আইসিসির টি-২০ র্যা ঙ্কিংয়ে ভারতীয় দলের হল বড়ো লোকসান, এই দল পৌঁছোল টপে
Guwahati: Indians cricketers celebrate the wicket of West Indies' batsman Chandrapaul Hemraj during the first one-day international cricket match between India and West Indies in Guwahati, India, Sunday, Oct. 21, 2018. ( PTI Photo/Ashok Bhaumik)(PTI10_21_2018_000065B)

আইসিসি শুক্রবার ৩ মে নতুন টি-২০ র‍্যাঙ্কিং জারি করেছে। জানিয়ে দিই যে এখনাইসিসি মোট ৮০টি দেশকে র‍্যাঙ্কিংয়ে শামিল করেছে। এই ৮০ দেশের র‍্যাঙ্কিংয়ে ২০১৫-১৬র ফলাফলকে সরিয়ে দেওয়া হয়েছে আর ২০১৬-১৭ আর ২০১৭-১৮র ফলাফলকে ৫০ শতাংশ পয়েন্টস দেওয়া হয়েছে।

 

পাকিস্তান দল আইসিসি র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে

আইসিসির টি-২০ র‍্যাঙ্কিংয়ে ভারতীয় দলের হল বড়ো লোকসান, এই দল পৌঁছোল টপে 1

জানিয়ে দিই যে এবার আইসিসি সেই সমস্ত দেশকে নিজেদের টি-২০ র‍্যাঙ্কিংয়ে শামিল করেছে যারা ২০১৬য় আইসিসির সদস্যদের বিরুদ্ধে ৬ বা তার চেয়ে বেশি ম্যাচ খেলেছে।

আইসিসির এই ৮০ দেশের র‍্যাঙ্কিংয়ে পাকিস্তান দল শীর্ষস্থান পেয়েছে। জানিয়ে দিই যে পাকিস্থান দল গত দীর্ঘ সময় ধরে টি-২০ ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শঙ্করছে আর এই কারণে তারা টি-২০ র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে রয়েছে। তারা পয়েন্টস টেবিলে মোট ২৮৬ রেটিং পয়েন্টস পেয়েছে।

 

ভারত দ্বিতীয় স্থান থেকে পঞ্চম স্থানে পেছিয়ে গেল

আইসিসির টি-২০ র‍্যাঙ্কিংয়ে ভারতীয় দলের হল বড়ো লোকসান, এই দল পৌঁছোল টপে 2

জানিয়ে দিই যে আইসিসির জারি করা তাজা র‍্যাঙ্কিংয়ে ভারতীয় দলের অনেক লোকসান হয়েছে। ভারত দ্বিতীয় স্থান থেকে সোজা পঞ্চম স্থানে পেছিয়ে গিয়েছে।

আসলে ২০১৬র ফলাফলকে সরিয়ে দেওয়া আর ২০১৭-১৮র ফলফলকেমাত্র ৫০% পয়েন্টস দেওয়ার কারণে ভারতীয় দলকে র‍্যাঙ্কিংয়ে বড় ক্ষতির মুখে পড়তে হয়েছে। ভারতের তাজা র‍্যাঙ্কিংয়ে ২৬০ পয়েন্টস রয়েছে আর তারা পঞ্চমস্থানে নেমে পড়েছে।

দক্ষিণ আফ্রিকার দল পঞ্চম স্থান থেকে তিন ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে ২৬২ পয়েন্টস নিয়ে উঠে এসেছে। অন্যদিকে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া ২৬১ পয়েন্টস নিয়ে যথাক্রমে তৃতীয় আর চতুর্থ স্থানে রয়েছে। অন্যদিকে নিউজিল্যাণ্ডের দল২৫৪ পয়েন্টস নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে।

আফগানিস্তান আর শ্রীলঙ্কা একধাপ করে উঠে ক্রমশ ৭ আর ৮তে উঠে এসেছে। অন্যদিকে ওয়েস্টইন্ডিজের দল নবম স্থানে পেছিয়ে গিয়েছে।

জানিয়ে দিই যে অস্ট্রিয়া, বোৎসোয়ানা, লাক্সেমবার্গ আর মোজাম্বিকের মত দলগুলোকে প্রথমবার এই তালিকায় জায়গা দেওয়া হয়েছে। লেস্থেয়োর দলকে আইসিসির জারি করা র‍্যাঙ্কিংয়ে ৮০তম স্থান দেওয়া হয়েছে।

 

আইসিসির আপডেট টি-২০ র‍্যাঙ্কিং

আইসিসির টি-২০ র‍্যাঙ্কিংয়ে ভারতীয় দলের হল বড়ো লোকসান, এই দল পৌঁছোল টপে 3

 

  Rankings                      Team                 Points 
1. Pakistan 286
2. South Africa 262
3. England 261
4. Australia 261
5. India 260
6. New zealand 254
7. Afghanistan 241
8. Sri Lanka 227
9. West Indies 226
10. Bangladesh 220

 

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *