আইপিএলে খেলোয়াড়ের ভুলের জন্য এত কোটি টাকা নেবে বিসিসিআই, দলগুলির পয়েন্ট কাটা হবে 1

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) আইপিএল বায়ো-বাবলের জন্য কঠোর নিয়ম তৈরি করেছে। বিসিসিআই আগেই বলেছিল যে এবার বায়ো-বাবলের নিয়ম আগের থেকে আরও কঠোর হবে এবং তা করেছে। এ বার বায়ো-বাবল ভাঙার জন্য জরিমানা দিতে হতে পারে। এ ছাড়া খেলোয়াড়দেরও নিষিদ্ধ করা হতে পারে। শুধু তাই নয়, খেলোয়াড়দের পরিবারের জন্যও করা হয়েছে কঠোর নিয়ম। এমনকি এক কোটি টাকা জরিমানাও হতে পারে ফ্র্যাঞ্চাইজির ওপর। একটি Cricbuzz রিপোর্ট অনুযায়ী, BCCI নিয়মে লিখেছে, “COVID-19 মহামারী ব্যক্তিদের স্বাস্থ্যের জন্য একটি গুরুতর হুমকি তৈরি করেছে। এই নিয়মগুলো টুর্নামেন্টের সাথে সংশ্লিষ্ট সকল সদস্যকে মেনে চলতে হবে।”

আইপিএল বায়ো-বাবলের নিয়মগুলি জানুন: (খেলোয়াড়, অফিসিয়াল এবং ম্যাচ অফিসিয়ালদের জন্য)

IPL players, teams to pay dearly for bio-bubble breach | Sports News,The  Indian Express

প্রথমবার বায়ো-বাবল ভাঙলে সেই খেলোয়াড়, অফিসিয়াল বা ম্যাচ অফিসিয়ালকে সাতদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। দ্বিতীয়বার নিয়ম ভঙ্গ হলে, খেলোয়াড়, অফিসিয়াল বা ম্যাচ অফিসিয়াল যে ম্যাচগুলিতে অংশগ্রহণ করতে পারবেন না তার জন্য অর্থ প্রদান করা হবে না। এক ম্যাচ নিষিদ্ধ হবেন তিনি। সাত দিন কোয়ারেন্টাইনের পর এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তৃতীয়বারের মতো, খেলোয়াড়, অফিসিয়াল বা ম্যাচ অফিসিয়ালকে আইপিএল বায়ো-বাবল থেকে বের করে দেওয়া হবে। ফ্র্যাঞ্চাইজি ওই খেলোয়াড়ের পরিবর্তে অন্য খেলোয়াড় পাবে না।

কোভিড পরীক্ষার জন্যও নতুন নিয়ম

IPL 2020: India bowler, CSK staff members test Covid-19 positive | Business  Standard News

কোভিড পরীক্ষার জন্য আলাদা নিয়মও তৈরি করেছে বিসিসিআই। যদি কোনও সদস্য কোভিড পরীক্ষা করাতে মিস করেন তবে তাকে প্রথমবারের মতো সতর্ক করা হবে। দ্বিতীয়বার ৭৫ হাজার টাকা জরিমানা এবং স্টেডিয়াম বা প্রশিক্ষণ মাঠে যাওয়া নিষিদ্ধ করা হবে।

পরিবারের সদস্যদের জন্য জৈব-বাবল নিয়ম :

FAQs - IPL 2021 Covid-19 protocols in the UAE

প্রথমবার বায়ো-বাবল ভাঙলে সাত দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। পরিবারের সদস্যদেরও সাতদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। তারা যে ম্যাচ না খেলবে তার জন্য টাকা পাবে না। দ্বিতীয়বার নিয়ম ভাঙলে সেই পরিবারের সদস্যকে পুরো মরসুমের জন্য আইপিএল বায়ো-বাবল থেকে সরিয়ে দেওয়া হবে। সংশ্লিষ্ট খেলোয়াড়কে সাতদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। তারা যে ম্যাচ না খেলবে তার জন্য টাকা পাবে না।

ফ্র্যাঞ্চাইজিদের বড় জরিমানা করা হবে

Axar, ground staff, BCCI IPL team test covid positive in Mumbai, BCCI says  too late to shift matches | Cricket News - Times of India

এই নিয়মগুলি ছাড়াও খেলোয়াড়দের পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিদেরও জরিমানা করা হবে। প্রথমবার কোনো সদস্য ভুল করলে ফ্র্যাঞ্চাইজিকে ১ কোটি টাকা জরিমানা করা হবে। দ্বিতীয় ভুলের জন্য, ফ্র্যাঞ্চাইজির জন্য এক পয়েন্ট কাটা হবে এবং তৃতীয়বারের জন্য, দুই পয়েন্ট কাটা হবে। এছাড়া কোনো দল যদি কোনো বহিরাগতকে বায়ো-বাবলে ঢুকতে দেয়, তাহলে প্রথম ভুল করলে জরিমানা হিসেবে দেওয়া হবে এক কোটি টাকা। দ্বিতীয় ভুলের জন্য এক নম্বর এবং তৃতীয় ভুলের জন্য দুই নম্বর কাটা হবে।

Leave a comment

Your email address will not be published.