আইসিসির ক্ষোভের মুখে ভারত, বিশ্বকাপে থাকবে না ভারত

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ভারতকে ২০২১ টি-২০ বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব দিয়েছিল। এখন তারা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে হুমকি দিয়েছে যে তারা ভারত থেকে বিশ্বকাপের আয়োজন ছিনিয়ে নিয়ে অন্যদেশকে দিতে পারে। আইসিসি বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ডকে এই হুমকী ট্যাক্সের সঙ্গে যুক্ত বিষয়ের কারণে দিয়েছে। আইসিসি বিসিসিআইকে বলেছেন যে যদি তারা ভারত সরকারের কাছ থেকে টুর্নামেন্টের জন্য ট্যাক্সে ছাড় হাসিল করতে সফল না হয় তো তারা ভারত থেকে ২০২১ এ হতে চলা টি-২০ বিশ্বকাপ অন্য কোথাও স্থানান্তরিত করতে পারে।

আইসিসি বিসিসিআইয়ের মধ্যে ইমেল চালাচালি

আইসিসির ক্ষোভের মুখে ভারত, বিশ্বকাপে থাকবে না ভারত 1

একটি স্পোর্টস ওয়েব সাইটের মোতাবেক, এই সম্পর্কিত আইসিসি আর বিসিসিআইয়ের মধ্যে জমিয়ে ইমেল চালাচালিও হয়েছে। আইসিসির বক্তব্য যে বিসিসিআইয়েরএকটি সহমতি পত্রে এটা আশ্বাস দেওয়ার ছিল যে ভারত সরকারের সঙ্গে কথাবার্তায় এই সমস্যার সমাধান হয়ে গিয়েছে। কিন্তু বিসিসিআই এখনো পর্যন্ত তা করেনি।

বিসিসিআই ৩০ জুন পর্যন্ত চাইছে সময়

আইসিসির ক্ষোভের মুখে ভারত, বিশ্বকাপে থাকবে না ভারত 2

অন্যদিকে বিসিসিআইয়ের বক্তব্য যে কোভিড-১৯ মহামারীর কারণে ভারত সরকারের সঙ্গে কথা বলার এটা উপযুক্ত সময় নয়। এই কারণে এর সময়সীমা কম সে কম ৩০ জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়া হোক, কিন্তু আইসিসি বিসিসিআইয়ের এই অনুরোধ অস্বীকার করেছে। জানিয়ে দিই যে আইসিসির আইনজীবি নাথান হল ২৯ এপ্রিল বিসিসিআইকে চিঠি লিখে জানিয়েছিলেন যে আয়োজনের চুক্তির পালন করতে তারা এখনো পর্যন্ত সফল হয়নি। এই কারণে আইসিসির ১৮ মে ২০২০র পর যে কোনো সময় তৎকাল প্রভাবে এই চুক্তিকে শেষ করার অধিকারী।

আইসিসির আগেও হয়েছে লোকসান

আইসিসির ক্ষোভের মুখে ভারত, বিশ্বকাপে থাকবে না ভারত 3

আইসিসি আর বিসিসিআইয়ের মধ্যে এটা কোনো প্রথম মামলা নয় যা সামনে এসেছে। এর আগে ভারতের আয়োজনে ২০১৬য় হওয়া টি-২০ বিশ্বকাপ চলাকালীনও ট্যাক্স ছাড়ের মামলা সামনে এসেছিল। বিসিসিআই সেই সময় ভারত সরকারের কাছ থেকে কর ছাড় পেতে সফল হয়নি। এই কারণে আইসিসির ২০ থেকে ৩০ মিলিয়ন ইউএস ডলারের লোকসা হয়েছিল। এরপর ফেব্রুয়ারি ২০১৮তেও আইসিসি ভারতীয় ক্রিকেট কন্ট্রোলবোর্ডকে প্রথমবার হুঁশিয়ারি দিয়েছিল যে যদি ভারতীয় বোর্ড সরকারের কাছ থেকে ট্যাক্স ছাড় পেতে সফল না হয় তো আইসিসি ২০২১তে হতে চলা টি-২০ বিশ্বকাপ আর ২০২৩এর ওয়ানডে বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব ভারতের কাছ থেকে ফিরিয়ে নিতে পারে। কারণ যদি যদি বিনা ট্যাক্স ছাড়ে ভারতের আয়োজনে টি-২০ বিশ্বকাপ হয় তো আইসিসিকে প্রায় ১০০ মিলিয়ন ইউএস ডলারের লোকসান হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *