দশকের সেরা টেস্ট একাদশ তৈরি করলেন হর্ষ ভোগলে, বেশ চমকপ্রদ নির্বাচন রয়েছে এই একাদশে 1

বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসির তরফ থেকে গত রবিবার টেস্ট, ওয়ানডে এবং আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে দশকের সেরা পুরুষ ও মহিলা দল ঘোষণা করে। আর এই দল নিয়ে অনেকেই খুশি, অনেকেই আবার একটু অসন্তুষ্ট। আর এবার নিজের পছন্দমত দশকের সেরা টেস্ট একাদশ জানালেন প্রখ্যাত ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক হর্ষ ভোগলে। আর সেই দলে বেশ কিছু বড় নামকে দিলেন বাদ।

Harsha Bhogle launches his show 'What a Match!' on Amazon Audible - The  Hindu BusinessLine

নিজের টেস্ট একাদশের ওপেনিংয়ে তিনি রাখেন ইংল্যান্ডের প্রাক্তন ওপেনার অ্যালিস্টার কুক এবং অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। ইংরেজ প্রাক্তনী অ্যালিস্টার কুক নিজের টেস্ট কেরিয়ারের শুরু ও শেষ করেছিলেন শতরান দিয়ে। দশ হাজারের বেশি রান তিনি করেছেন, যা যে কোনও ইংরেজ ক্রিকেটারের কাছে ঈর্ষাজনক। আর অস্ট্রেলিয়ার বর্তমান সময়ের ব্যাটিং অর্ডারের অন্যতম স্তম্ভ ডেভিড ওয়ার্নার। গত বছর পাকিস্তানের বিরুদ্ধে অ্যাডিলেডে ত্রিশতরান হাঁকিয়েছিলেন ওয়ার্নার।

Warner used strapping to accelerate deterioration of the ball in  first-class match: Cook writes in his book

তিন নম্বরে হর্ষ ভোগলের পছন্দ প্রাক্তন শ্রীলঙ্কান উইকেটকিপার ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। দেশের প্রাক্তন এই অধিনায়ক টেস্ট ক্রিকেটে একেবারে সর্বোচ্চ পর্যায়ের ব্যাটসম্যান ছিলেন। দশ হাজারের বেশি রান করেছেন তিনি। পৃথিবীর সর্বত্র নিজের দাপট বজায় রেখেছেন এই ক্লাসিকাল ব্যাটসম্যান।

Why Kumar Sangakkara is one of the greatest Test batsmen of all time

এরপর নিজের দলের চার ও পাঁচ নম্বরে রাখেন যথাক্রমে বিশ্বের দুই ও এক নম্বর টেস্ট ব্যাটসম্যান বিরাট কোহলি ও স্টিভ স্মিথ। দশকের মাঝামাঝি সময় থেকে টেস্ট ক্রিকেটে চুড়ান্ত ফর্মে রয়েছেন স্মিথ, একের পর এক শতরান, বড় রান করে চলেছেন দেশে ও দেশের বাইরে। এদিকে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি চলতি দশকে অসাধারণ ফর্মে ছিলেন। ভারতকে একাধিক ম্যাচ জিতিয়েছেন কোহলি।

Virat Kohli Or Steve Smith? One Is Like Roger Federer, The Other Rafael  Nadal, Says AB de Villiers | Cricket News

ছয়ে অবাক করার মত বিষয়, উইকেটকিপার হিসেবে তিনি বেছেছেন দক্ষিণ আফ্রিকার সুপারস্টার ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে। ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এর আগে দক্ষিণ আফ্রিকার হয়ে এই সর্বোচ্চ পর্যায়ের ফর্ম্যাটে নিজেকে প্রমাণ করেছেন মিস্টার ৩৬০। কখনও দ্রুত ইনিংস, আবার কখনও ধৈর্যশীলতার পরিচয় দিয়েছেন এবিডি।

Welcome back Mr. 360: AB de Villiers ready for Test comeback with Zimbabwe  warm-up

এই টেস্ট দলে কেবল একটিই অলরাউন্ডার রেখেছেন হর্ষ ভোগলে, আর তিনি হলেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার শাকিব আল হাসান। এদিকে দলের দ্বিতীয় স্পিনার হিসেবে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিনকে, যিনি দুরন্ত একজন অফ স্পিনার হওয়ার পাশাপাশি টেস্ট ক্রিকেটে চারটি শতরানও করেছেন।

If India Have Ravichandran Ashwin, We Have Shakib Al Hasan'

আর শেষে, পেস বোলারদের মধ্যে ভোগলে বেছেছেন প্যাট কামিন্স, ডেল স্টেইন এবং জেমস অ্যান্ডারসনকে। বর্তমানে বিশ্বের এক নম্বর টেস্ট বোলার হিসেবে রাজত্ব করছেন অস্ট্রেলিয়ার তারকা পেসার প্যাট কামিন্স। এদিকে টেস্ট ক্রিকেটে দীর্ঘ সময় ধরে নিজের কর্তৃত্ব স্থাপন করে এসেছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার ডেল স্টেইন। আর শেষে, ক্রিকেটের ইতিহাসে প্রথম পেসার হিসেবে টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট নেওয়ার নজির গড়া ইংরেজ পেসার জেমস অ্যান্ডারসন তো থাকবেনই।

James Anderson Takes 600 Test Wickets, Twitter Applauds Pacer | Cricket News

এক নজরে হর্ষ ভোগলের নির্বাচিত দশকের সেরা টেস্ট একাদশ – অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কুমার সাঙ্গাকারা, বিরাট কোহলি, স্টিভ স্মিথ, এবি ডি ভিলিয়ার্স, শাকিব আল হাসান, রবিচন্দ্রন অশ্বিন, প্যাট কামিন্স, ডেল স্টেইন, জেমস অ্যান্ডারসন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *