ক্রিকেটে নিজের ৯০০০ রান পূর্ণ করে নেবেন। ওয়ানডেতে ৯ হাজার রান করা রোহিত ভারতের সপ্তম ব্যাটসম্যান আর বিশ্বের ২০তম খেলোয়াড় হবেন।

৩. রোহিত শর্মা (২৩৮) প্রথম ওয়ানডেতে যদি ১২টি ছক্কা মারতে সফল হন তো একদিনের ক্রিকেটে ২৫০ ছক্কা মারা ভারতের প্রথম আর বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান হয়ে যাবেন।

 

ওয়ানডে ক্রিকেটে ২৫০র বেশি ছক্কা মারা ব্যাটসম্যান:

খেলোয়ড় ম্যাচ ছক্কার সংখ্যা
শাহিদ আফ্রিদি ৩৯৮ ৩৫১
ক্রিস গেইল ৩০১ ৩৩১
সনৎ জয়সূর্য ৪৪৫ ২৭০
রোহিত শর্মা ২২১ ২৩৮ *

 

৪. রোহিত শর্মা (২০৩৭) মুম্বাইতে যদি ১২৮ রান করতে সফল হন তো ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে একদিনের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রান করার ব্যাপারে দ্বিতীয় স্থানে পৌঁছে আবেন আর রিকি পন্টিংকে (২১৬৪) পেছনে ফেলে দেবেন। এই তালিকায় সবার আগে রয়েছেন শচীন তেন্ডুলকর (৩০৭৭)।

INDvsAUS: মুম্বাইতে কোহলি-রোহিতের কাছে ইতিহাস গড়ার সুযোগ, হতে পারে ১২টি বড়ো রেকর্ড 2

৫. রোহিত শর্মা যদি প্রথম ম্যাচে ৫৬ রান করে একদিনের ক্রিকেটে নিজের ৯ হাজার রান করতে সফল হন তো তিনি এই ফর্ম্যাটে সবচেয়ে দ্রুত ৯০০০ রান করা বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান হয়ে যাবেন। এখনো পর্যন্ত রোহিত শর্মা ২১৪টি ওয়ানডে ইনিংসে ৮৯৪৪ রান করেছেন।

 

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুত ৯ হাজার রান করা খেলোয়াড়:

খেলোয়াড়ের নাম ইনিংস
বিরাট কোহলি ১৯৪
এবি ডে ভিলিয়র্স ২০৫
সৌরভ গাঙ্গুলী ২২৮

 

INDvsAUS: মুম্বাইতে কোহলি-রোহিতের কাছে ইতিহাস গড়ার সুযোগ, হতে পারে ১২টি বড়ো রেকর্ড 3

 

৬. কেএল রাহুল (৮৮৯) যদি প্রথম ওয়ানডেতে ১১১ রান করতে সফল হন তো একদিনের ফর্ম্যাটে নিজের এক হাজার রান পূর্ণ করে ফেলবেন। এই কৃতিত্ব হাসিল করা তিনি দেশের ৩৮তম খেলোয়াড় হবেন।

৭. শ্রেয়স আইয়ার লিস্ট এ ক্রিকেতে এখনো পর্যন্ত মোট ৯৯টি ছক্কা মেরেছেন। প্রথম ওয়ানডেতে যদি তিনি একটি ছক্কা মারতে সফল হন তো লিস্ট এ ক্রিকেটে তিনি নিজের ছক্কার সেঞ্চুরি পূর্ণ করে ফেলবেন।

৮. কুলদীপ যাদব (৯৯) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মুম্বাই ওয়ানডেতে এক উইকেট নেওয়ার সঙ্গেই একদিনের ক্রিকেটে নিজের ১০০ উইকেট পূর্ণ করে ফেলবেন। এই ঐতিহাসিক কৃতিত্ব হাসিল করা কুলদীপ দেশের ২২তম খেলোয়াড় হবেন।

INDvsAUS: মুম্বাইতে কোহলি-রোহিতের কাছে ইতিহাস গড়ার সুযোগ, হতে পারে ১২টি বড়ো রেকর্ড 4

 

৯. কুলদীপ যাদব এখনো পর্যন্ত ৫৬টি ওয়ানডে ম্যাচে ৯৯টি উইকেট নিয়েছেন। মুম্বাই ওয়ানডেতে এক উইকেট নিতেই তিনি টিম ইন্ডিয়ার হয়ে এই ফর্ম্যাটে সবচেয়ে দ্রুত ১০০ উইকেট নেওয়া জসপ্রীত বুমরাহের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে উঠে আসবেন। সবার আগে রয়েছেন মহম্মদ শামি (৫৬)।

১০. মহম্মদ শামি এখনো পর্যন্ত নিজের খেলা ১০৪টি লিস্ট এ ম্যাচে মোট ১৯৩টি উইকেট হাসিল করেছেন। মুম্বাইতে যদি তিনি ৭টি উইকেট নিতে সফল হন তো লিস্ট এ ক্রিকেটে তিনি নিজের ২০০ উইকেট পূর্ণ করে ফেলবেন।

১১. অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার (৪৯৯০) মুম্বাই ওয়ানডেতে ১০ রান করার সঙ্গেই সঙ্গেই এই ফর্ম্যাটে নিজের পাঁচ হাজার রান পূর্ণ করে ফেলবেন। এই কৃতিত্ব হাসিল করা তিনি অস্ট্রেলিয়ার ১৫তম খেলোয়াড় হবেন।

INDvsAUS: মুম্বাইতে কোহলি-রোহিতের কাছে ইতিহাস গড়ার সুযোগ, হতে পারে ১২টি বড়ো রেকর্ড 5

১২. প্যাট কমিনিস (৯৬) মুম্বাই একদিনের ম্যাচে চারটি উইকেট নিতে পারলে এই ফর্ম্যাটে নিজের ১০০ উইকেট পূর্ণ করে ফেলবেন। অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে ক্রিকেটে উইকেটের সেঞ্চুরি করা কমিন্স ১৭তম খেলোয়াড় হবেন।

  • আরও পড়ুন

    মেসি না রোনাল্ডো? কোহলি জানিয়ে দিলেন তার প্রিয় ফুটবলার কে..

    ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি পর্তুগিজ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে তার পছন্দের হিসাবে বেছে নিয়েছেন। ৩১ বছর...

    ভারতীয় দলের পরবর্তী অধিনায়ক শ্রেয়াস আইয়ার!

    শ্রেয়াস আইয়ার ইতোমধ্যে দেখিয়ে দিয়েছেন যে তিনি অত্যন্ত দক্ষ অধিনায়ক। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সর্বশেষ সংস্করণে, তিনি...

    এই বলিউড অভিনেতার জন্য পাগল ভারতের সবচেয়ে সুন্দর মহিলা ক্রিকেটার স্মৃতি মান্ধানা

    এই বলিউড অভিনেতার জন্য পাগল ভারতের সবচেয়ে সুন্দর মহিলা ক্রিকেটার স্মৃতি মান্ধানা
    ভারতীয় ক্রিকেট দল গত কিছু সময় ধরে দারুণভাবে শিরোনামে থেকেছে। ভারতীয় মহিলা ক্রিকেট দল এই কয়েক বছরে...

    সুরেশ রায়না বললেন মানুষের জীবন বেশি গুরুত্বপূর্ণ, আইপিএলের অপেক্ষা করা যেতে পারে

    বিশ্বজুড়ে করোনা ভাইরাস মানুষ ভীষণই সমস্যায় ফেলেছে। এখনো পর্যন্ত এর কারনে ৫৩.৩ হাজার মানুষ নিজেদের প্রাণ হারিয়েছেন।...

    আইসিসি বাছল স্টে হোম ইলেভেন, একজন পুরুষ আর একজন মহিলা ভারতীয়কে দিল জায়গা

    আইসিসি বাছল স্টে হোম ইলেভেন, একজন পুরুষ আর একজন মহিলা ভারতীয়কে দিল জায়গা
    করোনা ভাইরাসের ক্রমবৃদ্ধিমান আতঙ্কের কারণে ক্রিকেট সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। বর্তমানে আইসিসি কাছে কোনো সিরিজ নেই আর...