আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদলালো, ভারতীয় দলের লাগল বড়ো ধাক্কা

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সংশোধন করা হয়েছে। করোনা ভাইরাসের কারণে আইসিসি এই নির্ণয় নিয়েছে। আইসিসি জানিয়েছেন যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পৌঁছনো দলগুলির পয়েন্টের শতাংশের আধারে নির্ণয় নেওয়া হবে। এর সোজা অর্থ এটাই যে ভারতীয় দলের লোকসান হয়েছে। আইসিসি প্রাপ্ত পয়েন্টের আধারে দলগুলির র‍্যাঙ্কিং প্রকাশ করেছে, যার মধ্যে ভারতীয় দল এক নম্বর থেকে সরে এসে দু নম্বরে নেমে গিয়েছে আর অস্ট্রেলিয়ার দল প্রথম স্থানে উঠে এসেছে। আইসিসির বোর্ড মিটিংয়ে এই নির্ণয় নেওয়া হয়েছে আর আইসিসি নিজের অফিসিয়াল টুইটার হ্যাণ্ডেলে এই কথা জানিয়েছে।

আইসিসি প্রকাশ করল র‍্যাঙ্কিং, ভারতের বড়ো লোকসান

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদলালো, ভারতীয় দলের লাগল বড়ো ধাক্কা 1

আইসিসি দলগুলিরম্যাচে পয়ায়া জয়ের পয়েন্টের শতাংশের হিসেব করেছে। এছাড়াও যে সিরিজ হয়নি, সেই ম্যাচগুলিকে ড্র মনে করা হবে। আইসিসির এই নিয়মে অস্ট্রেলিয়ার ফায়দা হয়েছে আর ভারতের লোকসান হয়েছে। ভারতীয় দলের এখন ৪টি সিরিজে ৩৬০ পয়েন্ট রয়েছে আর তারা তালিকায় এক নম্বরে ছিল, কিন্তু পয়েন্টস টেবিলে শতাংশের হিসেবে অস্ট্রেলিয়ার দল এগিয়ে গিয়েছে। অস্ট্রেলিয়ার ৩টি সিরিজে ২৯৬ পয়েন্টস রয়েছে কিন্তু দলের পয়েন্ট শতাংশের হিসেবে ৮২.২ শতাংশ আর এই আধারে ভারতীয় দল পেছিয়ে গিয়েছে। ভারতীয় দলের পয়েন্টস শতাংশের হিসেবে ৭৫-ই বেরিয়েছে। তবে ভারতীয় দলের নীচে ইংল্যান্ডের টিম রয়েছে যাদের পয়েন্ট শতাংশের হিসেবে ৬০.৮। ভারতীয় দলকে অস্ট্রেলিয়া সফরে ভালো ফল করতে হবে, কারণ ভারতের খারাপ প্রদর্শন আর নিউজিল্যান্ডের ঘরোয়া সিরিজে ভালো প্রদর্শনে ভারতের লোকসান হতে পারে।

অস্ট্রেলিয়ার হাতে সবচেয়ে ভালো সুযোগ

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদলালো, ভারতীয় দলের লাগল বড়ো ধাক্কা 2

এই মুহূর্তে আগামী ২৭ নভেম্বর থেকে ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফর শুরু হবে। ভারতীয় দল অস্ট্রেলিয়ার সফরে প্রথম তিন ম্যাচের ওয়ানডে সিরিজ এবং তার পর ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে। এরপর থেকে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলা হবে। এই সিরিজের কারণে সবচেয়ে ভালো সুযোগ অস্ট্রেলিয়ার হাতে রয়েছে। ভারতীয় দল দলের থেকে পয়েন্টে অনেকটাই পেছনে থাকা সত্ত্বেও অস্ট্রেলিয়ার দল আইসিসির নতুন নিয়েমের ফায়দা পেয়েছে। এখন এটাই দেখার যে আগামী বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোন দুটি দল যাবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *