ভারতের বিরুদ্ধে মাঠে নামা মাত্রই ইংল্যান্ড ক্রিকেট জগতে তৈরি করতে চলেছে এই ইতিহাস, আইসিসি টুইট করে জানালো শুভেচ্ছা

ইংল্যান্ডের পুরুষ ক্রিকেট দল ভারতের বিরুদ্ধে ১ আগষ্ট থেকে খেলা হতে চলা প্রথম টেস্টে ১০০০ টেস্ট ম্যাচ খেলার সংখ্যা ছুঁয়ে ফেলবে। এই উপলক্ষ্যে আন্তর্জাতিক ক্রিকেট পরিষদ (আইসিসি) ইংল্যাণ্ড আণ্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকে শুভেচ্ছা জানিয়েছে। ক্রিকেটের জনক ইংল্যান্ড ১০০০ টেস্ট ম্যাচ খেলা বিশ্বের একমাত্র দল হয়ে যাবে ভারতের বিরুদ্ধে ১ আগষ্ট মাঠে নামা মাত্রই। এই মাইলস্টোন ছুঁতে ইংল্যান্ডের সময় লেগেছে ১৪১ বছর। টেস্ট ইতিহাসের প্রথম ম্যাচ ১৮৭৭ সালে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে খেলা হয়েছিল। তারপর থেকে এখনও পর্যন্ত ইংল্যান্ড ৯৯৯টি টেস্ট খেলে ফেলেছে।
ভারতের বিরুদ্ধে মাঠে নামা মাত্রই ইংল্যান্ড ক্রিকেট জগতে তৈরি করতে চলেছে এই ইতিহাস, আইসিসি টুইট করে জানালো শুভেচ্ছা 1
এখনও পর্যন্ত ইংল্যান্ডের খেলা ৯৯৯টি টেস্টের মধ্যে ইংল্যাণ্ড ৩৫৭টি ম্যাচ জিতেছে, এবং ২৯৭টি ম্যাচে তারা হারের সম্মুখীন হয়েছে। সেই সঙ্গে ৩৪৫টি ম্যাচ ড্র হয়েছে। ইংল্যান্ড নিজের প্রথম টেস্ট মেলবোর্ণ ক্রিকেট গ্রাউন্ডে (এমসিগি) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মার্চ ১৮৭৭ সালে খেলছিল। খালি এজবাস্টনেই ইংল্যান্ড এখনও পর্যন্ত ৫০টি টেস্ট ম্যাচ খেলেছে যার মধ্যে তারা ২৭টি ম্যাচ জিতেছে এবং আটি ম্যাচ হার এবং ১৫টি ম্যাচ ড্র হয়েছে। এই মাঠে ইংল্যান্ড নিজের প্রথম ম্যাচ মে ১৯০২ এ খেলেছিল। এই অবসরে আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর জানিয়েছেন, “ ক্রিকেট পরিবারের তরফে ইংল্যান্ডকে ১০০০ টেস্টের জন্য শুভেচ্ছা জানাতে চাই। যারা এই উপলব্ধী হাসিল করা প্রথম দল”।

তিনি আরও জানান, “ আমি এই ঐতিহাসিক টেস্টের জন্য ইংল্যান্ডকে শুভেচ্ছা জানাতে চাই। আর আশা করছি তারা এমন খেলোয়াড় এবং প্রদর্শন দেবে যা টেস্ট ক্রিকেট সমর্থকদের প্রেরিত করবে যা এই খেলার সবচেয়ে পুরোনো এবং কড়া ফর্ম্যাট”। এ ব্যাপারে নিউজিল্যান্ডের প্রাক্তণ অধিনায়ক এবং আইসিসির ম্যাচ রেফারি এমিরেটস এলিট প্যানেলের জেফ ক্রো আইসিসির তরফে ইসিবির অধ্যক্ষ কলিন গ্রেভসকে টেস্টের শুরুয়াতের আগে সিলভার ব্যান্ড প্রদান করবেন।
ভারতের বিরুদ্ধে মাঠে নামা মাত্রই ইংল্যান্ড ক্রিকেট জগতে তৈরি করতে চলেছে এই ইতিহাস, আইসিসি টুইট করে জানালো শুভেচ্ছা 2
ইংল্যান্ড এবং ভারতের মধ্যে মোট ১১৭টি টেস্ট খেলা হয়েছে। যার মধ্যে ইংল্যান্ড ৪৩টি টেস্ট জিততে সফল হয়েছে আর ভারতের ঝুলিতে ২৫টি জয় এসেছে। ঘরের মাঠে ইংল্যান্ড ভারতের বিরুদ্ধে ৩০টি টেস্টে জয়লাভ করেছে, অন্যদিকে ভারত জিতেছে মাত্র ৬টি টেস্ট। ২১টি ম্যাচের কোনও ফলাফল হয় নি। এজবাস্টনের মাঠে এই দুই দেশের বিরুদ্ধে ৬টি টেস্ট অনুষ্ঠিত হয়েছে, যেখানে পাঁচটি ম্যাচ জিতেছে ইংল্যান্ড।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *