ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য পদত্যাগ করলেন 1

 

সবাইকে অবাক করে দিয়ে এদিন ভারতীয় ক্রিকেট দলের ফিটনেস কোচ শঙ্কর বসু নিজের পদ থেকে সরে দাঁড়ালেন। এদিনই নিজের পদত্যাগ পত্র তিনি বিসিসিআইকে পাঠিয়ে দিয়েছেন।২০১৫ সাল থেকে ভারতীয় দলের ফিটনেস কোচের দায়িত্ব পালন করছিলেন এই বাঙালী ট্রেনার।অনেকের ধারণা, বর্তমান সময়ে বিরাট কোহলির দুর্দান্ত ফিটনেসের নাকি অন্যতম কারিগর হলেন এই শঙ্কর বসু।

জানা গিয়েছে, সদ্য সমাপ্ত ভারত-ইংল্যান্ডের মধ্যে টেস্ট সিরিজের, পঞ্চম টেস্টের পরেই পদত্যাগ করেন শঙ্কর।এরপর ভারতীয় টিম ম্যানেজমেন্ট তাঁকে সিদ্ধান্ত পুর্নবিবেচনার জন্য আবেদন করে।একটি সংবাদ মাধ্যমে বিসিসিআইয়ের একটি সুত্র বলেছে, ‘শঙ্কর বসুর ট্রেনিং পদ্ধতি নিয়ে কোনও খেলোয়াড়ই অভিযোগ জানায়নি। তবে, ট্রেনিংয়ের আতিশয্য ও কর্মসূচী নিয়ে সম্প্রতি কয়েকজন প্রশ্ন তুলেছেন।এটা অবশ্য একদমই স্বাভাবিক ঘটনা। যেহেতু, দলের এক একজন খেলোয়াড়ের কর্মসুচী ভিন্ন হয়, তাই এটা হওয়া খুবই স্বাভাবিক। তবে তাঁর অধীনে নিশ্চিতভাবেই ইদানিং ভারতীয় দলের ফিটনেস অনেকটাই উন্নত হয়েছে, তা এক যোগে সবাই মেনে নিয়েছেন। তাই শঙ্কর বসুর পদত্যাগ করাটা আমাদের সবার কাছে খুবই দুঃখজনক।’

শিখর ধাওয়ানকে আর আন্তর্জাতিক ক্রিকেটর ময়দানে এই ভুমিকায় দেখা যাবে না

২০১৫ সালে ভারতীয় দলের শ্রীলঙ্কা সফরের সময় শঙ্কর দলের ফিটনেস কোচ হিসেবে যোগ দেন। তিনি তৎকালীন কোচ সুদর্শনের স্থলাভিষিক্ত হন।শঙ্করের  কোচিংয়ের সময়কালে কে এল রাহুল, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার ও ঋদ্ধিমান সাহারা ফিটনেস সমস্যায় পড়েছেন। ঠিক সেই সময় তাঁর পদত্যাগের জন্য এগুলিও একটি কারন বলে মনে করা হচ্ছে।এদিকে জানুয়ারি মাসের মাঝামাঝি শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ডের মধ্যে একদিনের সিরিজ। সেখানে ভারতকে খুব সম্ভবত ফিটনেস ট্রেনার ছাড়াই নামতে হতে পারে।বিসিসিআই যদি শঙ্করের পদত্যাগ পত্র গ্রহন করে, তাহলে তাঁর জায়গায় দ্রুত নতুন ফিটনেশ ট্রেনার খোজার কাজটা সেরে ফেলতে হবে বিসিসিআইকে।এদিকে আবার ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির সঙ্গে যুক্ত থাকা বিরাটদের প্রাক্তন ফিটনেস ট্রেনার সুর্দশনকে ফের জাতীয় দলে ডাকতে পারে বিসিসিআই বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, বিরাট কোহলিদের ফিটনেস কোচিং করানোর পাশাপাশি, শঙ্কর বসু আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং তামিলনাড়ুর রঞ্জি টিমের সঙ্গে এর আগে কাজ করেছেন।তামিলনাড়ুতে তাঁর নিজস্ব ফিটনেস ট্রেনিং সেন্টারও রয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *