ক্রিকেটের সব ফরম্যাটেই আইসিসি র‌্যাঙ্কিংয়ে সবার উপরে অবস্থান করেছেন যে তিনজন ক্রিকেটার 1
Getty Images

টেস্ট ক্রিকেট শুরু হবার পর থেকে আইসিসি র‌্যাঙ্কিং ব্যবস্থা চালু করলেও ওয়ানডে ক্রিকেটে তা চালু হয় ১৯৯৮ সাল থেকে এবং তা চালু করা হয় তিনটি ভিন্ন ভাগে, ব্যাটসম্যান, বোলার ও অলরাউন্ডার। টি-২০ ফরম্যাটের ক্রিকেট শুরু হওয়ার পর যখন বিভিন্ন দেশ এই ফরম্যাটে খেলতে থাকে তখন এখানেও আইসিসি র‌্যাঙ্কিং সিস্টেম চালু করে।

বর্তমানে আইসিসি র‌্যাঙ্কিংয়ের দিকে চোখ দিলে দেখা যায় ব্যাটসম্যান, বোলার ও অলরাউন্ডারের শীর্ষে অবস্থান করছেন- টেস্টে- বিরাট কোহলি, জেমি অ্যান্ডারসন, সাকিব আল হাসান। অন্যদিকে ওয়ানডে ফরম্যাটেও ব্যাটসম্যান ও অলরাউন্ডার হিসেবে কোহলি, সাকিব তাদের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছেন। টি-২০ ক্রিকেটে অ্যারোন ফিঞ্চ, রশিদ খান ও গ্লেন মেক্সওয়েল যথাক্রমে ব্যাটসম্যান, বোলার ও অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন।

তবে তিন ফরম্যাটের ক্রিকেট চালু হবার পর থেকে সব ফরম্যাটেই নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে পেরেছেন এমন ক্রিকেটার সারা বিশ্বে রয়েছেন মাত্র তিনজন!

#এবার জেনে নেওয়া যাক সেই তিনজন ক্রিকেটার কে কে।

৩. ম্যাথু হেইডেন

ক্রিকেটের সব ফরম্যাটেই আইসিসি র‌্যাঙ্কিংয়ে সবার উপরে অবস্থান করেছেন যে তিনজন ক্রিকেটার 2
Getty Images

অস্ট্রেলিয়ান গ্রেট ম্যাথু হেইডেন অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১০৩টি টেস্ট, ১৬১ ওয়ানডে ও ৯টি টি-২০ ম্যাচ খেলে অবসরে যান। আনর্জাতিক ক্রিকেটে তাঁর মোট রানসংখ্যা ১৫০০০’র চেয়ে বেশি। এই রান করতে তিনি সাহায্য নিয়েছে ৪০ সেঞ্চুরির যার মধ্যে এক ম্যাচে ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল ৩৮০।

২০১২ সালে অবসর নেওয়া এই ওপেনিং ব্যাটসম্যান তিন ফরম্যাটেই শীর্ষস্থানে আহরণ করেছেন যদিও তা একই সময় ছিল না।

২. রিকি পন্টিং

ক্রিকেটের সব ফরম্যাটেই আইসিসি র‌্যাঙ্কিংয়ে সবার উপরে অবস্থান করেছেন যে তিনজন ক্রিকেটার 3
Getty Images

অস্ট্রেলিয়া ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যান ও প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং,ইনি একমাত্র ব্যাটসম্যান যিনি একই সময় ক্রিকেটের তিন ফরম্যাটের র‌্যাঙ্কিংয়েই শীর্ষে অবস্থান করতে পেরেছেন। অস্ট্রেলিয়ার সফল এই প্রাক্তন অধিনায়ক টেস্ট ক্রিকেটে ১৩,৩৭৮ রান ও ওয়ানডে ক্রিকেটে ১৩,৭০৪ করতে সক্ষম হন। আন্তর্জাতিক ক্রিকেটে ৭১বার তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেছেন এই ব্যাটসম্যান।

৩. বিরাট কোহলি

ক্রিকেটের সব ফরম্যাটেই আইসিসি র‌্যাঙ্কিংয়ে সবার উপরে অবস্থান করেছেন যে তিনজন ক্রিকেটার 4

বর্তমান ক্রিকেটবিশ্বে সেরাদের সেরা ব্যাটসম্যান হিসেবে যার নাম সবার আগে উচ্চারিত হয় তিনি সম্ভবত ভারতের জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। ক্রিকেট মাঠে বোলারদের একাই শাসন করার ক্ষমতা রাখা এই ক্রিকেটার যে ফরম্যাটেই খেলেছেন ছাড়িয়ে গেছেন অনেক বড় বড় নামধারী ক্রিকেটারদের।

টেস্ট ক্রিকেটে ইতোমধ্যে ৬০০০ রান ও ওয়ানডে ক্রিকেটে ১০০০০ রানের গণ্ডি পেরিয়ে বর্তমানে দুই ফরম্যাটেই সবার শীর্ষে অবস্থান রয়েছে তাঁর। শচীন তেন্ডুলকরের পর তিনিই একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের তালিকায় প্রথম স্থানে রয়েছেন। অন্যদিকে টি-২০ ক্রিকেটে নিজেকে আরো মেলে ধরতে পারলে ক্রিকেট ইতিহাসে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সব ফরম্যাটে শীর্ষে থাকা ব্যাটসম্যান হিসেবে নিজের নাম লিখাতে পারবেন ডানহাতি এই ব্যাটসম্যান।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *