আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারকারী পাঁচ বোলার 1

ভারত ও নিউজিল্যান্ড আগামী মাসে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে। এই ফাইনাল ম্যাচ ইংল্যান্ডের সাউদাম্পটনের দ্য রোজ বোল ক্রিকেট স্টেডিয়ামে ১৮ জুন শুরু হবে। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল ৯ টি দল, কিন্তু ভারত ও নিউজিল্যান্ড দুটি দল ফাইনালের স্থান অর্জন করতে সক্ষম হয়েছিল।
আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০১৯ সালে শুরু হয়েছিল। ভারত পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল এবং চূড়ান্ত অবস্থানে নিউজিল্যান্ড দ্বিতীয় স্থান অর্জন করেছিল। সুতরাং উভয় দল ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছিল। টুর্নামেন্টে অনেক দুর্দান্ত খেলোয়াড় এবং অনেক খেলোয়াড়ের দুর্দান্ত বোলিং শো আমরা দেখতে পেয়েছি। এখানে আমরা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক উইকেট নেওয়া পাঁচজন বোলারের নাম দেখব-

Southee Becomes First New Zealander To 300 Wickets At Home | Wisden

টিম সাউদি: নিউজিল্যান্ডের টিম সাউদি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ উইকেট শিকারী ডানহাতি পেসার। সাউদি এখন পর্যন্ত ৫১ উইকেট নিয়েছেন। কিউই পেসার ১০ টি ম্যাচ খেলেছেন এবং ২০ ইনিংসে বোলিং করেছেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় তিনি ৩৯০ ওভারেরও বেশি বোলিং করেছেন। তিনি ১০৫৪ রান করেছেন এবং তার ইকোনমি ২.৬৯। ইনিংসে সাউদির সেরা বোলিংয়ের পরিসংখ্যান ৫/৩২ এবং একটি ম্যাচে ৯/১১০। টিম সাউদি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় তিনবার পাঁচ উইকেট শিকারও করেছিলেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারকারী পাঁচ বোলার 2

নাথান লিয়: অস্ট্রেলিয়ার নাথান লিয় আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারী। অসি স্পিনার ৫৬ টি উইকেট শিকার করেছেন। লিয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চলাকালীন ১৪ টি ম্যাচ খেলেছিলেন এবং ২৭ ইনিংসে বোলিং করেছিলেন। ডানহাতি অফ-ব্রেক বোলার টুর্নামেন্টে ৬৩০ ওভারের বেশি বোলিং করেছেন এবং ১৭৫৭ রান দিয়েছেন। তার ইকোনমি ২.৭৮। ইনিংসে লিয়নের সেরা বোলিংয়ের পরিসংখ্যান ৬/৪৯ এবং একটি ম্যাচে তার সেরা বোলিংয়ের পরিসংখ্যান ১০/১১৮। এক ম্যাচে লিয় ১০ টি উইকেট এবং চার বার পাঁচ উইকেট শিকার করেছেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারকারী পাঁচ বোলার 3

রবিচন্দ্রন অশ্বিন: ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। ডানহাতি অফ ব্রেক বোলার অশ্বিন এই টুর্নামেন্টে এখন পর্যন্ত ৬৭ উইকেট শিকার করেছেন। অশ্বিন ১৩ টি ম্যাচ খেলেছেন যেখানে তিনি ২৪ ইনিংসে বোলিং করেছিলেন। তিনি ৫২৪ ওভার ওভার বোলিং করেছেন এবং ১৩৯৯ রান দিয়েছেন। অতএব, ওশ্বিনের ইকোনমি ২.৬৬। এক ইনিংসে অশ্বিনের সেরা বোলিং ফিগারগুলি ৭/১৪৫ এবং কোনও ম্যাচে তার সেরা বোলিংয়ের পরিসংখ্যান ৯/২০৭। তিনি পাঁচ উইকেট শিকার করেছেন ৪ বার।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারকারী পাঁচ বোলার 4
স্টুয়ার্ট ব্রড: ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। টুর্নামেন্টে ডানহাতি পেসার ৬৯ উইকেট হারিয়েছেন। ব্রড টুর্নামেন্টে ১৭ টি ম্যাচ খেলেছে যেখানে তিনি ৩২ ইনিংসে বোলিং করেছিলেন। ব্রড ৪৯৯ ওভারেরও বেশি বোলিং করেছেন এবং ১৩৮৬ রান দিয়েছেন। তার ইকোনমি ২.৭৭। ইনিংসে ব্রডের সেরা বোলিংয়ের পরিসংখ্যান ৬/৩১ এবং একটি ম্যাচে ১০/৬৭। টুর্নামেন্টে তিনি দুইবার পাঁচ উইকেট শিকার করেছেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারকারী পাঁচ বোলার 5

প্যাট কামিন্স: অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ উইকেট শিকারী। ডানহাতি পেসার ৭০ উইকেট শিকার করেছেন। বিশ্বের এক নম্বর টেস্ট বোলার কামিন্স ১৪ টি ম্যাচ খেলেছেন যেখানে তিনি ২৮ ইনিংসে বোলিং করেছিলেন। কামিন্স টুর্নামেন্টে ৫৫৫ ওভারেরও বেশি বোলিং করেছেন এবং ১৪৭২ রান দিয়েছে। তার অর্থনীতি ২.৬৪। একটি ইনিংসে কামিন্সের সেরা বোলিংয়ের পরিসংখ্যান ৫/২৮ এবং একটি ম্যাচে তার সেরা বোলিংয়ের পরিসংখ্যান ৭/৬৯। কামিন্স একবার পাঁচ উইকেট শিকার করেছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *