কপিল দেবের সাথে নিজের তুলনাকে হার্দিকের উচিত পজিটিভ ভাবে নেওয়া, ইরফান পাঠান 1
NOTTINGHAM, ENGLAND - AUGUST 19: Hardik Pandya of India holds up the ball as his leaves the field after taking a five wicket haul during day two of the Specsavers 3rd Test match between England and India at Trent Bridge on August 19, 2018 in Nottingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

বর্তমান সময়ের অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে হার্দিক পান্ডিয়া অন্যতম। তাঁর অসাধারণ অলরাউন্ডার নৈপুণ্যের কারনে অনেকেই তাঁর মধ্যে ভারতের সাবেক অধিনায়ক কপিল দেবকে খুঁজে পান। তবে সম্প্রতি হার্দিক পান্ডিয়া জানিয়েছেন তিনি নিজেকে হার্দিক পান্ডিয়া হিসেবেই তৈরি করতে চান অন্য কারো মত হতে চান না। তাঁর এই মন্তব্য নিয়ে ক্রিকেট ভক্তদের মধ্যে চলছে আলোচনা সমালোচনা।

কপিল দেবের সাথে হার্দিক পান্ডিয়ার তুলনা করাকে কেন্দ্র করে এবার মন্তব্য করলেন ভারতের অভিজ্ঞ অলরাউন্ডার ইরফান পাঠান। এই বামহাতি ফাস্ট বোলার মনে করেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবের সাথে তুলনা যেকোনো ক্রিকেটারের জন্য সৌভাগ্যের ব্যাপার।

কপিল দেবের সাথে নিজের তুলনাকে হার্দিকের উচিত পজিটিভ ভাবে নেওয়া, ইরফান পাঠান 2

ইরফান পাঠান আরও মনে করেন কপিল দেব এমন একজন ক্রিকেটার যিনি খেলাটিকে আরো অলঙ্কৃত করেছেন। তাই এমন খেলোয়াড়ের সাথে নিজের তুলনাকে হার্দিকের উচিত পজিটিভ ভাবে নেওয়া। অতীতের কথা স্মরণ করে ইরফান বলেন, “সবাই আমার কাছে এসেছিল এবং আমার মনে আছে সবাই আমাকে এই ‘কপিল দেব প্রশ্ন’ করেছিল। ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে শোয়েব আখতারের বোলিংয়ের সামনে ব্যাট হাতে আমি ভালো করেছিলাম, পার্থ টেস্ট জিতেছিলাম এবং ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিলাম। এটি অন্যরকম এক অনুভূতি। এটি আমার জন্য চাপ না হয়ে আত্মবিশ্বাস হয়ে কাজ করেছে।”

“আমার মনে আছে যখন আমি ভারতীয় দলে নতুন ছিলাম, রাহুল দ্রাবিদ আমাকে একটি কথা বলেছিল এবং এটি আমি সব সময় স্মরণে রাখি যে, তুমি যত বেশি খেলবে তত সিনিয়র হবে এবং এতে করে চাপও বাড়বে, কখনই এটি কমবে না,” তিনি যোগ করেন।

কপিল দেবের সাথে নিজের তুলনাকে হার্দিকের উচিত পজিটিভ ভাবে নেওয়া, ইরফান পাঠান 3

তবে ইরফান এ কথা মেনে নিয়েছেন যে, সবার দৃষ্টিভঙ্গী এক নয়। আর তাই হয়তো কপিল দেবের সাথে নিজের তুলনা ভালো লাগেনি হার্দিক পান্ডিয়া। তবে ইরফানের ব্যক্তিগত অভিমত হচ্ছে এমন তুলনা ইতিবাচকভাবেই নেয়া উচিত যেকোনো ক্রিকেটারের।

তিনি আরো যোগ করেন,“প্রত্যেকেরই একটি ভিন্ন চরিত্র আছে এবং তারা বিভিন্নভাবে বিভিন্ন জিনিসের ব্যাপারে দৃষ্টিভঙ্গী পোষণ করে।আমি এখন তাঁর দৃষ্টিভঙ্গীর ব্যাপারে বলতে পারছি না। কিন্তু আপনি জানেন কপিল দেবের মত খেলোয়াড়দের জীবনে একবারই দেখা যায়। তাই একজন খেলোয়াড়ের জন্য উচিত হবে এই ধরনের তুলনা ইতিবাচকভাবে গ্রহণ করা। তাই এ ধরনের তুলনায় ভারে নত হওয়া উচিত নয়।”

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.