ক্রোয়েশিয়ার থেকে সবাইকে শিখতে বললেন হরভজন সিং! করলেন কঠোর ভাষায় টুইট 1

সাম্প্রতিক সময়ে ফিফা ওয়ার্ল্ড কাপে ক্রোয়েশিয়া ফুটবল দলের দুর্দান্ত পারফরমেন্সের পর সাবেক অভিজ্ঞ ভারতীয় স্পিনার হরভজন সিং কঠোর ভাষায় একটি টুইট করেছেন। আন্ডারডগ হিসেবে টুর্নামেন্ট শুরু করলেও, নিজেদের সামর্থ্যের সেরাটা দিয়ে বিশ্বকাপে নিজেদের পারফরমেন্স দিয়ে সকলকে চমকে দিয়েছে ক্রোয়েশিয়া। আর্জেন্টিনা কিংবা ইংল্যান্ডের মত শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মত ফাইনালে জায়গা করে নেয় তারা। যদিও তাদের স্বপ্নময় যাত্রা টুর্নামেন্টের ফাইনালে এসে ফ্রান্সের সাথে ৪-২ ব্যবধানে হেরে থেমে যায়, সারা বিশ্ব জুড়ে সকলেই ক্রোয়েটদের প্রশংসায় পঞ্চমুখ।

ক্রোয়েশিয়ার থেকে সবাইকে শিখতে বললেন হরভজন সিং! করলেন কঠোর ভাষায় টুইট 2

তবে মজার ব্যাপার হচ্ছে, এই উপলক্ষকে কাজে লাগিয়ে হরভজন দেশের সকলের চোখ খুলে দেয়ার মত একটি টুইট করেছেন। ভারতীয় ক্রিকেট দল হতে প্রত্যাখ্যাত এই অফ স্পিনার তাঁর দেশের সেসব মানুষের সমালোচনা করেছেন যারা হিন্দু-মুসলিম দ্বন্দ নিয়ে ব্যস্ত থাকে। তিনি এইসব লোকদেরকে আহ্বান করেছেন ক্রোয়েশিয়ার থেকে শিক্ষা গ্রহণ করার জন্য কিভাবে ক্রোয়েশিয়া ভারতের তুলনায় এত কম জনসংখ্যার দেশ হয়েও বিশ্বকাপের ফাইনালে খেলছে।

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যমে টুইটারে তিনি বলেন, “ক্রোয়েশিয়া যেখানে প্রায় ৫০ লাখের মত জনসংখ্যার দেশ হয়ে ফিফা বিশ্বকাপের ফাইনালে খেলছে, সেখানে আমরা ভারতে ১৩৫ কোটি জনসংখ্যা নিয়ে “হিন্দু মুসলমান” খেলছি।”

চলুন হিন্দিতে পোস্ট করা হরভজনের টুইটটি এক নজরে দেখে নিইঃ

এখন পর্যন্ত এই অফ স্পিনার ভারতের হয়ে ১০৩ টেস্ট, ২৩৬ ওয়ানডে এবং ২৮ টি টি-টোয়েন্টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন। টেস্ট ক্রিকেটে বল হাতে তিনি ৪১৭ উইকেট শিকার করেছেন এবং ব্যাট হাতে দুইটি সেঞ্চুরি ও নয়টি হাফ সেঞ্চুরি করেছেন।

অন্যদিকে, ওয়ানডে এবং টি-২০ ক্রিকেটে তিনি তুলে নিয়েছেন যথাক্রমে ২৬৯ ও ২৫ উইকেট করে। শেষ বারের মত তাকে ভারতীয় দলের জার্সি গায়ে দেখা গিয়েছে ২০১৬ সালের এশিয়া কাপে আরব আমিরাতের বিপক্ষে ম্যাচে।

ক্রোয়েশিয়ার থেকে সবাইকে শিখতে বললেন হরভজন সিং! করলেন কঠোর ভাষায় টুইট 3
Generated by IJG JPEG Library

এ বছরের শুরুর দিকে, চেন্নাই সুপার কিংসের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএলে) শিরোপা জিতেছেন এই অভিজ্ঞ ক্রিকেটার। ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা স্পিনার হিসেবেই তাকে গণ্য করা হয়।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *