বিশ্বকাপে শচীন আর কোহলির মধ্যে রয়েছে এই চারটি দারুণ মিল,যা জানেন না আপনিও

শচীন তেন্ডুলকর আর বিরাট কোহলি ভারতীয় ক্রিকেট ইতিহাসের দুই সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান। দুজনের নামেই ক্রিকেটের অগুনতি উপলব্ধী রয়েছে। দুজনের মধ্যে বিশ্বকাপের ইতিহাসে চারটি মিলও রয়েছে। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে কোহলি আর শচীনের মধ্যে বিশ্বকাপের চারটি মিলের ব্যাপারেই জানাব।

দুজনে পাকিস্তানের বিরুদ্ধে জেতেন নিজেদের প্রথম বিশ্বকাপ ম্যান অফ দ্যা ম্যাচ

বিশ্বকাপে শচীন আর কোহলির মধ্যে রয়েছে এই চারটি দারুণ মিল,যা জানেন না আপনিও 1

শচীন তেন্ডুলকর আর বিরাট কোহলি দুজনেই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যান অফ দ্যা ম্যাচ পাকিস্তানের দলের বিরুদ্ধে জেতেন। জানিয়ে দিই যে শচীন তেন্ডুলকর ১৯৯২এর বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ৫২ রান করে আর একটি উইকেট নিয়ে ম্যান অফ দ্যা ম্যাচ জিতেছিলেন। অন্যদিকে কোহলি ২০০৭এর বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ১২৬ বলে ১০৭ রানের ইনিংস খেলে ম্যান অফ দ্যা ম্যাচ জিতেছিলেন।

বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলার আগে দুজনের ১২টি হাফসঞ্চুরি

বিশ্বকাপে শচীন আর কোহলির মধ্যে রয়েছে এই চারটি দারুণ মিল,যা জানেন না আপনিও 2

শচীনের প্রথম বিশ্বকাপ ১৯৯২ সালে ছিল। এই বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলার আগে তিনি আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে মোট ১২টি হাফসেঞ্চুরি করেছিলেন। আপনারা জেনে অবাক হবে যে বাংলাদেশের বিরুদ্ধে ২০১১ বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলার আগে বিরাট কোহলি আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে শচীনের সমান মোট ১২টি হাফসেঞ্চুরিই করেছিলেন।

শুরুর দুটি বিশ্বকাপে দুজনের ২টি সেঞ্চুরি

বিশ্বকাপে শচীন আর কোহলির মধ্যে রয়েছে এই চারটি দারুণ মিল,যা জানেন না আপনিও 3

শচীন আর কোহলি দুজনেই নিজেদের শুরুর দুটি বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করেছেন। শচীন তেন্ডুলকর ১৯৯২তে খেলা নিজের প্রথম বিশ্বকাপে একটিও সেঞ্চুরি করতে পারেন্নি কিন্তু তিনি ১৯৯৬ বিশ্বকাপে মোট দুটি সেঞ্চুরি করেছিলেন। অন্যদিকে বিরাট কোহলি ২০১১র বিশ্বকাপে একটি সেঞ্চুরি করেছিলেন আর ২০১৫ বিশ্বকাপেও তিনি একটি সেঞ্চুরি করেছিলেন। এইভাবে তিনি শচীনের মতই নিজের শুরুর দুটি বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করেছিলনে।

দুজনেই নিজেদের প্রথম সেঞ্চুরিতে ছিলেন অপরাজিত

বিশ্বকাপে শচীন আর কোহলির মধ্যে রয়েছে এই চারটি দারুণ মিল,যা জানেন না আপনিও 4

শচীন তেন্ডুলকর আর বিরাট কোহলি দুজনেই নিজেদের প্রথম সেঞ্চুরিতে অপরাজিত ছিলেন। ক্রিকেটের ভগবান শচীন বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরি কেনিয়ার বিরুদ্ধে ১৯৯৬তে করেছিলেন। তিনি এই ম্যাচে ১৩৮বলে ১২৭ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে তিনি ১৫টি চার এবং একটি ছক্কা মারেন।
অন্যদিকে বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট বাংলাদেশের বিরুদ্ধে ৮৩ বলে ১০০ রান করে নিজের প্রথম সেঞ্চুরি করেন। তিনি নিজের এই ইনিংসে ৮টি চার এবনহ ২টি ছক্কা মারেন আর তিনি এই ম্যাচে অপরাজিতও ছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *