বিশ্বকাপের মতো ২টি গ্রুপে ভাগ হয়ে আইপিএল হলে এই ৪টি দল পাবে গ্রুপ এ আর বি-তে সু্যোগ 1

বিসিসিআই ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের আগামী মরশুমকে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছে। আগে এই টুর্নামেন্ট ২৯ মার্চ থেকে হওয়ার কথা ছিল, কিন্তু করোনা ভাইরাসের কারণে একে স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন এই টুর্নামেন্টের শুরু ১৫ এপ্রিল বা এর পর কোনো তারিখেও হতে পারে। প্রায় এক মাস আগে থেকে আইপিএলের শিডিউল প্রকাশ করে দেওয়া হয়েছিল। তবে এখন সেই সমস্ত তারিখ পরিবর্তিত হতে পারে।

সৌরভ গাঙ্গুলী বলেছেন ছোটো হতে পারে আইপিএল

বিশ্বকাপের মতো ২টি গ্রুপে ভাগ হয়ে আইপিএল হলে এই ৪টি দল পাবে গ্রুপ এ আর বি-তে সু্যোগ 2

আইপিএলের উপর করোনা ভাইরাসের সংকট নিয়ে বিসিসিআই শনিবার মুম্বাইতে গর্ভনিং কাউন্সিল আর ৮টি দলের দলের মধ্যে সংযুক্ত বৈঠক ডেকেছিল। এই বৈঠকে আইপিএলের ছোটো ফর্ম্যাট সমেত বেশকিছু বিকল্প নিয়ে আলোচনা হয়েছে। এই বৈঠকের পর বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী বলেছেন যে,

“যদি পরিস্থিতির উন্নতি হয় তো আইপিএলের ত্রয়োদশ মরশুম ছোটো হবে, কারণ আগেই ১৫ দিন দেরী হয়ে গিয়েছে। এই অবস্থায় এটাকে ছোটো করতেই হবে। বর্তমানে এটা নিশ্চিত নিয় যে টুর্নামেন্ট কতটা ছোটো হবে, কত ম্যাচ কম হবে। প্রতেক সপ্তাহে পরিস্থিতির সমীক্ষা করা হবে। আমরা আইপিএল করতে চাই, কিন্তু মানুষের সুরক্ষা সবার আগে”।

ছোট আইপিএলের কারণে ২টি গ্রুপে ভাগ করা হতে পারে দলগুলিকে

বিশ্বকাপের মতো ২টি গ্রুপে ভাগ হয়ে আইপিএল হলে এই ৪টি দল পাবে গ্রুপ এ আর বি-তে সু্যোগ 3

ছোটো আইপিএলের কারণে দলগুলিকে দুটি গ্রুপে ভাগ করা হতে পারে। দলগুলিকে ইস্ট-নর্থ আর ওয়েস্ট-সাউথ জোনের হিসেবে ভাগ করা হতে পারে। যখন বিসিসিআই অলস্টার একাদশের ম্যাচের জন্য দল তৈরি করার ঘোষণা করেছিল, তখনো তারা ইস্ট-নর্থ আর ওয়েস্ট-সাউথ জোনকে একসঙ্গে করার কথা বলেছিল। এই অবস্থায় অদি আইপিএল ২০২০কে দুটি গ্রুপে করার কথা হয় তো দলগুলিকে এই আধারে ভাগ করা হতে পারে।

এই রকম হতে পারে দুই গ্রুপের দল

বিশ্বকাপের মতো ২টি গ্রুপে ভাগ হয়ে আইপিএল হলে এই ৪টি দল পাবে গ্রুপ এ আর বি-তে সু্যোগ 4

গ্রুপ এ: মুম্বাই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ, আরসিবি

গ্রুপ বি: দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস, কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতা নাইট রাইডার্স

যদি আইপিএল ২০২০তে এই গ্রুপ দেখতে পাওয়া তো গ্রুপ এ-কে ডেথ অফ গ্রুপও বলা যেতে পারে। কারণ মুম্বাই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস আর আরসিবি এই চারটি দলকে আইপিএল ২০২০র প্রবল দাবীদার বলা হচ্ছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *