রেকর্ডের ভাঙাগড়া আটকাতে আন্তর্জাতিক ক্রিকেটে এই যুগান্তকারী নিয়মবদল করল আইসিসি 1

ইতিমধ্যে ক্রিকেটে বেশ কিছু নিয়ম বদল করে আসছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংগঠন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। আন্তর্জাতিক টেস্ট চ্যাম্পিয়নশিপের মত বেশ কিছু যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। করোনার এই কঠিন সময়ে ক্রিকেটকে ফিরিয়ে আনতে বেশ কিছু নতুন নিয়ম এনেছে তারা। কিন্তু এবার একেবারে অন্য বিষয়ে নিয়মের পরিবর্তন আনল আইসিসি।

Under 15 cricket action at Matthew Flinders between Matthew Flinders ... |  Buy Photos Online | Noosa News

এর আগে আন্তর্জাতিক ক্রিকেট কিংবা আন্তর্জাতিক যুব স্তরীয় ক্রিকেটে সর্বনিম্ন বয়সের কোনও সীমাবদ্ধতা ছিল না। একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে, আন্তর্জাতিক সিনিয়র লেভেলের ক্রিকেটে ১৪ থেকে ১৫ বছর বয়সী ক্রিকেটাররা মাঠে নামছেন এবং খেলছেন। কিন্তু এবার সেই নিয়মে বড় বদল আনল আইসিসি। বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল একটি বিবৃতি পেশ করে, যেখানে আন্তর্জাতিক ক্রিকেট সহ অনুর্ধ্ব ১৯ আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছরের কম বয়সী কোনও ক্রিকেটারকে খেলার অনুমতি প্রদান করা হবে না আইসিসির তরফ থেকে। এবং এই নিয়ম পুরুষ ও মহিলা – দুই ধারার ক্রিকেটেই প্রযোজ্য। মূলত এই বয়সী ক্রিকেটারকে মানসিক ও শারীরিক বিষয়ের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি আইসিসির।

Saints 1st XI and Colts' cricket teams rack up records - Bloemfontein  Courant

আইসিসির তরফ থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “আইসিসির বোর্ড আন্তর্জাতিক ক্রিকেটে সর্বনিম্ন বয়সের সীমা জারি করেছে যাতে খেলোয়াড়দের সুলভতা বাড়ে এবং এই নিয়ম সমস্ত আইসিসি প্রতিযোগিতা, দুই দেশের সিরিজ এবং অনুর্ধ্ব ১৯ ক্রিকেটের জন্য প্রযোজ্য। পুরুষ, মহিলা কিংবা অনুর্ধ্ব ১৯ দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে গেলে ক্রিকেটারদের অবশ্যই ১৫ বছর বা তার বেশি বয়স হতে হবে।”

Hand-in-Hand 3-day Inter-County U-19 Cricket… U-17s and Berbice locked in  tight battle for 1st inns points – Kaieteur News

যদিও এই নিয়মে কিছু ব্যতিক্রমের কথাও জানিয়েছে আইসিসি। বিবৃতিতে এই নিয়ে তারা জানায়, “ব্যতিক্রমী ক্ষেত্রে, আইসিসির সদস্য বোর্ডের কোনও সদস্য আইসিসিকে আবেদন করতে পারেন। সেক্ষেত্রে পর্যালোচনা করা হবে যে সেই ক্রিকেটারটি আন্তর্জাতিক ক্রিকেটে খেলার মত মানসিক গঠন, খেলার অভিজ্ঞতা এবং সুলভতা রয়েছে কি না।”

Ten-year-olds impressive in Under-15 cricket tournament - Caribbean News  Global

এরকম অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, যেখানে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছরের কম বয়সী ক্রিকেটাররা মাঠে নেমেছেন এবং খেলেছেন। পাকিস্তানের হাসান রাজা ১৪ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। এদিকে রোমানিয়ার এম ঘেরাসিম এবং কুয়েতের ভাবসারও ১৪ বছর বয়স হওয়ার আগেই আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পন করেছেন। কিন্তু এই নয়া নিয়মের ফলে দলে থাকা তো দূর, আন্তর্জাতিক ময়দানেও নামতে পারবেন না অনুর্ধ্ব ১৫ কোনও ক্রিকেটারই।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *