আইপিএল ২০২০: ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা বাতিল করার পরও ভারতে আসতে পারেন বিদেশী প্লেয়াররা, জেনে নিন কীভাবে 1

আইপিএল ২০২০র শুরু ২৯ মার্চ হবে। করোনা ভাইরাসের কারণে ভারত সরকার ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত ভিসা রদ করে দিয়েছে। কোনো বিদেশী নাগরিকদেরই ভারতে আসার অনুমতি নেই। করোনা ভাইরাসের আতঙ্ক বন্ধ করার জন্য এমনটা করা হয়েছে। এই অবস্থায় বিদেশী খেলোয়াড়দের আইপিএলে খেলার জন্য ভারতে আসা নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে।

এখনো আসতে পারেন

আইপিএল ২০২০: ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা বাতিল করার পরও ভারতে আসতে পারেন বিদেশী প্লেয়াররা, জেনে নিন কীভাবে 2

ভিসা রদ করার পরও বিদেশী খেলোয়াড়রা আইপিএলে অংশ নিতে ভারতে আসতে পারেন। এই ব্যাপারে কেকেআরের প্রাক্তন ডায়রেক্টর জয় ভট্টাচার্য ক্রিকবাজকে জানিয়েছেন। তিনি জানিয়েছেন যে সরকার ওয়ার্ক ভিসা দিচ্ছে। বিদেশী খেলোয়াড়রা এর অধীনে ভারতে আসতে পারে। তিনি জানিয়েছেন,

“ভারতে খেলা অধিকাংশ আন্তর্জাতিক খেলোয়াড়রা প্যান কার্ড পান, কারণ তাদের আয়ের উপর বাস্তবে ভারতে ট্যাক্স কাটা হয় আর তারা ভারতে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত থাকেন। একজন খেলোয়াড়ের সাইন আপ হয়ে যাওয়ার পর, দুটি অক্ষর এখানে চলে। এই কারণে ধরে নিন যে ১৫-১৬জন অস্ট্রেলিয়ান খেলোয়াড় ভারতে আসছেন, এই কারণে অস্ট্রেলিয়ায় ভারতীয় হাইকমিশনার আইপিএল থেকে একটি চিঠি পাবেন, যেখানে বলা হবে যে নিম্নলিখিত খেলোয়াড়দের আইপিএলের জন্য সই করানো হয়েছে, আর (দয়া করে) তাদের ভিসা দেওয়া হওক। তারপর একটি স্পেশাল চিঠিও এটা বলে মতাধিকার থেকে আসবে যে এই খেলোয়াড় এই ট্যাক্সের সঙ্গে, এত টাকায় সাইন হয়েছে আর আমরা তাকে চাই। এই কারণে দুটি অক্ষর চলে আর এই কারণে আইপিএল ভিসা হল রোজগার ভিসা”।

টুর্নামেন্ট হওয়া নিয়েও প্রশ্ন

আইপিএল ২০২০: ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা বাতিল করার পরও ভারতে আসতে পারেন বিদেশী প্লেয়াররা, জেনে নিন কীভাবে 3

ভারত সরকার পরিস্কার করে দিয়েছে যে ম্যাচ যদিও হয়ও তো তা বন্ধ স্টেডিয়ামে হবে। এই কারণে আইপিএল খেলা নিয়েও প্রশ্ন রয়েছে। ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ানডে সিরিজের দ্বিতীয় আর তৃতীয় ম্যাচেও দর্শক আসার অনুমতি নেই। বিশ্বজুড়ে বেশকিছু বড়ো বড়ো স্পোর্টস ইভেন্ট স্থগিত করে দেওয়া হয়েছে। এর মধ্যে ইটালির সিরি এ-ও শামিল রয়েছে। প্রিমিয়ার লীগেরও বেশকিছু ম্যাচ স্থগিত করে দেওয়া হয়েছে। এর সঙ্গে এনবিএকেও স্থগিত করে দেওয়া হয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *