আইসিসি চেয়ারম্যান না বিসিসিআই সভাপতি? সৌরভ গাঙ্গুলী স্বয়ং জানালেন কোন পদ সামলাতে চান 1

টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী অক্টোবর ২০১৯এ বিসিসিআই সভাপতি পদে আসিন হয়েছিলেন। তারপর থেকে তিনি লাগাতার ভারতীয় ক্রিকেটকে উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য কাজ করে চলেছেন। কিন্তু গত দীর্ঘ সময় ধরে খবর আসছে যে গাঙ্গুলীর নাম আইসিসি চেয়ারম্যান পদের দাবীদারের তালিকায় রয়েছে। তবে এখন একটি লাইভ চ্যাট চলাকালীন দাদা জানিয়েছেন যে তিনি আইসিসির চেয়ারম্যান হতে পছন্দ করবেন নাকি বিসিসিআই সভাপতিই হয়ে থাকতে চাইবেন।

গাঙ্গুলী আইসিসি চেয়ারম্যান হতে করেননি অস্বীকার

আইসিসি চেয়ারম্যান না বিসিসিআই সভাপতি? সৌরভ গাঙ্গুলী স্বয়ং জানালেন কোন পদ সামলাতে চান 2

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীকে জুলাইয়ের পর নিয়মানুসার কুলিং পিরিয়ডে যেতে হবে। যদিও কুলিং পিরিয়ডের সময় বাড়ানোর জন্য বিসিসিআই সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে। কিন্তু এখনো পর্যন্ত কোর্টের তরফে এই বিষয়ে কোন আপডেট আসেনি। অন্যদিকে দাদাকে আইসিসি চেয়ারম্যান পদের প্রবল দাবীদার মনে করা হচ্ছে। এই অবস্থায় যদি দাদা কুলিং পিরুয়ডে যান তো তিনি আইসিসি চেয়ারম্যান পদের ব্যাপারে ভাবতে পারেন। এখন সৌরভ গাঙ্গুলী নিজের জন্মদিনে স্পোর্টস তকের সঙ্গে লাইভ চ্যাট চলাকালীন এটা তো পরিস্কার করে দিয়েছেন যে তিনি আইসিসি চেয়ারম্যান পদ নিয়ে নিশ্চিত তো নন, কিন্তু এটাকে ইগনোরও করছেন না। আসলে যখন তার কাছে চ্যাট চলাকালীন প্রশ্ন করা হয় যে আপনি কী চান, বিসিসিআই প্রেসিডেন্ট নাকি আইসিসি চেয়ারম্যান পদ? এটা নিয়ে জবাব দিতে গিয়ে গাঙ্গুলী বলেন,

“কিছু বলা মুশকিল, সিচুয়েশন ডিসাইড করে যে আপনাকে কী করতে হবে আর কী করতে হবে না। কারণ জীবনে নিজে কী চান এর হিসেবে সবকিছু হয় না। আপনারা তো জানেনই যে যখন আমি প্রেসিডেন্ট হয়েছিলাম তো রাত ১০.৩০ মিনিটে আমি জানতে চেয়েছিলাম যে আমি প্রেসিডেন্ট হয়েছি”।

বোর্ড করেছে সুপ্রিম কোর্টে আবেদন

আইসিসি চেয়ারম্যান না বিসিসিআই সভাপতি? সৌরভ গাঙ্গুলী স্বয়ং জানালেন কোন পদ সামলাতে চান 3

প্রশাসকদের কমিটি নিয়ম করেছিল যে, যে কোনো ব্যক্তি রাজ্য ক্রিকেট সংস্থা বা বিসিসিআইতে নিয়মিত ৬ বছর কোনো পদে থাকলে তাকে ৩ বছরের জন্য কুলিং পিরিয়ডে যেতে হবে। এটাকে সুপ্রিম কোর্টও মঞ্জুরী দিয়েছে। কিন্তু এখন বিসিসিআই সুপ্রিম কোর্টের কাছে এই নিয়মের সংশোধন করার জন্য আবেদন দায়ের করেছে। যদি কোর্টে করা আবেদনের উপর সিদ্ধান্ত বোর্ডের পক্ষে আসে তো এরপর সৌরভ গাঙ্গুলী আর জয় শাহের উপর কুলিং পিরিয়ডে যাওয়ার নিয়ম তখনই বর্তাবে যখন তারা বিসিসিআইতে লাগাতার ৬ বছর কার্যকাল পূর্ণ করে নেবেন। রাজ্য ক্রিকেট সংস্থায় করা কাজকে বিসিসিআই আধিকারিদের কাজে যোগ করা হবে না। জানিয়ে দিই যে ২০১৯ অক্টোবর সৌরভ গাঙ্গুলী ৯ মাসের জন্য সভাপতি করা হয়েছিল, পরিণামস্বরূপ ৩১ জুলাই তার কার্যককাল শেষ হতে চলেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *