ভারতের সমান সমান ম্যাচ জেতার পরও কেন অস্ট্রেলিয়া রয়েছে ভারতের পেছনে? জেনে নিন কারণ

ওল্ড ট্রাফোর্ড স্টেডীয়ামে খেলা হওয়া চতুর্থ টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়া ইংল্যান্ডকে ১৮৫ রানে হারিয়ে স্রেফ ট্রফিকেই নিজের কাছে রাখেনি বরং সেই সঙ্গেই তারা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় চার নম্বরেও নিজেদের জায়গা পাকা করে ফেলেছে।

ভারতের স্থান এই চ্যাম্পিয়নশিপে সবার উপরে

ভারতের সমান সমান ম্যাচ জেতার পরও কেন অস্ট্রেলিয়া রয়েছে ভারতের পেছনে? জেনে নিন কারণ 1

এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের জায়গা সবার উপরে। ভারত এই আইসিসি টেস্ট বিশ্বকাপ পয়েন্ট টেবিলে ১২০ পয়েন্টের সঙ্গে সবার উপর রয়েছে। অন্যদিকে দ্বিতীয় স্থানে নিউজিল্যাণ্ড রয়েছে যাদের এই পয়েন্ট টেবিল ৬০ পয়েন্ট রয়েছে। এরপর পয়েন্ট টেবিলে শ্রীলঙ্কার জায়গা। এই লিস্টে তাদেরও পয়েন্ট ৬০।

অ্যাসেজ সিরিজে পাওয়া জয়ের কারণে অস্ট্রেলিয়ার লীড

ভারতের সমান সমান ম্যাচ জেতার পরও কেন অস্ট্রেলিয়া রয়েছে ভারতের পেছনে? জেনে নিন কারণ 2

যদিও আপনারা জানেন যে অস্ট্রেলিয়া গতবার অ্যাসেজ সিরিজ জিতেছিল আর এবারও তারা এখন ২-১ লীড নিয়ে ফেলেছে। এই জয়ের পর এখন অ্যাসেজ সিরিজ অস্ট্রেলিয়ার কাছেই থাকবে। ইংল্যাণ্ড এখন যদি পঞ্চম আর শেষ টেস্ট ম্যাচ জিতেও নেয় তো খালি সিরিজই ২-২ ড্র হতে পারে, কিন্তু তারা অস্ট্রেলিয়ার কাছ থেকে অ্যাসেজ সিরিজ ছিনিয়ে নিতে পারবে না। যদিও এই জয়ের পর অস্ট্রেলিয়া এই পয়েন্টস টেবিলে অবশ্যই এগিয়ে গিয়েছে। যে কারণে তারা আগের থেকেও অনেক বেশি উচঁতে পৌঁছে গিয়েছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস সিস্টেম আলাদা রকমের

ভারতের সমান সমান ম্যাচ জেতার পরও কেন অস্ট্রেলিয়া রয়েছে ভারতের পেছনে? জেনে নিন কারণ 3

আসলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমের মোতাবেক দুই ম্যাচের সিরিজ জেতায় ৬০ পয়েন্ট আর টাই হওয়ায় ৩০ পয়েন্টস আর ড্র করে ২০ পয়েন্ট পাওয়া যাবে। অন্যদিকে হারার পর এক পয়েন্টও পাওয়া যাবে না। যত ম্যাচেরই সিরিজ হোক পরাজিত দল কোনো পয়েন্টস পাবে না। অন্যদিকে তিন ম্যাচের সিরিজ জিতলে ৪০ প্যেন্ট, টাই হলে ২০ পয়েন্টস আর ড্র হলে ১৩ পয়েন্টস পাওয়া যাবে। চার ম্যাচের সিরিজ জেতা দল ৩০ পয়েন্টস, টাই হওয়ায় ১৫ পয়েন্টশ আর ড্র হলে ১০ পয়েন্ট পাবে। অন্যদিকে পাঁচ ম্যাচের সিরিজ হলে ২৪ পয়েন্টস, টাই হলে ১২ পয়েন্টস আর ড্র হলে আট পয়েন্টস পাওয়া যাবে। (টাই আর ড্র হলে দুই দলই সমান পয়েন্টস পাবে)।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *