যে ৫ জন ভারতীয় ক্রিকেটারের দিকে চোখ থাকবে ইংল্যান্ড সিরিজে 1

আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে ইংল্যান্ড বনাম ভারত মধ্যকার টি-টুয়েন্টি সিরিজ। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচকে সামনে রেখে নিজেদের ভালভাবে প্রস্তুত করে নিয়েছে টিম ইন্ডিয়া। “দি ম্যান ইন ব্লু” নামক খ্যাত ভারত ক্রিকেট টিম সাম্প্রতিক সময়ে সব ধরনের ক্রিকেট ফরম্যাটে ভয়ংকর ভাবে খেলে আসছে, তাই ইংলিশ খেলোয়াড়দের জন্য ভারতের প্রত্যেক খেলোয়াড়েই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

অন্যদিকে সাম্প্রতিক সময়ে স্বাগতিক দল ইংল্যান্ড ওয়ানডে ফরম্যাটে অনেক দারুণ খেলেছে তবে যেহেতু টি-টুয়েন্টি ফরম্যাট দিয়ে শুরু হতে যাচ্ছে সেখানে “দি ম্যান ইন ব্লু” রাই হট ফেভারিট। কেননা দুই দিন আগে ঘরের মাঠে সফরকারী আয়ারল্যান্ড কে ২-০ তে হারিয়ে সিরিজ জিতেছে ভারত। যদিও এই সিরিজে ভাল বোলিং পারফরমেন্স করা জাসপ্রিট ভোমরা ইংল্যান্ড সফরের জন্য দলে নেই, সফরকারী ভারতের জন্য এটাই কেবল দুশ্চিন্তার কারণ, ভোমরা ছাড়াও ভারতের দলে এমন এমন খেলোয়াড় আছেন তারা যেকোনো পরিস্থিতিতে দলের জন্য ভাল কিছু করার ক্ষমতা রাখে।

এখন দেখে নেই যে পাঁচজন ভারতীয় তারকা খেলোয়াড় পার্থক্য গড়ে দিবে ইংল্যান্ড সিরিজেঃ

১) বিরাট কোহলিঃযে ৫ জন ভারতীয় ক্রিকেটারের দিকে চোখ থাকবে ইংল্যান্ড সিরিজে 2

ভারতের অধিনায়ক নিঃসন্দেহে নাম্বার ওয়ান ব্যাটসম্যান। যেকেনো ফরম্যাটে সহজভাবে সেরা ইনিংস খেলার অভিজ্ঞতা তার রয়েছে। সাম্প্রতিক সময়ে তিনি একজন ব্যতিক্রম খেলোয়াড়, তিনি তার ক্যারিয়ারের সেরা সময়ে রয়েছেন, ওয়ানডে ফরম্যাটে মাত্র ২০০ ইনিংস খেলে প্রায় ১০,০০০ রানের কাছাকাছি চলে গেছেন। তাছাড়া ওয়ানডে ক্রিকেটে তার শতাধিক রানের ইনিংস রয়েছে ৩৫টি।

দক্ষিণ আফ্রিকার সাথে সিরিজ চলাকালীন সময়ে তিনি করেছেন একটি বিশ্বরেকর্ড। দ্বিপার্শ্বিক পাঁচ ম্যাচ সিরিজে ক্রিকেট বিশ্বে তিনিই একমাত্র খেলোয়াড়, ৩টি সেঞ্চুরি সহ মোট ৫০০ রানের উপর রান সংগ্রহ করেছেন।

তাই বলা যায় বিরাট ইংল্যান্ডের কন্ডিশনের দলের জন্য সাদা বলের ক্রিকেটে যেকোনো সময় বিপদজনক হয়ে উঠতে পারেন।

২) রোহিত শর্মাঃযে ৫ জন ভারতীয় ক্রিকেটারের দিকে চোখ থাকবে ইংল্যান্ড সিরিজে 3

ওয়ানডে ফরম্যাটের জন্য রোহিত শর্মা একজন চ্যাম্পিয়ন খেলোয়াড়। দলের প্রয়োজনে প্রায় সবসময় বিপদজনক ইনিংস খেলে থাকেন তিনি। সফরকারী দলের হয়ে স্বাগতিক দলের জন্য ভালোভাবেই প্রভাব ফেলবেন এই রোহিত। শুধু ওয়ানডে ক্রিকেটে নয় টি-টুয়েন্টি ক্রিকেটেও তার পারফরমেন্স অবাক করার মত। টি-টুয়েন্টি ক্রিকেটে তিনি ২য় প্লেয়ার যিনি ৩টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

আয়ারল্যান্ড সিরিজেও প্রথম ম্যাচে করেছেন ৯৭ রান, ভারত ক্রিকেট টিমে টি-টুয়েন্টির জন্য তিনিই একমাত্র পরিপূর্ণ ক্রিকেটার। তাছাড়া তিনিই একমাত্র ইন্ডিয়ান যে একের অধিক টি-টুয়েন্টিতে সেঞ্চুরি রয়েছে।

৩) হার্দিক পান্ডেঃযে ৫ জন ভারতীয় ক্রিকেটারের দিকে চোখ থাকবে ইংল্যান্ড সিরিজে 4

টি-টুয়েন্টি ফরম্যাটে হার্দিক পান্ডে কোহলির মতই একজন বিশেষ ক্রিকেটার। তার ক্যারিয়ারের শুরুর থেকেই তিনি অসাধারণ ক্রিকেট খেলে আসছেন। যেকোনো ম্যাচে ভালো আত্মবিশ্বাসী হয়ে খেলতে পছন্দ করেন। বল ও ব্যাট হাতে সমান পারদর্শী তিনি। একজন পরিপূর্ণ অলরাউন্ডার হিসেবে ক্রিকেট বিশ্ব তাকে চিনে, লিমিটেড ওভার ম্যাচে ভাল বোলিং করার অভিজ্ঞতা রয়েছে তার, যেকোনো সময় ম্যাচের ফলাফল বদলে দিতে পারেন এই তরুণ ক্রিকেটার। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন এই পান্ডে। তাই বলা যায়, ইংল্যান্ডের বিপক্ষে তিনি একাই খেলে দিতে পারেন ভারতের হয়ে।

৪) কুলদীপ যাদবঃ 

যে ৫ জন ভারতীয় ক্রিকেটারের দিকে চোখ থাকবে ইংল্যান্ড সিরিজে 5

তিনি একমাত্র চায়নাম্যান ক্রিকেটার ভারতের হয়ে ক্রিকেট খেলে থাকেন। চায়নাম্যান নামক খ্যাত এই তরুণ ব্রিলিয়ান্ট বোলার ভারত টিমের জন্য অনেক প্রয়োজনীয় ক্রিকেটার। এই তরুণ ভারতীয় বোলারের রয়েছে দারুণ বোলিং প্রতিভা, সাম্প্রতিক শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার সাথে ওয়ানডে সিরিজে উইকেট সংগ্রহ করেছেন ১৭ টি। তাছাড়া আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অনেক কার্যকরী পারফরমেন্স করেছেন এই তরুণ বোলার। তারকা ব্যাটসম্যানদের সহজ ভাবে আউট করার দক্ষতা রয়েছে তার। তাই বলা যায় টি-টুয়েন্টি ফরম্যাটে ইংল্যান্ডের বিপক্ষে ভাল কিছু করে দেখাবেন এই কুলদীপ যাদব।

৫) যুজবীন্দ্র চাহালঃযে ৫ জন ভারতীয় ক্রিকেটারের দিকে চোখ থাকবে ইংল্যান্ড সিরিজে 6

ডানহাতি এই লেগ স্পেনার বোলার বর্তমান ভারত ক্রিকেট টিমের জন্য প্রাণ ভোমরা। লিমিটেড ওভার ম্যাচে একের পর এক ভাল পারফরমেন্স করেই যাচ্ছেন তিনি। দক্ষিণ আফ্রিকা সিরিজে উইকেট শিকার করেছেন ১৬ টি। তাছাড়া মাত্র শেষ হওয়া আয়ারল্যান্ডের সাথেও তার পারফরমেন্স ছিল দেখার মতো, আইপিএলেও ভাল পারফরমেন্স করেছেন এই ডানহাতি বোলার। সবকিছুর পরেও ইংল্যান্ডের পিচের জন্য এই চাহাল অনেক গুরুত্বপূর্ণ বোলার। চাহাল শুধু উইকেট শিকার করেননা, ভারতীয় এই অভিজ্ঞ বোলার ব্যাটসম্যানরা যেন রান সংগ্রহ করতে পারেননা সেই দক্ষতাও রয়েছে তার। তাই কুলদীপ যাদবের পর বোলিংয়ে তিনিই ব্যবধান গড়ে দিতে পারেন ইংলিশ ব্যাটসম্যানদের।

সবশেষে বলা যায় এই পাঁচজনের একজন ভালভাবে জ্বলে উঠতে পারলেই ম্যাচের ফলাফল ভারতের পক্ষেই আসবে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *