১৮ থেকে ২২ জুনের মধ্যে হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনা, এই ২টি দল করছে কোয়ালিফাই

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ৪ টেস্ট ম্যাচের সিরিজ আর ইংল্যান্ড শ্রীলঙ্কার মধ্যে সিরিজ শেষ হওয়ার পর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান আর ভারত-ইংল্যান্ডের মধ্যে টেস্ট সিরিজ খেলা হবে। সাম্প্রতিক আপডেটের কথা বলা হলে, ইংল্যান্ডের দল টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ২-০ ফলাফলে হারিয়ে দিয়েছে। ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বর্ডার-গাভাস্কার ট্রফিতে ২-১ এর ঐতিহাসিক জয় পাওয়ার পর এক নম্বরে উঠে এসেছে। অন্যদিকে হারের পর অস্ট্রেলিয়ার দল এক নম্বর থেকে ৩ নম্বরে নেমে গিয়েছে। এছাড়াও পয়েন্ট তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছে নিউজিল্যান্ডের দল। কিন্তু এসব ছাড়াও ক্রিকেট সমর্থকদের জন্য আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে একটি বড়ো আর ভীষণই গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে।

আইসিসি ভবিষ্যতের জন্য ঠেলে দিল চ্যাম্পিয়নশিপের ফাইনাল

১৮ থেকে ২২ জুনের মধ্যে হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, এই ২টি দল করছে কোয়ালিফাই 1

১ আগস্ট থেকে অ্যাসেজ সিরিজ দিয়ে শুরু হওয়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম মরশুমের ফাইনাল ১০ জুন খেলা হওয়ার কথা ছিল। কিন্তু এখন সাম্প্রতিক সংশোধনের পর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালকে স্থগিত করে দেওয়া হয়েছে। তারিখ পরিবর্তনের পর লর্ডসে খেলা হওয়ার কথা থাকা ফাইনাল ম্যাচ ১০ থেকে ১৪ জুনের বদলে ১৮ থেকে ২২ জুন পর্যন্ত খেলা হবে। ২৩ জুনকে রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে। নিউজ এজেন্সি এএনআইয়ের মোতাবেক ফাইনালের তারিখ এগিয়ে নিয়ে যাওয়ার এই সিদ্ধান্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ফাইনাল আর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ম্যাচে স্পেস তৈরি করার জন্য নেওয়া হয়েছে। তবে আইপিএলের তারিখের অফিসিয়াল ঘোষণা এখনও বাকি রয়েছে। আইপিএলের তারিখের ঘোষণা বিসিসিআই দ্রুতই করতে পারে।

খেলোয়াড়দের কোয়ারেন্টিন পিরিয়ডের কারণে নেওয়া হয়েছে সিদ্ধান্ত

১৮ থেকে ২২ জুনের মধ্যে হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, এই ২টি দল করছে কোয়ালিফাই 2

এছাড়াও এই সিদ্ধান্ত এই কারণে গুরুত্বপূর্ণ কারণ আইপিএল খেলার পর টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া খেলোয়াড়দের কোয়ারেন্টিন পিরিয়ডের কথাও মাথায় রাখা উচিত। ভারতীয় দলের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা মোটামুটি নিশ্চিত মনে করা হচ্ছে। এই কারণেও এই সিদ্ধান্তের গুরুত্ব বেড়ে যেতে দেখা যাচ্ছে। বর্তমান সময়ে ভারত আর নিউজিল্যান্ডের দল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে। ভারতীয় দলের এই মুহূর্তে ৪৩০ পয়েন্টস রয়েছে অন্যদিকে দ্বিতীয় নম্বরে থাকা কিউয়ি দলের ৫টি সিরিজ খেলার পর ৪২০ পয়েন্টস রয়েছে। তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়া দলকে যদি নিজেদের ফাইনাল খেলার সম্ভাবনা বাড়াতে হয় তো তাদের দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে যে কোনো মূল্যে জয় হাসিল করতে হবে।

ফাইনালের আগে নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ঘরোয়া টেস্ট সিরিজ খেলবে ইংলিশ দল

১৮ থেকে ২২ জুনের মধ্যে হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, এই ২টি দল করছে কোয়ালিফাই 3

গত বছর আইসিসি করোনা মহামারীকে মাথায় রেখে চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার পদ্ধতিতে কিছু পরিবর্তন করেছিল। যারপর পয়েন্ট তালিকায় দলগুলির পজিশনের সিদ্ধান্ত সিরিজ খেলার পর হাসিল করা পয়েন্টের পারসেন্টেজের মোতাবেক করা হবে। আইসিসির এই সিদ্ধান্তের আগে ইংল্যাণ্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ড সোমবার কনফার্ম করেছে ইংল্যান্ডের দল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ জুন থেকে ২টি টেস্ট ম্যাচের ঘরোয়া সিরিজ খেলবে। জো রুটের অধিনায়কত্বে ইংল্যান্ডের দল লর্ডস আর এজবাস্টনে হতে চলা ২টি টেস্ট ম্যাচে কিউয়ি দলের মুখোমুখি হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *