হতে পারে তিনি জাতীয় ক্রিকেট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন, তবে বড় কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কিংবা দল নির্বাচনের ক্ষেত্রে সর্বদা বড় ভূমিকা পালন করতে দেখা গিয়েছে মহেন্দ্র সিং ধোনিকে। সোমবার মুম্বইয়ে বোর্ডের দফতরে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিকে মাথায় রেখে ১৫ সদস্যের দল ঘোষণা করেছেন বিসিসিআই নির্বাচকেরা। সেখানে তারা ১৫ সদস্যের দল ঘোষণার পাশাপাশি পাঁচজন ক্রিকেটারকে স্ট্যান্ডবাই হিসেবেও দলে রেখেছেন। সূত্রের খবর, ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি নাকি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওই পাঁচজন ক্রিকেটারকে স্ট্যান্ডবাই হিসেবে রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭: পাঁচজনের ‘ব্যাকআপ স্কোয়াড’ টিম ইন্ডিয়ার, দেখে নিন এই তালিকায় কাদের নাম রয়েছে

চলতি বছরের শুরুতে ঘরের মাঠে ইংল্যান্ডকে ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে পর্যুদস্ত করা ভারতীয় দলের বেশিরভাগ ক্রিকেটারকে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফ্রির জন্য বেছে নিলেন নির্বাচকেরা। সেই ১৫ সদস্যের দল ঘোষণার পাশাপাশি স্ট্যান্ডবাই ক্রিকেটার হিসেবে ঋষভ পন্থ, সুরেশ রায়না, কুলদীপ যাদব, দীনেশ কার্তিক এবং শার্দুল ঠাকুরকেও বাছা হল। স্ট্যান্ডবাই-এ থাকা এই পাঁচ ক্রিকেটারকে চলতি আইপিএলে ধারাবাহিকভাবে নজরকাড়া পারফরম্যান্স করতে দেখা গিয়েছে। রায়না ছাড়া বাকি এই চার ক্রিকেটারকে এবারের রঞ্জিতেও দারুণ খেলতে দেখা গিয়েছিল।

সূত্রের খবর, মহেন্দ্র সিং ধোনি নাকি জাতীয় দলের নির্বাচকদের আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় দলের ব্যাক হিসেবে এই পাঁচ ক্রিকেটারকে রাখতে বলেছেন। যাতে খেলাকালিন কোনও ক্রিকেটার চোট পেলে এই স্ট্যান্ডবাই ক্রিকেটারদের প্রয়োজনে ব্যবহার করা যায়। সাম্প্রতীক অতীতে দেখা গিয়েছে, চোটের কবলে পড়ে দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থেকেছেন বেশ কয়েক’জন নামজাদা ক্রিকেটাররা। সে তালিকায় এতদিন ছিলেন রোহিত শর্মা, মুহাম্মদ শামিরা। আর এখনও চোটের কবলে পড়ে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, মুরলী বিজয়, কে এল রাহুলের মতো প্রথমশ্রেনির ক্রিকেটাররা।

চলতি আইপিএলের এখনও অনেকগুলি ম্যাচ বাকি। এর মধ্যে যদিও চ্যাম্পিয়ন্স ট্রফিতে থাকা কোনও ক্রিকেটার আইপিএলে চোট পেয়ে যান, সেটা মাথায় রেখেই নাকি জাতীয় দলের নির্বাচকদের স্ট্যান্ডবাই ক্রিকেটার রাখার পরামর্শ দিয়েছেন মাহি। এদিন এক প্রতিক্রিয়ায় বোর্ডের একজন উচ্চ আধিকারিক এ বিষয়ে বলেন, “চ্যাম্পিয়ন্স ট্রফির দলে পাঁচজন স্ট্যান্ডবাই ক্রিকেটার রাখার আইডিয়াটা মূলত ধোনিরই। বড় বড় সিরিজগুলিতে দেখা গিয়েছে, মাঝপথে ভারতীয় দলের একাধিক ক্রিকেটাররা চোট পেয়ে প্রতিযোগিতার বাইরে চলে গিয়েছেন। এতে আখেরে দলই সমস্যায় পড়ে।”

বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ক্যাম্পে এই পাঁচজন স্ট্যান্ডবাই ক্রিকেটাররা নিজেদের প্রস্তুত রাখবেন। যাতে সামনের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় দল থেকে কেউ চোট পেয়ে ছিটকে গেলে, তাদের জায়গায় ওই স্ট্যান্ডবাই ক্রিকেটাররা মাঠে নেমে যেতে পারেন।

ইন্সটাগ্রামে ধোনির গোপন নথি সব ফাঁস করে দিলেন মোদি! দেখে নিন কি ছিল সেই নথিতে?

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...