আইপিএল ২০২০ বাতিল হলে এই তিনজন ভারতীয় খেলোয়াড় হারাতে পারেন টি-২০ বিশ্বকাপের দল থেকে জায়গা 1

বিশ্বজুড়ে এই মুহুর্তে করোনা ভাইরাস নিজের ভয়ঙ্কর রূপ দেখিয়ে চলেছে। করোনার আতঙ্কের কারণে এক রকমভাবে পুরো বিশ্বের গতিতে সম্পূর্ণ ব্রেক লেগে গিয়েছে। প্রত্যেকটি জায়গা নির্জন হয়ে পড়েছে। কিছুদিনের মধ্যেই ঠিক হওয়া কার্যক্রমের মোতাবেক আইপিএলের ত্রয়োদশ মরশুমের শুরু হওয়ার কথা ছিল কিন্তু আইপিএলকেও ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছে।

আইপিএল বাতিল হলে এই তিনজন ভারতীয় খেলোয়াড় হারাতে পারেন টি-২০ বিশ্বকাপের দল থেকে জায়গা

আইপিএল ২০২০ বাতিল হলে এই তিনজন ভারতীয় খেলোয়াড় হারাতে পারেন টি-২০ বিশ্বকাপের দল থেকে জায়গা 2

যেভাবে করোনা ভাইরাসের প্রভাব দেখা যাচ্ছে তা দেখে তো বর্তমানে এর সম্ভবনা ভীষণই কম যে এবার আইপিএলের আয়োজন করা সম্ভব হবে। তবে পরিস্থিতি তো ১৫ এপ্রিলের পরই পরিস্কার হবে যে আইপিএল হবে কী না। কিন্তু এই আইপিএল মরশুম থেকে বেশকিছু খেলোয়াড়ের যথেষ্ট আশা ছিল। এই বছর হতে চলা আইসিসি টি-২০ বিশ্বকাপকে নিয়ে ভারতীয় দলে প্রত্যাবর্তনের জন্য বেশকিছু খেলোয়াড় আইপিএলের উপর নির্ভর ছিলেন, কিন্তু যদি এই আইপিএল মরশুম বাতিল হয় তো এই তিন ভারতীয় খেলোয়াড় হউত আইসিসি টি-২০ বিশ্বকাপে জায়গা পাবেন না।

মহেন্দ্র সিং ধোনি

আইপিএল ২০২০ বাতিল হলে এই তিনজন ভারতীয় খেলোয়াড় হারাতে পারেন টি-২০ বিশ্বকাপের দল থেকে জায়গা 3

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি গত প্রায় ৯ মাস ধরে ক্রিকেট দল থেকে দূরে রয়েছেন। ধোনি গত বছর আইসিসি ক্রিকেট বিশ্বকাপের পর থেকে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। ধোনির দলে আবারো ফিরে আসতে আর অস্ট্রেলিয়ায় এই বছর হতে চলা টি-২০ ক্রিকেট বিশ্বকাপে জায়গা পাওয়ার জন্য আইপিএলকে অনেকবেশি গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। আইপিএল ১৩র জন্য মহেন্দ্র সিং ধোনি অনেকদিন ধরেই প্রস্তুতিও শুরু করে দিয়েছিলেন। চেন্নাই সুপার কিংসের হয়ে খেলা মহেন্দ্র সিং ধোনি নিয়মিত প্র্যাকটিস করছিলেন কিন্তু করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যে এটা মাঝপথেই বন্ধ করে দেন। ধোনি আইপিএলে নিজের প্রদর্শন করতে প্রস্তুত ছিলেন কিন্তু এই আইপিএল বাতিল হলে তিনি টি-২০ বিশ্বকাপে দলে সম্ভবতই জায়গা করে নিতে পারবেন না।

সঞ্জু স্যামসন

আইপিএল ২০২০ বাতিল হলে এই তিনজন ভারতীয় খেলোয়াড় হারাতে পারেন টি-২০ বিশ্বকাপের দল থেকে জায়গা 4

ভারতীয় ক্রিকেট দলে গত কিছু সময় ধরে বেশকিছু তরুণ প্রতিভাবান খেলোয়াড় এসেছেন। প্রতিভাবান খেলোয়াড়দের কথা বলা হলে এর মধ্যে একজন হলেন উইকেটকিপার ব্যাটসম্যান সঞ্জু স্যামসন, যিনি ভারতের হয়ে এখনো পর্যন্ত হাতে গোনা ম্যাচ খেলেছেন। কিন্তু তার মধ্যে যেমন প্রতিভা রয়েছে তিনি যে কোনো সময় দলে জায়গা পাওয়ার দাবী রাখেন। এমনিতে সঞ্জু স্যামসন গত বেশকিছু বছরে ঘরোয়া ক্রিকেট, আইপিএল আর ভারত এ দলের হয়ে দুর্দান্ত প্রদর্শন করছেন, কিন্তু তাকে হাতে গোনা কয়েকটি টি-২০ ম্যাচেই খেলার সুযোগ দেওয়া হয়েছে। সঞ্জুর এই বছর হতে চলা আইসিসি টি-২০ বিশ্বকাপের দলে জায়গা পাওয়ার আশা তো রয়েছে, কিন্তু এরজন্য তার আইপিএলের প্রদর্শনের উপর নজর থাকবে। কিন্তু যেভাবে আইপিএল বাতিল হওয়ার দোড়গোড়ায় দাঁড়িয়ে রয়েছে, এই অবস্থায় সঞ্জুর জন্য টি-২০ বিশ্বকাপে জায়গা পাওয়া মুশকিল হয়ে যাবে।

কুলদীপ যাদব

আইপিএল ২০২০ বাতিল হলে এই তিনজন ভারতীয় খেলোয়াড় হারাতে পারেন টি-২০ বিশ্বকাপের দল থেকে জায়গা 5

ভারতীয় ক্রিকেট দলে গত প্রায় দু বছর ধরে স্পিন বোলিংয়ে সীমিত ওভারের ক্রিকেটে দায়িত্ব সামলানো কুলদীপ যাদবকে ধীরে ধীরে টি-২০ ক্রিকেট থেকে দূরে করে দেওয়া হচ্ছে। কুলদীপ যাদব এমনিতে তো এই ফর্ম্যাটের দুর্দান্ত বোলার কিন্তু যেভাবে গত কিছু মাসে তাকে ভারতীয় দলের হয়ে যে টি-২০ ম্যাচে খেলতে দেখা গেছে সেখানে তিনি বিশেষ কিছুই প্রদর্শন করতে পারেননি। কুলদীপ যাদবের জন্য আবারো ভারতীয় টি-২০ দলে ধারাবাহিকভাবে জায়গা করে নেওয়ার জন্য আইপিএলের এই মরশুম যথেষ্ট গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। টি-২০ বিশ্বকাপে যজুবেন্দ্র চহেল আর রবীন্দ্র জাদজার জায়গা পাওয়া নিশ্চিত মনে করা হচ্ছে। এই অবস্থায় যদি কুলদীপের জন্য কোনো আশা থাকে তো সেটা আইপিএলের এই মরশুম, কিন্তু যদি আইপিএলের এই মরশুম বাতিল হয়ে যায় তো কুলদীপের জন্য টি-২০ বিশ্বকাপের দলে জায়গা করে দেওয়া মুশকিল হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *