টেস্ট চ্যাম্পিয়নশিপ: ইংল্যান্ড ওয়েস্টইন্ডিজের সঙ্গে ড্র করল সিরিজ, এখন এই ২ দল হল ফাইনালের দাবিদার

টেস্ট সিরিজকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরু করেছিল। যা মাঝে করোনা ভাইরাসের কারণে মুশকিলে পড়েছিল। এখন ইংল্যান্ড আর ওয়েস্টইন্ডিজের মধ্যে টেস্ট সিরিজ শুরু হয়ে গিয়েছে। প্রথম ম্যাচে ওয়েস্টইন্ডিজ জয় হাসিল করে, তো এখন ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে প্রত্যাবর্তন করে ফেলেছে। যার ফায়দা তারা টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস টেবিলে হয়েছে।

 

ইংল্যাণ্ড ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে করল প্রত্যাবর্তন

টেস্ট চ্যাম্পিয়নশিপ: ইংল্যান্ড ওয়েস্টইন্ডিজের সঙ্গে ড্র করল সিরিজ, এখন এই ২ দল হল ফাইনালের দাবিদার 1

করোনা ভাইরাসের কারণে গত কিছু মাস ধরে ক্রিকেট বন্ধ ছিল। যারপর ইংল্যান্ড আর ওয়েস্টইন্ডিজের মধ্যে টেস্ট সিরিজ শুরু হয়ে গিয়েছে। প্রথম ম্যাচে ওয়েস্টইন্ডিজের দল যেখানে ৪ উইকেটে জয়লাভ করেছিল, তো এখন দ্বিতীয় টেস্ট ম্যাচে ইংল্যান্ড জোরদার প্রত্যাবর্তন করেছে। নিয়মিত অধিনায়ক জো রুটের প্রত্যাবর্তনের পর দলকে মজবুত দেখিয়েছে। প্রথম ইনিংসে ইংল্যান্ড ৯ উইকেটে ৪৬৯ রান করে ঘোষণা করে দেয়। যারপর ওয়েস্টইন্ডিজের দল ২৮৭ রানই সফল হয়। নিজেদের দ্বিতীয় ইনিংসে আরো একবার ইংল্যান্ড ৩ উইকেটে ১২৯ রান করে ইনিংস সমাপ্তি ঘোষণা করে দেয়। ওয়েস্টইন্ডিজ ৩১২ রানের লক্ষ্য পায় কিন্তু তাদের দল ১৯৮ রানেই অলআউট হয়ে যায়। যে কারণে আয়োজক দল ১১৩ রানে ম্যাচ জিতে যায়।

 

টেস্ট চ্যাম্পিয়নশিপে হয়েছে এখন বড়ো পরিবর্তন

টেস্ট চ্যাম্পিয়নশিপ: ইংল্যান্ড ওয়েস্টইন্ডিজের সঙ্গে ড্র করল সিরিজ, এখন এই ২ দল হল ফাইনালের দাবিদার 2

ম্যাঞ্চেস্টারের এই ম্যাচের আগে ১৪৬ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের দল টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ৪ নম্বরে মজুত ছিল। এই জয়ের পর তারা ৪০ পয়েন্ট পেয়েছে। যে কারণে এখন জো রুটের দল পয়েন্টস টেবিলে ১৮৬ পয়েন্টস নিয়ে ৩ নম্বরে পৌঁছে গিয়েছে। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল এখনও এই তালিকায় প্রথম স্থানে ৩৬০ পয়েন্টস নিয়ে রয়েছে। নিউজিল্যান্ডে পাওয়া সিরিজ হারের প্রভাব দেখা যাচ্ছে না। অন্যদিকে অস্ট্রেলিয়া দল ২৯৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানও প্রায় পাকা করে ফেলেছে। এই হারের পর ওয়েস্টইন্ডিজের দলকে সপ্তম স্থানে রয়েছে। অন্যদিকে নিউজিল্যাণ্ড এখন ৪ নম্বরে পৌঁছে গিয়েছে, যাদের পয়েন্টস সংখ্যা ১৮০।

Order Team   match win Defeat Tie Draw numbers
1 India 9 7 2 0 0 360
2 Australia 10 7 2 0 1 296
3 England 11 6 4 0 1 186
4 New zealand 7 3 4 0 0 180
5 Pakistan 5 2 2 0 1 140
6 Sri Lanka 4 1 2 0 1 80
7 West indies 4 1 3 0 0 40
8 South Africa 7 1 6 0 0 24
9 Bangladesh 3 0 3 0 0 0

 

এখন সিরিজের উপর কব্জা করতে চাইবে ইংল্যান্ডের দল

টেস্ট চ্যাম্পিয়নশিপ: ইংল্যান্ড ওয়েস্টইন্ডিজের সঙ্গে ড্র করল সিরিজ, এখন এই ২ দল হল ফাইনালের দাবিদার 3

দীর্ঘ সময় পর খেলা হওয়া এই সিরিজের শেষ ম্যাচ ২৪ জুলাই থেকে ম্যাঞ্চেস্টারের মাঠেই খেলা হবে। এই ম্যাচে দুই দলের কাছে জয় হাসিল করে সিরিজ জেতার সুযোগ থাকবে। যেখানে আয়োজক দল ফর্ম ধরে রাখতে চাইবে অন্যদিকে জেসন হোল্ডারের নেতৃত্বাধীন ওয়েস্টইন্ডিজ দলের নজর সিরিজে ফিরে আসার দিকে থাকবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *