আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারী পাঁচজন ভারতীয় বোলার 1

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের সাথে মুখোমুখি হবে ভারত। ম্যাচটি ইংল্যান্ডের সাউদাম্পটনের দ্য রোজ বোল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ১৮ জুন। পয়েন্ট টেবিলে যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় স্থান অর্জনের পর ভারত এবং নিউজিল্যান্ড এই টুর্নামেন্টের ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছিল। ভারত আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় ৬ টি টেস্ট সিরিজে মোট ১৭ টি ম্যাচ খেলে। ভারত ১২ টি ম্যাচ জিতেছে এবং চারটি হেরেছে এবং একটি ড্রয়ে শেষ হয়েছিল। দলকে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে সহায়তা করতে ভারতীয় বোলাররা বিশিষ্ট ভূমিকা নিয়েছিলেন। তারা দলের পক্ষে সর্বোচ্চ উইকেট অর্জনের জন্য যথাসাধ্য চেষ্টা করেছে। এখানে আমরা পাঁচজন ভারতীয় বোলারকে দেখব যারা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক উইকেট পেয়েছেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারী পাঁচজন ভারতীয় বোলার 2
উমেশ যাদব: উমেশ যাদব আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয় খেলোয়াড়দের মধ্যে পঞ্চম সর্বাধিক উইকেট শিকারী। যাদব আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয় দল যে ১৭ টি ম্যাচ খেলেছে তার মধ্যে মাত্র সাতটি ম্যাচ খেলেছে। ১৪ ইনিংসে ডানহাতি পেসার ২৯ উইকেট নিয়েছেন। তার ইকোনমি ৩.৩৩। তিনি একবার ৫ উইকেট শিকার করেছেন- ৫/ ৫৩- যা টুর্নামেন্টের সময় এক ইনিংসে তাঁর সেরা বোলিং ফিগারও। একটি ম্যাচে তাঁর সেরা পরিসংখ্যান ৮/৮২। গত বছরের ডিসেম্বরে অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের সময় চোট পেয়েছিলেন উমেশ যাদব। চোটের কারণে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজও মিস করেন তিনি। যাদব ভারতীয় দলে অন্তর্ভুক্ত যারা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইংল্যান্ডে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারী পাঁচজন ভারতীয় বোলার 3

জসপ্রিত বুমরাহ: আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টে ভারতীয় খেলোয়াড়দের মধ্যে চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারী বোলার জসপ্রিত বুমরাহ। টুর্নামেন্টে ভারতের হয়ে ৯ ম্যাচ খেলে ডানহাতি পেসার বুমরাহ ১৭ ইনিংসে ৩৪ উইকেট শিকার করেছেন। ২৭৬ ওভারের বেশি বোলিংয়ের পরে তিনি ২.৭৫ ইকোনমিতে বোলিং করেছেন। একটি ইনিংসে তাঁর সেরা বোলিং ফিগার ৬/২৭ এবং একটি ম্যাচে ৭/৫৮ হয়। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হওয়া ভারতীয় স্কোয়াডেও বুমরাহ রয়েছেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারী পাঁচজন ভারতীয় বোলার 4

মহম্মদ শামি: মহম্মদ শামি ১৮ ইনিংসে ৩৬ উইকেট নিয়ে এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন। ১০ টি ম্যাচে শামি ২৩৯ ওভারের বেশি ওভার বোলিংয়ের পরে ২.৯৭ এর ইকোনমিতে বোলিং করেছেন। একবারই ৫ উইকেট অর্জন করেছেন তিনি। ইনিংসে শামির সেরা বোলিংয়ের পরিসংখ্যান ৫/৩৫। একটি ম্যাচে তার সেরা পরিসংখ্যান ৭/৫৫। গত বছর ভারত বনাম অস্ট্রেলিয়া প্রথম টেস্ট চলাকালীন শামি চোট য়েছিলেন, যার কারণে তাকে টুর্নামেন্ট থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। সুস্থ হওয়ার কারণে টেস্ট সিরিজে ইংল্যান্ডের বিপক্ষেও খেলেননি তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিনি ভারতীয় দলের অংশ।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারী পাঁচজন ভারতীয় বোলার 5

ইশান্ত শর্মা: ইশান্ত শর্মা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয় খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। ডানহাতি পেসার ২০ ইনিংসে ৩৬ উইকেট নিয়েছেন। টুর্নামেন্টে তিনি ১১ টি ম্যাচ খেলেছেন। ইশান্ত টুর্নামেন্টে ২১৮ ওভারেরও বেশি বোলিং করেছেন এবং তার অর্থনীতি ২.৮৬। টুর্নামেন্টের সময় তিনি তিনবার পাঁচ উইকেট শিকার করেছেন। একটি ইনিংসে তার সেরা বোলিং ফিগার ৫/২২ এবং একটি ম্যাচে ৯/৭৮।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারী পাঁচজন ভারতীয় বোলার 6

রবিচন্দ্রন অশ্বিন: রবিচন্দ্রন অশ্বিন আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয় বোলারদের মধ্যে সর্বাধিক উইকেট শিকারী বোলার। অশ্বিন ১৩ টি ম্যাচ খেলেছেন। ২৪ ইনিংসে ডানহাতি স্পিনার ৬৭ উইকেট শিকার করেছেন। অশ্বিন এই টুর্নামেন্টের সর্ব মোট তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। টুর্নামেন্টে ৫২৪ ওভারেরও বেশি বল করার পর তার ইকোনমি ২.৬৬। অফ স্পিনার অশ্বিনের ইনিংসের সেরা পরিসংখ্যান ৭/১৪৫ হিসাবে দাঁড়িয়েছে যখন একটি ম্যাচে তা ৯/২০৭। টুর্নামেন্টে তিনি চারবার পাঁচ উইকেট অর্জন করেছেন। অশ্বিন ভারতীয় দলের অন্যতম অংশ যিনি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ডের সাথে খেলবেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *