২ জন ভারতীয় খেলোয়াড় যদি ওপেনার না হতেন তো আজ বাঁচতেন অজ্ঞাত জীবন

ক্রিকেট ইতিহাসে এমন কিছু খেলোয়াড় থেকেছেন যারা প্রথমে মিডল অর্ডারে ব্যাটিং করতেন, কিন্তু পরে তারা নিজের দেশের হয়ে ওপেনিং করার সুযোগ পান আর ওপেনিংয়ে তারা ভালো প্রদর্শনও করেন। আজ আমরাও সেই দুই ভারতীয় ওপেনারের কথা আলোচনা করতে চলেছি তাদের যদি অধিনায়ক ওপেনিংয়ের সুযোগ না দিতেন তো তারা বড়ো খেলোয়াড় হতে পারতেন না আর আজও তারা অজ্ঞাত জীবন বাঁচতেন।

বীরেন্দ্র সেহবাগ

২ জন ভারতীয় খেলোয়াড় যদি ওপেনার না হতেন তো আজ বাঁচতেন অজ্ঞাত জীবন 1

বীরেন্দ্র সেহবাগ মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে ভারতীয় দলে নিজের কেরিয়ার শুরু করেছিলেন, কিন্তু দ্রুতই সেই সময় দলের অধিনায়ক থাকা সৌরভ গাঙ্গুলী তার প্রতিভা চিনে নেন আর নিজের বদলে সেহবাগকে ওপেনিংয়ের সুযোগ দেন। সেহবাগও ওপেনিংয়ের এই সুযোগের সম্পূর্ণ ফায়দা তোলেন। তিনি ২১২টি ম্যাচে ওপেনিং করেছেন আর তাতে তিনি ৭৫১৮ রান করেন। বীরেন্দ্র সেহবাগ ১৯৯৯তে নিজের আন্তর্জাতিক কেরিয়ারের শুরু করেছিলেন। সেহবাগ নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ২৫১টি ম্যাচ এবং ১০৪টি টেস্ট ম্যাচ খেলেছেন। সেহবাগ ২৫১টি ওয়ানডে ম্যাচে ৩৫.০৬ গড়ে ৮২৭৩ রান করেছেন। অন্যদিকে তিনি নিজের ১০৪টি টেস্ট ম্যাচে ৪৯.৩৪ এর দুর্দান্ত গড়ে ৮৫৮৬ রান করেন। ১৯টি টি-২০ ম্যাচে তিনি ৩৯৪ রান করেন।

রোহিত শর্মা

২ জন ভারতীয় খেলোয়াড় যদি ওপেনার না হতেন তো আজ বাঁচতেন অজ্ঞাত জীবন 2

রোহিত শর্মা ভারতের হয়ে নিজের ওয়ানডে ডেবিউ ২০০৬ সালেই করেছিলেন, কিন্তু ২০১২ পর্যন্ত তিনি ভারতের হয়ে মিডল অর্ডারেই খেলতে থাকেন। কিন্তু আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৩ থেকে মহেন্দ্র সিং ধোনি রোহিত শর্মাকে ওপেনিং করান আর তখন থেকে তার ভাগ্য সম্পূর্ণ বদলে যায়। বর্তমান সময়ে তাকে বিশ্বের সবচেয়ে ভালো ওপেনার মনে করা হয়। রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে ওপেনার হিসেবে এখনো পর্যন্ত ৭১৪৮ রান করেছেন। এর মধ্যে তার গড় ৫৮.১১ থেকেছে। সেই সঙ্গেই তিনি ৯২.২৬ এর ভালো স্ট্রাইক রেটে এই রান করেছেন। প্রত্যেকটি ৫.১ ইনিংসের পর তিনি ওপেনিং করে সেঞ্চুরি করেন। যদি রোহিত শর্মার এখনো পর্যন্ত ওয়ানডে কেরিয়ারের কথা বলা হয় তো তিনি মোট ২২৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ৪৯.২৭ এর দুর্দান্ত গড়ে ৯১১৫ রান করেছেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট ৮৮.৯২ এর থেকেছে। তিনি এখনো পর্যন্ত ২৯টি সেঞ্চুরি আর ৪৩টি হাফসেঞ্চুরি করেছেন। তার সর্বচ্চ স্কোর ২৬৪ থেকেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *