[cwa id='h1']

JCC
পেশাদার ক্রিকেটার হতে চান?
এখানে রেজিস্টার করুন

*T&C Apply

ভক্তরা যখন বিরাট কোহলির সঙ্গে তার প্রসিদ্ধ উত্তরসূরী তথা ভারতের সর্বকালীন সেরা ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের সঙ্গে তুলনা করে চলেছেন তখন প্রাক্তন ভারতীয় অফস্পিনার মনে করেন এই তুলনা করে শচীনের প্রতি ন্যায্য করা হচ্ছে না। সর্বকালীন সেরা ব্যাটসম্যানদের অন্যতম শচীন গর্বের সঙ্গে প্রায় ক্রিকেটের সমস্ত ব্যাটিং রেকর্ডেরই অধিকারী এবং ব্যাট হাতে কোহলির অসাধারণ বিস্ফোরনের ফলে অনেকেই মনে করে যে শীঘ্রই তিনি সেই সমস্ত রেকর্ড নিজের নামে করে ফেলবেন। মাত্র ২৯ বছর বয়েসই কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে ৫০টি সেঞ্চুরির মালিক হয়ে গেছেন, এবং যখনই তিনি ব্যাট হাতে মাঠে নামেন তখনই কোনো না কোনো রেকর্ড ভাঙতে থাকেন। কিন্তু যখনই তার অভূতপূর্ব ব্যাটিংয়ের তুলনা তেন্ডুলকরের সঙ্গে চলে আসে, সেখানে হরভজন মনে করেন দ্বিতীয় তেন্ডুলকর আর কখনই কেউ হতে পারবে না। একটি সর্বভারতীয় দৈনিককে দেওয়া ইন্টারভিউতে হরভজন বলেন, “শচীন এবং বিরাট দুজনেই আলাদা ব্যাটসম্যান। এই তুলনা শচীনের প্রতি ন্যায্য বিচার হবে না। শচীনের মত কেউই হতে পারবে না, এবং বিশ্ব ক্রিকেটেও আরেকটা তেন্ডুলকর কখনও কেউ হতে পারবে না।

হরভজন মনে করে এই অধিনায়ক ভারতের সবচেয়ে সেরা এবং বড় অধিনায়ক 1
Virat Kohli captain of India raises his bat after scoring 100runs during day one of the 3rd test match between India and Sri Lanka held at the Feroz Shah Kotla Stadium in Delhi on the 2nd December 2017
Photo by Deepak Malik / BCCI / Sportzpics

আমি দু’জনকেই বল করেছি, এবং আমি মনে করি শচীনকে আউট করা অসম্ভব”। তিনি আরও বলেন, “বিরাট একজন সেরা ব্যাটসম্যান। দুর্দান্ত ফর্মেও রয়েছে, এবং গত চার পাঁচ বছর ধরেই বিশ্ব ক্রিকেটকে দমিয়ে রেখেছে কিন্তু তবুও আমি মনে করি তেন্ডুলকর অন্য মাত্রার”। প্রাক্তন ভারতীয় ওপেনার আকাশ চোপড়াও এই বহু চর্চিত বিষয়ে নিজের মতামত ব্যক্ত করেছেন, এবং বলেছেন বিরাট শচীনের একদিনের ক্রিকেটে ৪৯টি শতরানের রেকর্ড ভেঙে দেবেন। চোপড়া জানান, “যদি আমরা খালি স্ট্যাটিস্টিকসের কথা ধরি, আমার মনে হয় বিরাট শচীনের একদিনের সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন। এটা কল্পনা করা কষ্টকর যে কেউ শচীনের রেকর্ডকে পেরিয়ে যাবে, কিন্তু কোহলি সেটা করে দেখিয়েছে,এবং সেইসঙ্গে দল ও দেশের জন্য একটা উদাহরণ তৈরি করেছে। এবং টেস্ট ক্রিকেটের প্রতি তার ভালবাসা ইয়ংস্টারদের মনেও ক্রিকেটের এই দীর্ঘ ফর্ম্যাটের প্রতি ভালবাসা তৈরি করেছে”।

হরভজন মনে করে এই অধিনায়ক ভারতের সবচেয়ে সেরা এবং বড় অধিনায়ক 2

অন্যদিকে হরভজন আরও বলেছেন যে সৌরভ গাঙ্গুলী ভারতের সর্বকালীন সবচেয়ে বড় অধিকনায়ক। তিনি মনে করেন গাঙ্গুলী সেই সময় ভারতীয় দলকে আগে নিয়ে গেছেন যখন দল ম্যাচ ফিক্সিংয়ে কেলেঙ্কারীতে বদনাম হইয়ে গিয়েছিল। ওই দৈনিককে দেওয়া ইন্টারভিউতে হরভজন জানান, “আমি মনে করি সৌরভ ভারতের সর্বকালীন সবচেয়ে বড় অধিনায়ক। ও দুর্দান্ত কাজ করেছে এবং সেই সময় দলকে এগিয়ে নিয়ে গেছে যখন দল ম্যাচ ফিক্সিং ও অন্যান্য কেলেঙ্কারীতে প্রায় ভেঙে পড়েছিল। কিন্তু বিরাট শুধু মাত্র সেই উত্তরাধিকারকেই এগিয়ে নিয়ে যাচ্ছে। বিরাটের প্রচুর ক্ষিদে রয়েছে, এবং যার মধ্যে সেই ক্ষিদে থাকে সে কখনও পেছনের দিকে তাকায় না। ও একজন চ্যাম্পিয়ন এবং সমস্ত ইয়ংস্টারদের কাছেই ও রোলমডেল”।

হরভজন মনে করে এই অধিনায়ক ভারতের সবচেয়ে সেরা এবং বড় অধিনায়ক 3

[cwa id='revcontent']
SHARE
কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ফুটবলে ব্রাজিলের সমর্থক। পছন্দের খেলোয়াড় নেইমার এবং লিওনেল মেসি। অ্যাডভেঞ্চারিস্ট।
[cwa id='moreat']