ইয়ান চ্যাপেল

নিজের দেশের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ককে দেদার প্রশংসায় ভরিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তণ অধিনায়ক ইয়ান চ্যাপেল। পাশাপাশি, ভারতীয় বোলারদের তীব্রভাবে টিপ্পনি করলেন প্রাক্তন এই অজি তারকা।
নিজের একটি কলামে লিখতে গিয়ে চ্যাপেল অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের প্রশংসা করতে কার্যত কোনও বিশেষণ ব্যবহার করতে বাকি রাখেননি। শুধু বিশেষণ প্রয়োগেই আদরের এই অধিনায়কের প্রশংসা পর্যাপ্ত না হওয়ায়, ভারতীয় বোলারদের করলেন তীব্র তিরস্কার। চ্যাপেল মনে করেন স্মিথকে আউট করার কোনও পন্থাই আর ভারতীয় বোলারদের মাথায় আসছে না।

নিজের এই কলামে প্রাক্তণ এই অজি অধিনায়ক বলেন, “স্মিথ নিঃসন্দেহে একজন ভালো ব্যাটসম্যান ও অধিনায়ক। কিন্তু ভারতের এই সফরে এসে ও নিজের খেলাকে এক অন্য মাত্রায় নিয়ে গিয়েছে।”

পুনের মত ব্যাটিং প্রতিকূল পিচে স্মিথের শতরান চ্যাপেলকে বিশেষভাবে প্রভাবিত করেছে। এছাড়া রাঁচিতেও শতরান করেন স্মিথ। এই টেস্ট সিরিজে তিনিই প্রথম তিন অঙ্কের ঘরে রান করেন। তিনটি টেস্ট ম্যাচে তাঁর সংগ্রহ ৩৭১ রান। রাঁচিতে পূজারা দ্বিশত রান করার পর সিরিজের সর্বোচ্চ রানের তালিকায় স্মিথের পরেই আছেন (পূজারা ৩৪৮ রান)। অস্ট্রেলিয়ান কিংবদন্তী ক্রিকেটার বলেন, “স্মিথ এই সিরিজে দু’টি শতরান করেছে। ও নিজের ভুল গুলিকে অনেক কমিয়ে এনে মানসিকভাবে অনেকটাই পরিণত হয়েছে। রানের প্রতি ওর খিদে এবং বুদ্ধিদীপ্ত ব্যাটিং ওর সাফল্যের মূল কারণ।”

পুজারা-ঋদ্ধিমানের ব্যাটিংয়ে মুগ্ধ অস্ট্রেলিয়ার প্রধান কোচ লেহম্যান

শুধু স্মিথের প্রশংসা করেই চ্যাপেল থেমে যাননি। ভারতীয় বোলার ও রাঁচিতে স্মিথকে আউট করতে ঋদ্ধিমান সাহার অভিনব চেষ্টা নিয়েও কলম চালিয়েছেন তিনি। চ্যাপেল বলেন, “তিনটে টেস্ট ম্যাচে ভারতীয় বোলারদের দেখে মনে হচ্ছে, স্মিথকে আউট করার মত কোনও বুদ্ধিই তাঁদের মাথায় আসছে না।”

ভারতীয় বোলারদের এভাবে খোঁচা দেওয়ার পর ঋদ্ধিমানের ক্যাচ নিয়েও মুখ খোলেন তিনি। চ্যাপেল বলেন, “রাঁচিতে স্মিথকে আউট করতে প্যাডের ফাঁক থেকে যেভাবে ঋদ্ধিমান সাহা বলটা ধরার চেষ্টা করেছিল, তা দেখে স্কুলের বাচ্চাদের খেলার কথা মনে পড়ে গেল।”

ভিডিও- স্মিথের পায়ের ফাঁকে আটকে যাওয়া বলকে ধরে, ক্যাচের আবেদন সাহার -হাসিতে ফেটে পড়লেন সবাই!

বাছা বাছা বাক্য ব্যয়ে চ্যাপেলের এই খোঁচার জবাব ভারতীয় বোলার তথা গোটা ভারতীয় দল কীভাবে দেয়, তা তো ধর্মশালাতেই দেখা যাবে। আপাতত দুই দলই একটা করে ম্যাচ জিতেছে এবং একটি ম্যাচ ড্র হয়েছে। কাজেই শেষ টেস্টে জেতার জন্য কোনও পক্ষই এক টুকরো জমি ছাড়বে না তা সহজেই অনুমেয়।

SHARE

আরও পড়ুন

অশ্বিনকে নেতৃত্ব থেকে সরানোর পর কিংস ইলেভেন পাঞ্জাব এই খেলোয়াড়কে করতে পারে নতুন অধিনায়ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের পরের মরশুমের প্রস্তুতি এই মুহূর্তে বেশ ভালভাবেই চলতে দেখা যাচ্ছে। যেখানে ফ্রেঞ্চাইজিগুলি নিজের দলে...

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড
ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে চলতি প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অপরাজিত ৫১ আর সহঅধিনায়ক অজিঙ্ক...

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল
লীডসে চলতি অ্যাসেজ ২০১৯ এর তৃতীয় টেস্ট ম্যাচ এই সময় নিজের সবচেয়ে রোমাঞ্চক মোড়ে এসে দাঁড়িয়েছে। ইংল্যান্ডের...

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন
এই সংসারে নিজের ধর্মের প্রতি আস্থা আর বিশ্বাস রাখা মানুষের অভাব নেই। নিজের ধর্মের প্রতি মানুষের মধ্যে...

এই তারকা বিদেশি বোলারকে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ম‍্যালকম মার্শালের সাথে তুলনা করলেন রাহুল দ্রাবিড় !

সদ‍্য টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সাউথ আফ্রিকার তারকা পেসার ডেল স্টেইন। মাঠে তার আগুনে পেস এবং...