আজ বিরাট কোহলির বিশ্বকাপ ভেঙে সবার আগে এগিয়ে যেতে পারেন হাসিম আমলা

৪৫ দিন পর্যন্ত খেলা হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপে জোরদার শুরু আজ বৃহস্পতিবার ৩০ মে থেকে হয়ে গিয়েছে। বিশ্বকাপের সবার প্রথম ম্যাচ ঘরের দল ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকার মধ্যে কেনিংটন ওভাল লন্ডনে খেলা হচ্ছে। এই বিশ্বকাপের জন্য ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা দুজনকেই খেতাব জেতার ফেবারিট মনে করা হচ্ছে। আজকের ম্যাচে দক্ষিণ আফ্রিকার তারকা খেলোয়াড় ভীষণই স্মরণীয় হতে পারে। আসলে নিজের তৃতীয় একদিনের বিশ্বকাপ খেলা হাসিম আমলা ওয়ানডেতে নিজের ৮০০০ রান পূর্ণ করার ভীষণই কাছে দাঁড়িয়ে রয়েছেন।

 

কোহলিকে ফেলবেন পেছনে

আজ বিরাট কোহলির বিশ্বকাপ ভেঙে সবার আগে এগিয়ে যেতে পারেন হাসিম আমলা 1

 

ডানহাতি ব্যাটসম্যান হাসিম আমলা এখনো পর্যন্ত মোট ১৭৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন আর এর মধ্যে তিনি ৪৯.৭৫ এর দুর্দান্ত গড়ে ৭৯১০ রান করেছেন। একদিনের ক্রিকেটে আমলার নামে ৩৭টি হাফসেঞ্চুরি আর ২৭টি হাফসেঞ্চুরি রয়েছে। ৩৬ বছর বয়েসি হাসিম আমলা যদি আজ ইংল্যান্ডের বিরুদ্ধে ৯০ রান করতে সফল হন তো তিনি ওয়ানডেতে ৮ হাজার রান পুর্ণ করে ফেলবেন। যদি হাসিম আমলা এই ইনিংসে ৯০ রান করেন তো তিনি আজ ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির বিশ্ব রেকর্ডকেও পেছনে ফেলে দেবেন। আসলে বর্তমান সময়ে বিরাট কোহলির নামে ওয়ানডেতে সবচেয়ে দ্রুত আট হাজার রান করার রেকর্ড রয়েছে। কিং কোহলি মাত্র ১৭৫টি ইনিংস এই কৃতিত্ব করে দেখিয়েছিলেন। অন্যদিকে হাসিম আমলা এখনো পর্যন্ত ওয়ানডেতে ১৭১টি ইনিংস খেলেছেন।

 

প্রত্যেক বিষয়ে এগিয়ে আমলা

 

আজ বিরাট কোহলির বিশ্বকাপ ভেঙে সবার আগে এগিয়ে যেতে পারেন হাসিম আমলা 2

আপনাদের সকলের জ্ঞাতার্থে জানাই যে হাসিম আমলার নামে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুত ২০০০, ৩০০০, ৪০০০, ৫০০০, ৬০০০ আর ৭০০০ রান করার রেকর্ডও নথিভুক্ত রয়েছে। হাসিম আমলা দক্ষিণ আফ্রিকার হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান করার বিষয়ে চতুর্থ স্থানে রয়েছেন। তার আগে জ্যাক কালিস (১১,৫৫০), এবি ডেভিলিয়র্স (৯৪২৭) আর হার্সেল গিবস (৮০৯৪) রয়েছেন।

 

আসুন এক নজরে দেখে নেওয়া যাক ওয়ানডেতে সবচেয়ে দ্রুত ৮ হাজার রান করে খেলোয়াড়দের তালিকা

 

Name  Country  Inning 
Virat Kohli  India  175
AB De Villiers South Africa 182
Sourav Ganguly  India  200
Rohit Sharma  India  200
Ross Taylor  New zealand  203

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *