ইয়ান চ্যাপেল

নিজের দেশের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ককে দেদার প্রশংসায় ভরিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তণ অধিনায়ক ইয়ান চ্যাপেল। পাশাপাশি, ভারতীয় বোলারদের তীব্রভাবে টিপ্পনি করলেন প্রাক্তন এই অজি তারকা।
নিজের একটি কলামে লিখতে গিয়ে চ্যাপেল অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের প্রশংসা করতে কার্যত কোনও বিশেষণ ব্যবহার করতে বাকি রাখেননি। শুধু বিশেষণ প্রয়োগেই আদরের এই অধিনায়কের প্রশংসা পর্যাপ্ত না হওয়ায়, ভারতীয় বোলারদের করলেন তীব্র তিরস্কার। চ্যাপেল মনে করেন স্মিথকে আউট করার কোনও পন্থাই আর ভারতীয় বোলারদের মাথায় আসছে না।

নিজের এই কলামে প্রাক্তণ এই অজি অধিনায়ক বলেন, “স্মিথ নিঃসন্দেহে একজন ভালো ব্যাটসম্যান ও অধিনায়ক। কিন্তু ভারতের এই সফরে এসে ও নিজের খেলাকে এক অন্য মাত্রায় নিয়ে গিয়েছে।”

পুনের মত ব্যাটিং প্রতিকূল পিচে স্মিথের শতরান চ্যাপেলকে বিশেষভাবে প্রভাবিত করেছে। এছাড়া রাঁচিতেও শতরান করেন স্মিথ। এই টেস্ট সিরিজে তিনিই প্রথম তিন অঙ্কের ঘরে রান করেন। তিনটি টেস্ট ম্যাচে তাঁর সংগ্রহ ৩৭১ রান। রাঁচিতে পূজারা দ্বিশত রান করার পর সিরিজের সর্বোচ্চ রানের তালিকায় স্মিথের পরেই আছেন (পূজারা ৩৪৮ রান)। অস্ট্রেলিয়ান কিংবদন্তী ক্রিকেটার বলেন, “স্মিথ এই সিরিজে দু’টি শতরান করেছে। ও নিজের ভুল গুলিকে অনেক কমিয়ে এনে মানসিকভাবে অনেকটাই পরিণত হয়েছে। রানের প্রতি ওর খিদে এবং বুদ্ধিদীপ্ত ব্যাটিং ওর সাফল্যের মূল কারণ।”

পুজারা-ঋদ্ধিমানের ব্যাটিংয়ে মুগ্ধ অস্ট্রেলিয়ার প্রধান কোচ লেহম্যান

শুধু স্মিথের প্রশংসা করেই চ্যাপেল থেমে যাননি। ভারতীয় বোলার ও রাঁচিতে স্মিথকে আউট করতে ঋদ্ধিমান সাহার অভিনব চেষ্টা নিয়েও কলম চালিয়েছেন তিনি। চ্যাপেল বলেন, “তিনটে টেস্ট ম্যাচে ভারতীয় বোলারদের দেখে মনে হচ্ছে, স্মিথকে আউট করার মত কোনও বুদ্ধিই তাঁদের মাথায় আসছে না।”

ভারতীয় বোলারদের এভাবে খোঁচা দেওয়ার পর ঋদ্ধিমানের ক্যাচ নিয়েও মুখ খোলেন তিনি। চ্যাপেল বলেন, “রাঁচিতে স্মিথকে আউট করতে প্যাডের ফাঁক থেকে যেভাবে ঋদ্ধিমান সাহা বলটা ধরার চেষ্টা করেছিল, তা দেখে স্কুলের বাচ্চাদের খেলার কথা মনে পড়ে গেল।”

ভিডিও- স্মিথের পায়ের ফাঁকে আটকে যাওয়া বলকে ধরে, ক্যাচের আবেদন সাহার -হাসিতে ফেটে পড়লেন সবাই!

বাছা বাছা বাক্য ব্যয়ে চ্যাপেলের এই খোঁচার জবাব ভারতীয় বোলার তথা গোটা ভারতীয় দল কীভাবে দেয়, তা তো ধর্মশালাতেই দেখা যাবে। আপাতত দুই দলই একটা করে ম্যাচ জিতেছে এবং একটি ম্যাচ ড্র হয়েছে। কাজেই শেষ টেস্টে জেতার জন্য কোনও পক্ষই এক টুকরো জমি ছাড়বে না তা সহজেই অনুমেয়।

  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...