টেস্টে ইংল্যান্ডের পেস আক্রমণের নেতৃত্বে থাকা জেমস অ্যান্ডারসন নিজের ক্যারিয়ারে প্রথম বারের মত টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৯০০ রেটিং পয়েন্টের মাইলফলক স্পর্শ করেছেন। ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে পাঁচ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে চার উইকেট সহ ম্যাচে নয় উইকেট নেয়ার পর কৃতিত্ব অর্জন করলেন তিনি।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং: বিরাট কোহলি হারালেন নিজের স্থান, এই ক্রিকেটার পৌঁছালেন র‌্যাঙ্কিংয়ে 1

এর মাধ্যমে ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসের সপ্তম বোলার হিসেবে ৯০০ রেটিং পয়েন্টের ক্লাবে নিজের জায়গা করে নিলেন অ্যান্ডারসন। ভারতের বিপক্ষে ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তিনি।

এদিকে, দলের লজ্জ্বাজনক হারের পর টেস্ট র‌্যাঙ্কিংয়ে নিজের অবস্থান হারিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। প্রথম টেস্টে ব্যাট হাতে আলো ছড়ালেও দ্বিতীয় টেস্টে ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ ছিলেন অধিনায়ক কোহলি। এর আগে কোহলি র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ ৯৩৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করেছিলেন। আইসিসির সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ১৫ পয়েন্ট হারিয়ে ৯১৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে নেমে গেছেন তিনি। কোহিলির ব্যর্থতায় আবারো আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন বল টেম্পারিং কেলেঙ্কারিতে সম্প্রতি এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হওয়া সাবেক অজি অধিনায়ক স্টিভ স্মিথ।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং: বিরাট কোহলি হারালেন নিজের স্থান, এই ক্রিকেটার পৌঁছালেন র‌্যাঙ্কিংয়ে 2

 

অন্যদিকে, ভারতের বিপক্ষে টেস্টে দুর্দান্ত পারফরমেন্সের পর টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৩৪ ধাপ এগিয়ে ৫০ নম্বর অবস্থানে উঠে এসেছেন ক্রিস ওকস। এছাড়া পাশাপাশি হল হাতে চার উইকেট তুলে নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়েও উন্নতি করেছেন তিনি। বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে এই অলরাউন্ডার এখন ৩২ নম্বরে অবস্থান করছেন।

এদিকে, লর্ডস টেস্টে ক্রিস ওকসের সাথে ১৮৯ রানের পার্টনারশিপ গড়ার পর ব্যাটিং র‍্যাংকিংয়ে উল্লেখযোগ্য উন্নতি করেছেন জনি বেয়ারস্টোও। ইংল্যান্ডের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান টেস্টে ইংল্যান্ডের একমাত্র ইনিংসে ৯৩ রান করে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে সেরা দশে ঢুকে গেছেন। বর্তমানে র‌্যাঙ্কিংয়ে তাঁর অবস্থান নবম।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং: বিরাট কোহলি হারালেন নিজের স্থান, এই ক্রিকেটার পৌঁছালেন র‌্যাঙ্কিংয়ে 3

আগামী শনিবার থেকে শুরু হবে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্ট। এ ম্যাচে জেমস অ্যান্ডারসন চাইবেন বল হাতে ভাল করে টেস্ট র‌্যাঙ্কিংয়ে নিজের রেটিং পয়েন্ট আরো বাড়িয়ে নিতে। আর বল হাতে এই পেসার জ্বলে উঠলে লাভটা ইংল্যান্ডেরই। কারণ বল হাতে তাঁর ভাল করা মানে ম্যাচে ভারতকে হারানোর কাজটা সহজ হয়ে যাবে স্বাগতিকদের জন্য।

আরও পড়ুন

সূর্যকুমার যাদব কেনো পাচ্ছেন না ভারতীয় দলে জায়গা, কোচ রবি শাস্ত্রী দিলেন জবাব

সূর্যকুমার গত কিছু সময় ধরে ঘরোয়া ক্রিকেট আর আইপিএলে দুর্দান্ত প্রদর্শন করে চলেছেন। যদিও তিনি এই দুর্দান্ত...

বিশ্বকাপে বিরাট কোহলি স্টিভ স্মিথকে টিটকারি দেওয়া সমর্থকদের আটকেছিলেন, এখন স্মিথ দিলেন বয়ান

বিশ্বকাপে বিরাট কোহলি স্টিভ স্মিথকে টিটকারি দেওয়া সমর্থকদের আটকেছিলেন, এখন স্মিথ দিলেন বয়ান
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিকে আইসিসি ‘স্পিরিট অফ ক্রিকেট’ এর পুরস্কার দিয়েছিল। তিনি এই পুরস্কার ২০১৯ বিশ্বকাপ...

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব
চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭র পর ভারতীয় দলের নির্বাচকরা নিয়মিত কুলদীপ যাদব আর যজুবেন্দ্র চহেলকে ভারতীয় দলে সুযোগ দিয়েছিলেন।...

বিরাট কোহলির সঙ্গে নিজের প্রতিযোগীতা নিয়ে বললেন স্টিভ স্মিথ, শুনলে আপনিও হবেন অবাক

বর্তমান সময়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আর অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ নিয়ে নানান ধরণের তর্ক হয়। ক্রিকেটের কিছু...

বিরাট কোহলি দেননি ওভারওয়েট বলে সুযোগ, এখন ট্রিপল সেঞ্চুরি করে টিম ইন্ডিয়ায় ঢোকার দাবী পেশ করলেন

রঞ্জি ট্রফির ষষ্ঠ রাউন্ডে মুম্বাই এবং উত্তরপ্রদেশের দল মুখোমুখি হয়েছিল। দুই দলের মধ্যে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই...