সেমিফাইনালে পৌঁছতে ভারতের আর কতগুলো ম্যাচ জেতার প্রয়োজন? 1

আইসিসি একদিনের বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের শুরু এখনো পর্যন্ত যথেষ্ট জোরদার দেখতে পাওয়া গেছে। টিম ইন্ডিয়া এখনো পর্যন্ত মোট ৫টি ম্যাচ খেলেছে আর এর মধ্যে তারা চারটি ম্যাচ জিতেছে। একটি ম্যাচ বৃষ্টির কারণে রদ হয়ে গিয়েছে। মেন ইন ব্লু ভারতীয় দল এখনো পর্যন্ত এই টুর্নামেন্টে বিজয় রথে সওয়ার রয়েছে। রাউন্ড রবিন পদ্ধতিতে খেলা হওয়া এই বিশ্বকাপে প্রত্যেক দলকে মিলিয়ে মোট ৯টি করে ম্যাচ খেলতে হবে। আর টিম ইন্ডিয়া নিজের ৫টি ম্যাচ খেলে ফেলেছে এখন তাদের আরো চারটি ম্যাচ বাকি রয়েছে।

প্রায় সেমিফাইনালে জায়গা পাকা

সেমিফাইনালে পৌঁছতে ভারতের আর কতগুলো ম্যাচ জেতার প্রয়োজন? 2

বিশ্বকাপ শুরু হওয়ার আগেই বিরাট সেনাকে টুর্নামেন্ট জেতার ফেবারিট মানা হচ্ছিল আর এখনো পর্যন্ত দলের প্রদর্শন যথেষ্ট প্রশংসনীয় থেকেছে। কিন্তু এখনো কিছু ক্রীড়াপ্রেমীদের মনে এই প্রশ্ন অবশ্যই উঠছে যে ভারতীয় দলকে এখনো সেমিফাইনালে পৌঁছতে হলে কি করতে হবে বা কতগুলো আরো ম্যাচ জিততে হবে। আসলে এই সমীকরণ একদম পরিস্কার। ভারতীয় দল নিজেদের বাকি চারটি ম্যাচের মধ্যে যদি দুটি জিতে যায় তো শেষ চারে নিজেদের জায়গা পাকা করে ফেলবে। বর্তমান সময়ে পয়েন্টস টেবিলে ভারতীয় দল ৯ পয়েন্টস নিয়ে তৃতীয় স্থানে রয়েছে আর দুটি ম্যাচ জেতার সঙ্গেই দলের পয়েন্টস মোট ১৩ হয়ে যাবে। ১৩ পয়েন্টস হওয়ার পর এ কোনো দল টিম ইন্ডিয়াকে শেষ চারে জায়গা করা থেকে আটকাতে পারবে না।

একটি জয় হলেও চলে যাবে কাজ

সেমিফাইনালে পৌঁছতে ভারতের আর কতগুলো ম্যাচ জেতার প্রয়োজন? 3

ভারতীয় দল যদি চারটির মধ্যে মাত্র একটা ম্যাচও জিতে যায় তাও তাদের শেষ চারে জায়গা হতে পারে। এই পরিস্থিতিতে ভারতের মোট ১১ পয়েন্টস হবে। হ্যাঁ, যদি বিরাট সেনা নিজেদের বাকি বাঁচা সমস্ত ম্যাচ জিতে যায় তো ১৭ পয়েন্টস নিয়ে পয়েন্টস টেবিলে ১ নম্বর হয়ে সেমিফাইনালে প্রবেশ করবে। টুর্নামেন্টে ভারতীয় দলের ষষ্ঠ ম্যাচ বৃহস্পতিবার ২৭ জুন, ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টারে, সপ্তম ম্যাচ রবিবার ৩০ জুন ঘরের দল ইংল্যাণ্ডের বিরুদ্ধে বার্মিংহ্যামে, অষ্টম ম্যাচ মঙ্গলবার ২ জুলাই প্রতিবেশী দেশ বাংলাদেশের বিরুদ্ধে বার্মিংহ্যামে আর শেষ ম্যাচ শনিবার ৬ জুলাই শ্রীলঙ্কার বিরুদ্ধে লীডসে খেলা হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *