ইয়ান চ্যাপেল

নিজের দেশের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ককে দেদার প্রশংসায় ভরিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তণ অধিনায়ক ইয়ান চ্যাপেল। পাশাপাশি, ভারতীয় বোলারদের তীব্রভাবে টিপ্পনি করলেন প্রাক্তন এই অজি তারকা।
নিজের একটি কলামে লিখতে গিয়ে চ্যাপেল অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের প্রশংসা করতে কার্যত কোনও বিশেষণ ব্যবহার করতে বাকি রাখেননি। শুধু বিশেষণ প্রয়োগেই আদরের এই অধিনায়কের প্রশংসা পর্যাপ্ত না হওয়ায়, ভারতীয় বোলারদের করলেন তীব্র তিরস্কার। চ্যাপেল মনে করেন স্মিথকে আউট করার কোনও পন্থাই আর ভারতীয় বোলারদের মাথায় আসছে না।

নিজের এই কলামে প্রাক্তণ এই অজি অধিনায়ক বলেন, “স্মিথ নিঃসন্দেহে একজন ভালো ব্যাটসম্যান ও অধিনায়ক। কিন্তু ভারতের এই সফরে এসে ও নিজের খেলাকে এক অন্য মাত্রায় নিয়ে গিয়েছে।”

পুনের মত ব্যাটিং প্রতিকূল পিচে স্মিথের শতরান চ্যাপেলকে বিশেষভাবে প্রভাবিত করেছে। এছাড়া রাঁচিতেও শতরান করেন স্মিথ। এই টেস্ট সিরিজে তিনিই প্রথম তিন অঙ্কের ঘরে রান করেন। তিনটি টেস্ট ম্যাচে তাঁর সংগ্রহ ৩৭১ রান। রাঁচিতে পূজারা দ্বিশত রান করার পর সিরিজের সর্বোচ্চ রানের তালিকায় স্মিথের পরেই আছেন (পূজারা ৩৪৮ রান)। অস্ট্রেলিয়ান কিংবদন্তী ক্রিকেটার বলেন, “স্মিথ এই সিরিজে দু’টি শতরান করেছে। ও নিজের ভুল গুলিকে অনেক কমিয়ে এনে মানসিকভাবে অনেকটাই পরিণত হয়েছে। রানের প্রতি ওর খিদে এবং বুদ্ধিদীপ্ত ব্যাটিং ওর সাফল্যের মূল কারণ।”

পুজারা-ঋদ্ধিমানের ব্যাটিংয়ে মুগ্ধ অস্ট্রেলিয়ার প্রধান কোচ লেহম্যান

শুধু স্মিথের প্রশংসা করেই চ্যাপেল থেমে যাননি। ভারতীয় বোলার ও রাঁচিতে স্মিথকে আউট করতে ঋদ্ধিমান সাহার অভিনব চেষ্টা নিয়েও কলম চালিয়েছেন তিনি। চ্যাপেল বলেন, “তিনটে টেস্ট ম্যাচে ভারতীয় বোলারদের দেখে মনে হচ্ছে, স্মিথকে আউট করার মত কোনও বুদ্ধিই তাঁদের মাথায় আসছে না।”

ভারতীয় বোলারদের এভাবে খোঁচা দেওয়ার পর ঋদ্ধিমানের ক্যাচ নিয়েও মুখ খোলেন তিনি। চ্যাপেল বলেন, “রাঁচিতে স্মিথকে আউট করতে প্যাডের ফাঁক থেকে যেভাবে ঋদ্ধিমান সাহা বলটা ধরার চেষ্টা করেছিল, তা দেখে স্কুলের বাচ্চাদের খেলার কথা মনে পড়ে গেল।”

ভিডিও- স্মিথের পায়ের ফাঁকে আটকে যাওয়া বলকে ধরে, ক্যাচের আবেদন সাহার -হাসিতে ফেটে পড়লেন সবাই!

বাছা বাছা বাক্য ব্যয়ে চ্যাপেলের এই খোঁচার জবাব ভারতীয় বোলার তথা গোটা ভারতীয় দল কীভাবে দেয়, তা তো ধর্মশালাতেই দেখা যাবে। আপাতত দুই দলই একটা করে ম্যাচ জিতেছে এবং একটি ম্যাচ ড্র হয়েছে। কাজেই শেষ টেস্টে জেতার জন্য কোনও পক্ষই এক টুকরো জমি ছাড়বে না তা সহজেই অনুমেয়।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: মুম্বাই অধিনায়ক রোহিত শর্মার আশা আইপিএলে তাদের ‘পরিস্থিতি বদলাবে’

    আইপিএল ২০১৮: মুম্বাই অধিনায়ক রোহিত শর্মার আশা আইপিএলে তাদের ‘পরিস্থিতি বদলাবে’
    গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স তাদের এখনও পর্যন্ত তাদের খেলা পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতেই পরাজয় লাভ করেছে কিন্তু...

    আইপিএল ২০১৮: মুম্বাইয়ের বিরুদ্ধে খেলতে পারবেন না ভুবনেশ্বর, জানালেন কেন উইলিয়ামসন

    আইপিএল ২০১৮: মুম্বাইয়ের বিরুদ্ধে খেলতে পারবেন না ভুবনেশ্বর, জানালেন কেন উইলিয়ামসন
    সানরাইজার্স হায়দ্রবাদ অধিনায়ক কেন উইলিয়ামসন জানিয়েছেন তাদের জোরে বোলার ভুবনেশ্বর কুমার আগামিকাল (২৪ এপ্রিল) মুম্বাইয়ের বিরুদ্ধে ম্যাচে...

    ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থা নিয়ে অভিযোগ পিসিবি প্রধানের; ‘বড় ব্যাপার নয়’ বলে উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক

    ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থা নিয়ে অভিযোগ পিসিবি প্রধানের; ‘বড় ব্যাপার নয়’ বলে উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক
    পাকিস্থান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজম শেঠি দাবী করেছেন যে ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থায় তাকে বাধ্য হতে...

    ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজের পুনরাম্ভ একমাত্র নির্ভর করছে ভারতের ইচ্ছার উপর: পিসিবি প্রধান

    ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজের পুনরাম্ভ একমাত্র নির্ভর করছে ভারতের ইচ্ছার উপর: পিসিবি প্রধান
    পাকিস্থান ক্রিকেট বোর্ডের প্রধান নাজাম শেঠি মনে করে যে ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজ ফের চালু হওয়া একমাত্র ভারতের...

    আইপিএল ২০১৮: ম্যাচ ২২, কিংস IX পাঞ্জাব বনাম দিল্লি ডেয়ারডেভিলস, স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ

    পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতেই হেরে গিয়ে দিল্লি ডেয়ারডেভিলস তাদের হোম ম্যাচে খেলতে নামছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে...