মহম্মদ সিরাজ ও জসপ্রীত বুমরাহের উপর বর্ণবিদ্বেষের আক্রমণ, তদন্তে নামল আইসিসি 1

চলতি টেস্ট সিরিজে মাঠের বাইরে বেশ কিছু বিতর্ক তৈরি হলেও মাঠের ভেতরের পরিবেশ বেশ ক্রিকেটসুলভই ছিল। ব্যাট ও বলের লড়াইয়ের পাশাপাশি কিছু মজার ছলে মৌখিক বার্তাও আদানপ্রদান করেছিলেন দুই দলের ক্রিকেটাররা। টানটান উত্তেজক এই তৃতীয় টেস্টে এবার ফের শুরু হল বড় বিতর্ক। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে তৃতীয় দিনে ভারতীয় দলের দুই তারকা ক্রিকেটার, মহম্মদ সিরাজ এবং জসপ্রীত বুমরাহের উপর বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করেছেন মাঠে উপস্থিত দর্শকরা।

IND vs AUS: Mohammed Siraj, Jasprit Bumrah face racial abuse at SCG, Team  India lodge complaint | Cricket News | Zee News

এই নিয়ে দিনের খেলার শেষে অধিনায়ক অজিঙ্ক রাহানে এবং তারকা অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন অভিযোগ জানিয়েছিলেন আম্পায়ার পল রাইফেল এবং পল উইলসনকে। তাদের অভিযোগ, মাঠে উপস্থিত কিছু মত্ত দর্শক এসে দলের দুই পেসার মহম্মদ সিরাজ এবং জসপ্রীত বুমরাহের উদ্দেশ্যে বর্ণবিদ্বেষমূলক বার্তা দিয়েছেন। এরপর সিরাজ এবং বুমরাহ দুজনকেই দেখা যায় দুই আম্পায়ারের সাথে এই বিষয় নিয়ে কথা বলতে।

IND vs AUS: Jasprit Bumrah, Mohammed Siraj complain of racial abuse by  crowd in Sydney

এই নিয়ে বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক বোরিয়া মজুমদার নিজের টুইটারে জানিয়েছেন যে কি ধরণের বর্ণবিদ্বেষমূলক মন্তব্য এসেছিল এই দুই ক্রিকেটারের কাছে। নিজের টুইটারে বোরিয়া লিখেছেন, “He was called Wan…. Mother F… Monkey etc etc. This is just ridiculous. How on earth in an advanced society does someone get subjected to this? Unbelievable and unacceptable. Hope we see some action on this. BCCI shouldn’t leave this.”

ক্রিকেট তথা যে কোনও ক্রীড়ার ময়দানে এই ধরণের বিদ্বেষমূলক মন্তব্য অত্যন্ত অপরাধজনক, এবং এতে কঠিন শাস্তির সম্মুখীন হতে পারেন অভিযুক্ত। এই নিয়ে এবার তদন্তে নামল বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। অস্ট্রেলিয়ার জনপ্রিয় পত্রিকা সিডনি মর্নিং হেরাল্ড এর রিপোর্ট অনুযায়ী, সিডনি ক্রিকেট গ্রাউন্ডের অপারেটর এবং নিউ সাউথ ওয়েলসের ভেন্যু বিভাগ এই বিষয়ে কাজে লেগে পড়েছে আইসিসির সাথে। কোন কোন ব্যক্তি এই ঘটনার সাথে যুক্ত, সেই নিয়ে তদন্তে নেমেছে আইসিসি। এমনকি, বাউন্ডারির ধারে থাকা এক অপারেটরও শুনতে পেয়েছেন এই ধরণের মন্তব্য। জানা গিয়েছে, সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রায় ৮০০ এর বেশি সিকিউরিটি ক্যামেরা রয়েছে। এবং করোনা পরিস্থিতির জেরে, মাঠ কর্তৃপক্ষের কাছে সেদিন উপস্থিত ১০,০৭৫ দর্শকের বিবরণ রয়েছে। আইসিসিকে যাবতীয় সিসিটিভি ফুটেজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের কর্তৃপক্ষ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *