আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক সেঞ্চুরি করা পাঁচ ব্যাটসম্যান 1

 

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল আন্তর্জাতিক ক্রিকেটের এক বৃহত্তম মঞ্চ। দ্বিপাক্ষীয় টেস্ট সিরিজের প্রায় দুই বছর পর ভারত ও নিউজিল্যান্ড আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের যোগ্যতা অর্জনের জন্য ফাইনালে লড়াই করবে। ফাইনাল টেস্ট ম্যাচটি ইংল্যান্ডের সাউদাম্পটনে দ্য রোজ বোল ক্রিকেট স্টেডিয়ামে ১৮ জুন শুরু হবে। ভারতের পয়েন্টস ছিল ৭২.২ এবং নিউজিল্যান্ডের পয়েন্ট ছিল ৭০.০, যা তাদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল করেছে। টুর্নামেন্টের সময় ভারত ১২ টি ম্যাচ জিতেছে এবং চারটি হেরেছে, একটি ম্যাচ ড্রতে শেষ হয়েছিল। অন্যদিকে টুর্নামেন্টের সময় নিউজিল্যান্ড সাতটি ম্যাচ জিতেছে এবং চারটি হেরেছে। অনেক ব্যাটসম্যান ছিলেন যারা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। টুর্নামেন্টটিতে অনেক দর্শনীয় কীর্তি দেখেছে, যার মধ্যে কয়েকটি সেঞ্চুরি এবং ডাবল সেঞ্চুরি রয়েছে। এখানে আমরা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সর্বাধিক সেঞ্চুরি করা পাঁচজন খেলোয়াড়কে দেখব।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক সেঞ্চুরি করা পাঁচ ব্যাটসম্যান 2

স্টিভ স্মিথ: অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ স্মিথ এই তালিকায় পঞ্চম স্থান অধিকার করেছেন। স্টিভ স্মিথ ২২ইনিংস খেলে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চারটি সেঞ্চুরি করেছেন। অন্যান্য খেলোয়াড়রাও আছেন যারা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সমান চারটি সেঞ্চুরি হাঁকিয়েছেন তবে যেহেতু স্মিথ সকলের মধ্যে সর্বাধিক ইনিংস খেলেছেন, তাই তিনি পঞ্চম স্থান অর্জন করেছেন। স্টিভ স্মিথ আগস্ট ২০১৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৪৪ এবং ১৪২ রানের ইনিংস খেলেছিলেন। সেপ্টেম্বরে ২০১৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২১১ রানের ইনিংস হাঁকিয়েছিলেন। পরে এই ডানহাতি ব্যাটসম্যান ২০২১ সালের জানুয়ারিতে ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচে ১৩১ রান করেছিলেন। সব মিলিয়ে স্টিভ স্মিথ আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় ২২ ইনিংসে ১৩৪১ রান করেছিলেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক সেঞ্চুরি করা পাঁচ ব্যাটসম্যান 3

দিমুথ করুণারত্নে: শ্রীলঙ্কা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের যোগ্যতা অর্জন থেকে অনেক দূরে ছিল তবে তাদের একজন ব্যাটসম্যান টুর্নামেন্টে দুর্দান্ত ব্যাট করেছেন। দিমুথ করুণারত্নে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ১৮ ইনিংসে চারটি সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকার চতুর্থ স্থান অর্জন করেছিলেন। করুণারত্নে আগস্ট ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে ১২২ রান করেছিলেন। ২০২১ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি একটি ম্যাচে ১০৩ রান করেছিলেন। তিনি ২০২১ সালের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরিও (২৪৪ ) করেছিলেন। ১১৮ রানের ইনিংস নিয়ে বাংলাদেশ। করুণারত্নে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৮ ইনিংস খেলে ৯৯৯ রান করেছিলেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক সেঞ্চুরি করা পাঁচ ব্যাটসম্যান 4

রোহিত শর্মা: ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা এই ইনিংসে ১৪ ইনিংসে চারটি সেঞ্চুরি নিয়ে এই র‌্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে রয়েছেন। ২০১৯ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচে রোহিত শর্মা ১৬৬ রান এবং ১২৭ রানের ইনিংস খেলেছিলেন। পরে এই ডানহাতি ব্যাটসম্যান রোহিত শর্মা ২০২১ সালের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে ১৬১ রান করেছিলেন। এখন পর্যন্ত রোহিত শর্মা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৭ ইনিংসে ১০৩০ রান করেছেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক সেঞ্চুরি করা পাঁচ ব্যাটসম্যান 5

বাবর আজম: পাকিস্তানের ক্রিকেটার বাবর আজম এই তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেছেন। আজম আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৭ ইনিংসে চারটি সেঞ্চুরি করেছেন, রোহিত শর্মার সমান। তবে বাবর আজম আরও অর্ধশতক হাঁকিয়েছেন তাই তিনি এই তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেছেন। ডানহাতি ব্যাটসম্যান আজম ২০১৮ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০৪ রান করেছিলেন। পরে তিনি ২০১৯ সালের ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ১০২ রান করেছিলেন। একই মাসে অন্য টেস্টে তিনি শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত ১০০ রানও করেছিলেন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে আজম তার চতুর্থ সেঞ্চুরি করেছিলেন ১৪৩ রানের ইনিংসে। ১৭ ইনিংসে বাবর আজম ৯৩২ রান করেছিলেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক সেঞ্চুরি করা পাঁচ ব্যাটসম্যান 6

মার্নাস লাবুশানে: অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন, পাঁচটি। মারনাস লাবুশানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ২৩ ইনিংস খেলেছিলেন। ২০১৯ সালের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে লাবুশানে ১৮৫ রান করেছিলেন। একই মাসে তিনি পাকিস্তানের বিপক্ষে ১২২ রান করে আরও একটি সেঞ্চুরি করেছিলেন। ২০১৯ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচেও তিনি ১৪৩ রান করেছিলেন। তিনি ২০২০ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি (২১৫) হাঁকিয়েছিলেন। লাবুশানে পঞ্চম সেঞ্চুরিটি ২০২১ সালের জানুয়ারিতে ভারতের বিপক্ষে ১১৮ রানের ইনিংসে করেন। তিনি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৬৭৫ রান করেছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *