দিন-রাতের টেস্টে 'না' ইয়ান বোথামের 1

লন্ডন, ২ নভেম্বর: বুধবার ভারতের মাটিতে পা রেখেছে ইংল্যান্ড ক্রিকেট দল। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ ড্র করার পর এবার বিরাট কোহলির দলের বিপক্ষে মুখোমুখি হতে চলেছে অ্যালিস্টার কুকের দল। ইংল্যান্ডের সর্বকালের সেরা অলরাউন্ডার ইয়ান বোথাম বলে দেন যে, কুকদের সাম্প্রতিক পারফরমেন্স নিয়ে এখনই হতাশাগ্রস্ত হয়ে পড়ার মতো কিছুই ঘটেনি। তবে, এদিন বোথামই একহাত নিয়েছেন নিজের দেশের ক্রিকেট বোর্ডকে! ইসিবি গত মাসেই ঘোষণা করে দিয়েছে, আগামী বছরের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে তারা বার্মিংহামে দিন-রাতের টেস্ট আয়োজন করতে চলেছে। এটাই মানতে পারছেন না বোথাম।

ইংরেজ ক্রিকেট বোর্ডের এই পরিকল্পনায় একেবারেই সায় নেই বথামের। তিনি স্পষ্টই বলছেন, “ক্রিকেটের আসল পরিচয়ই হল টেস্ট।। তাই টেস্ট ক্রিকেটকে নিয়ে বেশি পরীক্ষা–নিরীক্ষার পক্ষপাতী আমি কোনও দিনই নই। আর ইংল্যান্ডের মাটিতে রাতের আলোয় টেস্ট খেলানোটা বোলারদের বিরুদ্ধেই যাবে। কারণ, এদেশে সকালে বোলিং করা আর ফ্লাডলাইটের আলোয় বল করার মধ্যে আকাশ–পাতাল ফারাক। তাই গোলাপি বলে রাতের আলোয় টেস্ট খেলানোটা বোলারদের বিপক্ষেই যাবে।”

আইসিসি টেস্ট ক্রিকেটে আরও জনপ্রিয় করে তুলে চেয়েই যে এই পরিকল্পনা নিয়েছে, বোথামের সেটা অজানা নয়। তবে তাঁর কথায়, “যে কোন টেস্ট ম্যাচ দেখতে আমাদের দেশে প্রথম তিনদিন সমস্ত টিকিট বিক্রি হয়ে যায়। সুতরাং, মাঠে দর্শক টানতে চেয়ে গোলাপি বলে ক্রিকেট খেলানোটা সেরা বাজি, এই কথাটা অন্তত ইংল্যান্ডের পক্ষে খাটে না। দিনের বেলায় টেস্ট খেলাটাই সেরা বলে আমার মনে হয়।”

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *