আম্পায়ার পল রাইফেলের ওয়াইড না দেওয়ার ঘটনায় এভাবে মজা ওড়ালেন হরভজন সিং 1
Mumbai: Mumbai Indians cricket player Harbhajan Singh at Jack and Jones store during his visit in Mumbai on, April 29, 2015. (Photo: IANS)

গত মঙ্গলবার সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে জয় পেলেও আকর্ষণের কেন্দ্র হয়ে দাঁড়ায় অভিজ্ঞ আম্পায়ার পল রাইফেলের ওয়াইড দিতে গিয়েও না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে। এই নিয়ে গোটা ক্রিকেট বিশ্ব সহ নেটিজেনরা উত্তাল হয়ে পড়েছেন। অনেকেই অনেক রকম মতামত দিয়েছেন এবং দিয়ে চলেছেন। এবার এই নিয়ে নিজের মতামত দিলেন ভারতের প্রাক্তন অফ স্পিনার হরভজন সিং।

আম্পায়ার পল রাইফেলের ওয়াইড না দেওয়ার ঘটনায় এভাবে মজা ওড়ালেন হরভজন সিং 2

টুইটারে মুহুর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। নেটিজেনরা মনে করছেন, এই সিদ্ধান্তের পিছনে আবারও চেন্নাই সুপার কিংসের হাত রয়েছে। মূলত মহেন্দ্র সিং ধোনির জোরালো আবেদন দেখেই পল রাইফেল হাত তুলতে গিয়েও তোলেননি। আর যার জেরে ওয়াইড বলও হয়নি। কিন্তু এই নিয়ে বেশ মজার রিপ্লাই দেন হরভজন।

আম্পায়ার পল রাইফেলের ওয়াইড না দেওয়ার ঘটনায় এভাবে মজা ওড়ালেন হরভজন সিং 3

পল রাইফেলের সেই ভিডিওটি টুইটারে পেয়ে সেটিকে রিটুইট করে চোখ থেকে জল পড়া হাসির চারটি ইমোজি দেন। অর্থাৎ ভিডিওটি দেখে তিনি বেশ মজা পেয়েছেন তা বলাই যায়।

কিন্তু আদৌ পল রাইফেল যা করেছেন, তা কি ঠিক? আইপিএল এর গভর্নিং কাউন্সিলের নিয়ম কিন্তু এই ধরণের কাজকে মান্যতা দেয়। আইপিএল এর ম্যাচ প্লেয়িং কন্ডিশনের ২.১২ নং ধারা এই নিয়মটি বলে, “একজন আম্পায়ার প্রয়োজন হলেই নিজের সিদ্ধান্ত পরিবর্তন করে দিতে পারেন এবং সেই পরিবর্তনের সিদ্ধান্ত যেন সঠিক আকারেই হয়। এটি বাদ দিয়ে, আম্পায়ারের সিদ্ধান্তই চুড়ান্ত ও শেষ সিদ্ধান্ত।” সুতরাং এতে পল রাইফেলের কোনও দোষ নেই যে তিনি ওয়াইড দিতে গিয়েও দেননি, কারণ সেটি তার নিয়মের মধ্যেই পড়ে।

আম্পায়ার পল রাইফেলের ওয়াইড না দেওয়ার ঘটনায় এভাবে মজা ওড়ালেন হরভজন সিং 4

গত মঙ্গলবারের ম্যাচে সানরাইজার্সের ১১ বলে দরকার ছিল ২৫, এমন সময়ে একটি ওয়াইড ইয়র্কার দেন শার্দুল, যা মিস করেন রশিদ। বলটি ওয়াইড লাইনের বাইরে দিয়ে যাওয়ায় স্বভাবতই ওটি ওয়াইড বল ছিল, আর সেই মত অন ফিল্ড আম্পায়ার পল রাইফেল ওয়াইডের জন্য হাত তুলেও আবার নামিয়ে দিলেন। আর এই নিয়ে জল্পনা তৈরি হয়েছে অসংখ্য। সানরাইজার্সের ডাগ আউট থেকে আম্পায়ারের এমন ব্যবহারে অখুশি ছিলেন অধিনায়ক ডেভিড ওয়ার্নার। এই নিয়ে অনেকেই মন্তব্য করেছেন, সেই বলটি ওয়াইড না দেওয়ার জন্য চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি জোরালো আবেদন করেছেন, আর তাতেই নাকি ওয়াইডের কল দিতে গিয়েও দেননি পল রাইফেল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *