ভারতীয় বাম হাতের চাইনাম্যান কুলদীপ যাদব বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে স্পিনারদের মধ্যে একজন অন্যতম নাম। সম্প্রতি, তিনি উইকেট রক্ষক ব্যাটসম্যান এমএস ধোনির প্রশংসা করেন। তার আন্তর্জাতিক অভিষেকের পর থেকে, কুলদিপ যাদব তার ধারাবাহিক বোলিং দক্ষতার সাথে প্রভাবিত করেন। ২০১৭ সালের মার্চ মাসে তিনি আন্তর্জাতিক অভিষেক করেন এবং বর্তমানে তিনি জাতীয় দলের অপরিহার্য সদস্য। ভারত বা এশিয়াতে বা এশিয়ার বাইরে, তিনি বামহাতি স্পিনার হিসাবে সমানভাবে শক্তিশালী কার্যকারিতা প্রদান করেন। তিনি ৬ টি টেস্ট, ৩৯ টি ওডিআই এবং ১৮ টি ২০ ওভারের ম্যাচ খেলেছেন এবং ১৩৬ টি উইকেট নিয়েছেন (২৪ টি টেস্ট উইকেট, ৭৭ টি ওয়ানডে উইকেট এবং ৩৫ টি ২০ ওভারের উইকেট)। তাছাড়া, ২০১১ সালের ২১ সেপ্টেম্বর কলকাতায় অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি ওডিআই হ্যাট্রিকও করেছিলেন।

আমি মাহি ভাইয়ের মতো এমন একটি দ্রুত গ্লাভওয়ার্কের সাথে আগে কখনো খেলিনি : কুলদীপ যাদব 1

বর্তমানে তিনি ২০ ওভারের বোলিংয়ের দ্বিতীয় স্থানে রয়েছেন এবং ওডিআই বোলিংয়ের চতুর্থ স্থানে রয়েছেন। সম্প্রতি এই তরুণ স্পিনার উইকেটরক্ষক ব্যাটসম্যান এমএস ধোনি প্রশংসা করেছেন। ভারতীয় ক্রিকেট টীমের প্রাক্তন অধিনায়ক এমএস ধোনি আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে সেরা উইকেটরক্ষক হিসেবে পরিচিত। উইকেটের পেছনে তিনি অতি দ্রুত ফাস্ট বোলিংয়ের মাধ্যমে উইকেটকিপারে মাস্টার হন। তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে মহেন্দ্র সিং ধোনি ৮১৪ উইকেট তুলেছেন। সেসব আউটের মধ্যে তিনি ৬২৩ টি সফল ক্যাচ নিয়েছেন এবং ১৯১ টি সফল স্ট্যাম্পিং করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি স্টাম্পিং করেছেন এমএস ধোনি, উইকেটরক্ষক হিসেবে তিনি তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকার করেছেন।

আমি মাহি ভাইয়ের মতো এমন একটি দ্রুত গ্লাভওয়ার্কের সাথে আগে কখনো খেলিনি : কুলদীপ যাদব 2

মহেন্দ্র সিং ধোনি সম্পর্কে কথা বলছেন কুলদিপ যাদব, তিনি দাবি করেছেন যে জ্যেষ্ঠ উইকেটরক্ষক নিজের হাতেই পুরো খেলা পরিবর্তন করার ক্ষমতা রাখেন। তরুণ স্পিনার ধোনির সাথে খেলতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করেন। তিনি আরো যোগ করেন যে তিনি কখনো এমন ফাস্ট উইকেটকিপিং আগে দেখেননি। কুলদিপ যাদব দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “মহি ভাইয়ের বিশাল অভিজ্ঞতা রয়েছে এবং আমাদেরকে এই খেলা নিয়ে নানান বিস্ময়কর কথা বলে থাকেন। তিনি নিজের হাতেই পুরো খেলা পরিবর্তন করার ক্ষমতা রাখেন এবং আমরা আমাদের দলে তাকে পেয়ে ভাগ্যবান। কিন্তু আমি তার সম্পর্কে সর্বাধিক অসাধারণ দেখতে পাই যে গতিতে সে স্টাম্পকে ফেলে দেয়। এটা কেবল অবিশ্বাস্য এবং সৎভাবে, আমি এমন দ্রুত গ্লাভওয়ার্কের সাথে আগে কখনও খেলিনি।” কুলদীপ যাদব এখন আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের অন্যতম প্রধান স্পিনার হিসাবে ক্রমবর্ধমান। সম্প্রতি, জাতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী দাবি করেছেন যে, কুলদীপ যাদব বিদেশের টেস্ট ক্রিকেটে ভারতের ভবিষ্যৎ-এ ১ নং স্পিনার হতে পারে।

আরও পড়ুন

আইপিএল ২০২০র নিলামের জন্য ৯৭১জন খেলোয়াড়ের মধ্যে শর্টলিস্টেড হলেন ৩৩২জন খেলোয়াড়

আইপিএল ২০২০র নিলামের জন্য ৯৭১জন খেলোয়াড়ের মধ্যে শর্টলিস্টেড হলেন ৩৩২জন খেলোয়াড়
আইপিএল ২০২০ নিয়ে ক্রিকেট সমর্থকরা যথেষ্ট বেশি উৎসাহিত। ১৯ ডিসেম্বর হতে চলা নিলামের জন্য ৯৭১জন খেলোয়াড় নাম...

আইসিসি র‍্যাঙ্কিং: টি-২০র নতুন ব্যাটিং র‍্যাঙ্কিং জারি, রাহুল-বিরাটের বড়ো ফায়দা

ভারত ওয়েস্টইন্ডিজকে মুম্বাই টি-২০তে হারিয়ে সিরিজ নিজেদের নামে করে ফেলেছে। ওয়েস্টইন্ডিজ টস জিতে প্রথম বোলিং করার সিদ্ধান্ত...

হার্দিক পান্ডিয়া নন এবার ঋষভ পন্থের সঙ্গে যোগ হল উর্বশী রাউতেলার নাম, ম্যাচের আগে ডিনার ডেটে স্পট?

হার্দিক পান্ডিয়া নন এবার ঋষভ পন্থের সঙ্গে যোগ হল উর্বশী রাউতেলার নাম, ম্যাচের আগে ডিনার ডেটে স্পট?
ভারতীয় ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া যখন থেকে ভারতীয় ক্রিকেট দলে পা রেখেছেন তার পর থেকে...

৩৮ বছরের হলেন যুবরাজ, শচীন থেকে নিয়ে বুমরাহ পর্যন্ত দিলেন শুভেচ্ছা, বিরাট বললেন হৃদয় ছোঁয়া কথা

সিক্সার কিং নামে জনপ্রিয় যুবরাজ সিং আজ নিজের ৩৮তম জন্মদিন পালন করছেন। টিম ইন্ডিয়াকে ২০০৭তে টি-২০ বিশ্বকাপ...

রোহিত-বিরাট পৌঁছলেন সমানে সমানে, ১৪২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট প্রথমবার হল এমন সংযোগ

রোহিত-বিরাট পৌঁছলেন সমানে সমানে, ১৪২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট প্রথমবার হল এমন সংযোগ
ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে টি-২০ সিরিজের শেষ ম্যাচ মুম্বাইতে খেলা হয়েছে। রোহিত শর্মা, বিরাট কোহলি আর কেএল...