এই তারকা ক্রিকেটারকে ১০ বছরের জন্য ব্যান করল আইসিসি, জেনে নিন কে তিনি 1

২০১৭ সালে একটি ম্যাচ ফিক্সিং মামলায় আইসিসি জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেট নির্দেশক এনোক কপের উপর বড় অ্যাকশন নিল। বুধবার আইসিসি এনোক কপের উপর ১০ বছরের ব্যান লাগানোর সিদ্ধান্ত নিল। আসলে ম্যাচ ফিক্সিংয়ের এই মামলা ২০১৭য় সেই সময় সামনে এসেছিল যখন জিম্বাবোয়ের দল ওয়েস্টইন্ডিজ সফরে যায়। এনোক কপের উপর ম্যাচ ফিক্সিংয়ের প্রয়াসের মামলায় তাকে তদন্ত প্রভাবিত করায় দোষী পাওয়া গিয়েছে। এনোক কপের উপর আইসিসির আন্টি করাপশনের তিনটি নিয়ম উলঙ্ঘন করার মামলায় এই অ্যাকশন নেওয়া হয়েছে। এর আগে আইসিসি গত বছর ২০১৮র মার্চে এই মামলায় জিম্বাবোয়ে ক্রিকেটের সিনিয়র আধিকারিক রাজন নায়ারের উপর ২০ বছরের ব্যান লাগিয়েছিল।

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে হয়েছিল ফিক্সিং

এই তারকা ক্রিকেটারকে ১০ বছরের জন্য ব্যান করল আইসিসি, জেনে নিন কে তিনি 2
West Indies vs Zimbabwe in Chittagong

রাজন নায়ারের উপর যে সময় অ্যাকশন নেওয়া হয়েছিল সেই সময় তিনি হারারে মেট্রোপলিটন ক্রিকেট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ এবং মার্কেটিং হেডের পোষ্টে ছিলেন। তার উপর অভিযোগ ছিল যে তিনি তৎকালীন অধিনায়ক গ্রীম ক্রেমারকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজের ফলাফল ফিক্স করার জন্য ৩০ হাজার ইউএস ডলারের অফার দিয়েছিলেন। এই সিরিজ জিম্বাবোয়ে জিতেছিল। অধিনায়ক সেই সময় কোচ হিথ স্ট্রিককে এই তথ্য জানিয়েছিলেন, যারপর আইসিসিকে এই পুরো ঘটনাক্রম সম্পর্কে অবগত করানো হয়।

এনোক কপ করেননি তদন্তে সহযোগীতা
এই তারকা ক্রিকেটারকে ১০ বছরের জন্য ব্যান করল আইসিসি, জেনে নিন কে তিনি 3
আইসিসি বুধবার এই ব্যাপারে সিদ্ধান্ত শোনানোর পর বলেন যে এনোক কপ উক্ত মামলায় সহযোগীতা করেন নি। আইসিসি অ্যান্টি করাপশন ইউনিট দ্বারা যখন তার কাছে মোবাইল ফোন চাওয়া হয় তো তিনি তার মধ্যে থেকে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য ডিলিট করার পর ফোন জমা দেন। ওয়ার্ল্ড বোর্ডের ট্রাইবুনাল আইসিসির অ্যান্টি করাপশন কোডের অন্তর্গত তিনটি অপরাধের জন্য ইকোপকে দোষী পেয়েছে। আসিইউ পর্যাপ্ত প্রমান হাতে পাওয়ার পরই অ্যাকশন নিতে শুরু করেছে। আইসিসির ট্রাইবুন্যালের সাম্প্রতিক শুনানিতে জানা গিয়েছে যে ইকোপ ক্রমশ আইসিসির ২.৪.৬, ২.৪.৭ এবং ২.৪.৮ ধারা উলঙ্ঘন করেছেন। প্রথম ধারা উলঙ্ঘনের মধ্যে ইকোপ তদন্ত কমিটির সঙ্গে সহযোগিতা করেননি। তার উপর ডকুমেন্টেশন প্রক্রিয়ার কারণে আইসিসির আচার সংহিতার অনুচ্ছেদ ২.৪.৬ও তাদের উপর লাগু হয়, যারা সেল ফোন হ্যাণ্ডওভার না করেছেন। এটা এসিইউর জন্য আবশ্যিক ডকুমেন্টের অনুসারে আগে প্রাসঙ্গিক।

অ্যালেক্স মার্শাল জানালেন এই সিদ্ধান্তকে স্বাগত
এই তারকা ক্রিকেটারকে ১০ বছরের জন্য ব্যান করল আইসিসি, জেনে নিন কে তিনি 4
ইতিমধ্যেই আসিসির এসিইউর জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল এই সিদ্ধান্তকে স্বাগত আনিয়েছেন। তিনি আরো যোগ করেছেন যে যারা এই খেলাকে কলুষিত করার চেষ্টা করবে তারা এই ধরণের কড়া অ্যাকশনের মুখোমুখি হবেন। তিনি বলেন,

“আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি এবং মিস্টার ইকোপের উপর লাগানো পর্যাপ্ত অনুমোদন যা অপরাধের গম্ভীরতাকে দর্শায়। অসহযোহগিতা এবং কোডের জন্য আমাদের তদন্তে পার্টিসিপেন্টদের দ্বারা বাধা দেওয়া স্বীকার্য নয় এবং আমার এটাই আশা রয়েছে এবং সাম্প্রতিক প্রতিবন্ধ যে কাউকেই পরিস্কার মেসেজ দেবে খেলায় শামিল হওয়ার জন্য”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *