আইসিসি টেস্ট র্যাথঙ্কিং: স্টিভ স্মিথকে পেছনে ফেলে বিরাট কোহলি হাসিল করলেন এক নম্বর স্থান

পাকিস্তান আর অস্ট্রেলিয়ার দ্বিতীয় টেস্ট আর ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মধ্যে টেস্ট ম্যাচ শেষ হওয়ার পর এখন আইসিসি নিজেদের র‍্যাঙ্কিং প্রকাশ করে দিয়েছে। যেখানে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বড়ো ফায়দা পেয়েছেন। তিনি এখন স্টিভ স্মিথকে পেছনে ফেলে এক নম্বরে পৌঁছে গিয়েছেন। ওয়ার্নারেরও বড়ো ফায়দা হয়েছে।

 

বিরাট কোহলি আইসিসি র‍্যাঙ্কিংয়ে এখন শীর্ষে পৌঁছেছেন

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং: স্টিভ স্মিথকে পেছনে ফেলে বিরাট কোহলি হাসিল করলেন এক নম্বর স্থান 1

স্টিভ স্মিথ প্রত্যাবর্নের পর অ্যাসেজ সিরিজ চলাকালীন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির থেকে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বরের জায়গাটা ছিনিয়ে নিয়েছিলেন। কিন্তু এখন স্মিথের পাকিস্তানের বিরুদ্ধে বড়ো স্কোর করতে না পারার কারণে আরো একবার বিরাট কোহলি এক নম্বরে পৌঁছে গিয়েছেন। যদিও ময়ঙ্ক আগরওয়াল এখন টপ ১০ লিস্ট থেকে ছিটকে গিয়েছে। অন্যদিকে অজিঙ্ক রাহানেও এখন টপ ৫ থেকে ছিটকে গিয়েছে। অ্যাডিলেড টেস্টে ট্রিপল সেঞ্চুরি করার পর ডেভিড ওয়ার্নার এখন পাঁচ নম্বরে পৌঁছে গিয়েছেন। অন্যদিকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ডবল সেঞ্চুরি করা জো রুট ৭ নম্বরে পৌঁছে গিয়েছেন। পাকিস্তানের বাবর আজম এখন র‍্যাঙ্কিংয়ে ১৩ নম্বরে পৌঁছে গিয়েছেন।

র‌্যাঙ্কিং ব্যাটসম্যান দল রেটিং
1 বিরাট কোহলি ভারত 928
2 স্টিভ স্মিথ অস্ট্রেলিয়া 923
3 কেন উইলিয়ামসন নিউজিল্যান্ডের 877
4 চেতেশ্বর পূজারা ভারত 791
5 ডেভিড ওয়ার্নার অস্ট্রেলিয়া 764
6 অজিংঙ্ক রাহানে ভারত 759
7 জো রুট ইংল্যান্ড 752
8 মার্নাস লাবুসেন অস্ট্রেলিয়া 731
9 হেনরি নিকোলাস নিউজিল্যান্ডের 726
10 দিমুথ করুণারত্নে শ্রীলঙ্কা 723

 

আইসিসি র‍্যাঙ্কিংয়ে হল বড়ো পরিবর্তন

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং: স্টিভ স্মিথকে পেছনে ফেলে বিরাট কোহলি হাসিল করলেন এক নম্বর স্থান 2

ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা এখন র‍্যাঙ্কিংয়ে ১৬ নম্বরে পৌঁছে গিয়েছেন। অন্যদুকে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করার পরও টম লাথম টপ ১০ থেকে ছিটকে গিয়েছেন। কেন উইলিয়ামসন এখনো ৩ নম্বরে বজায় রয়েছেন। অন্যদুকে চতুর্থ স্থান পুজারা ধরে রেখেছেন। স্মিথ আর কেন উইলিয়ামসনের কাছে এখনো সুযোগ রয়েছে বিরাট কোহলির থেকে এগিয়ে যাওয়ার। আসলে এই দুদলের মধ্যে দ্রুতই ৩ টেস্ট ম্যাচের সিরিজ শুরু হতে চলেছে। যেখানে ভালো প্রদর্শন করে স্টিভ স্মিথ বিরাটকে সহজেই পেছনে ফেলতে পারেন। বর্তমান সময়ে স্মিথ বিরাটের চেয়ে মাত্র ৫ পয়েন্ট পেছিয়ে রয়েছেন।

 

এখন হতে চলেছে দুটি বড়ো রোমাঞ্চকর টেস্ট সিরিজ

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং: স্টিভ স্মিথকে পেছনে ফেলে বিরাট কোহলি হাসিল করলেন এক নম্বর স্থান 3

১২ ডিসেম্বর থেকে অস্ট্রেলিয়া আর নিউজিল্যাণ্ডের দল ৩ ম্যাচের জন্য মুখোমুখি হবে। যেখানে আইসিসি র‍্যাঙ্কিংয়ে বড়ো পরিবর্তন হতে পারে। অন্যদিকে এরপর পাকিস্তান আর শ্রীলঙ্কার বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলা হবে। যেখানে বাবর আজম আর দিমুথ করুণারত্নে র‍্যাঙ্কিংয়ে পরিবর্তন করতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *