ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: বিরাট কোহলি শুরু করলেন এই খেলোয়াড়ের সঙ্গে সৎএর মত ব্যাবহার, দুর্দান্ত প্রদর্শনে পরেও দেখালেন বাইরের রাস্তা
LONDON, ENGLAND - SEPTEMBER 09: Hanuma Vihari of India bats during day three of the Specsavers 5th Test match between England and India at The Kia Oval on September 9, 2018 in London, England. (Photo by Gareth Copley/Getty Images)

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে ৪ অক্টোবর থেকে রাজকোটে দুই টেস্ট ম্যাচের সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলা হবে। এই ম্যাচের জন্য ভারতীয় দলের ঘোষণা করা হয়ে গিয়েছে। এই ম্যাচে তরুণ ব্যাটসম্যান পৃথ্বী শ ডেবিউ করার সুযোগ পেয়েছেন, কিন্তু সকলকেই চমকে দিয়ে টিম ম্যানেজমেন্ট ইংল্যান্ডে ডেবিউ করা তরুণ ব্যাটসম্যান হনুমা বিহারীকে প্লেয়িং ইলেভেনে সুযোগ দেওয়া হয়নি।

ব্যাট হাতে ছিল ভাল প্রদর্শন

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: বিরাট কোহলি শুরু করলেন এই খেলোয়াড়ের সঙ্গে সৎএর মত ব্যাবহার, দুর্দান্ত প্রদর্শনে পরেও দেখালেন বাইরের রাস্তা 1
LONDON, ENGLAND – SEPTEMBER 09: Hanuma Vihari of India bats during day three of the Specsavers 5th Test match between England and India at The Kia Oval on September 9, 2018 in London, England. (Photo by Gareth Copley/Getty Images)

ইংল্যান্ডের বিরুদ্ধে ওভাল টেস্টে ভারতীয় দলে করুণ নায়ার থাকা সত্বেও হনুমা বিহারীকে ডেবিউ করার সুযোগ দেওয়া হয়েছিল। এই ব্যাপারে যথেষ্ট সমালোচনা হয়েছিল, কিন্তু ম্যাচের প্রথম ইনিংসেই দুর্দান্ত ব্যাটিং করে বিহারী সমস্ত সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছিলেন। ব্যাটিংয়ের জন্য মুশকিল পরিস্থিতিতে বিহারী ৫৬ রানের ইনিংস খেলেছিলেন। ভারতীয় দলের ৬ জন ব্যাটসম্যান মাত্র ১৬০ রানে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। কিন্তু রবীন্দ্র জাদেজার সঙ্গে ৭৭ রানের পার্টনারশিপ গড়ে বিহারী ইংল্যান্ডকে বড় লীড নিতে আটকে দিয়েছিলেন। ম্যাচের দ্বিতীয় ইনিংসে যতই বিহারী কোনও রান না করেই আউট হয়েছিলেন, কিন্তু প্রথম ইনিংসে তিনি সকলকেই প্রভাবিত করেছিলেন।

বোলিংয়েও দেখিয়েছিলেন দম

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: বিরাট কোহলি শুরু করলেন এই খেলোয়াড়ের সঙ্গে সৎএর মত ব্যাবহার, দুর্দান্ত প্রদর্শনে পরেও দেখালেন বাইরের রাস্তা 2
LONDON, ENGLAND – SEPTEMBER 10: Alastair Cook of England is dismissed in his final test innings by Hanuma Vihari of India during day four of the Specsavers 5th Test match between England and India at The Kia Oval on September 10, 2018 in London, England. (Photo by Gareth Copley/Getty Images)

ব্যাটিংয়ের পাশাপাশি হনুমা বিহারী বোলিংয়েও দেখিয়েছিলেন দম। বিহারী লাগাতার দুই বলে জো রুট আর অ্যালিস্টেয়ার কুককে আউট করে প্যাভিলিয়নে ফেরত পাঠান। কুককে তার টেস্ট কেরিয়ারের শেষ ইনিংসে বিহারীই আউট করেছিলেন। ম্যাচের দ্বিতীয় ইনিংসে বিহারী ৯.৩ ওভার বোলিং করেছিলেন। যেখানে তিনি ৩৭ রান দিয়ে ৩ ব্যাটসম্যানকে আউট করেন। তিনি স্যাম ক্যুরেনের উইকেটও নেন।

তিন স্পিনারের কারণে হতে হল বাদ

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: বিরাট কোহলি শুরু করলেন এই খেলোয়াড়ের সঙ্গে সৎএর মত ব্যাবহার, দুর্দান্ত প্রদর্শনে পরেও দেখালেন বাইরের রাস্তা 3
India’s Ravichandran Ashwin (L) talks with Ravindra Jadeja in the nets during a training session on the eve of the first Test match between India and South Africa at The Punjab Cricket Association (PCA) Stadium in Mohali on November 3, 2015. AFP PHOTO / PRAKASH SINGH —- IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE —- (Photo credit should read PRAKASH SINGH/AFP/Getty Images)

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে হতে চলা এই ম্যাচে ভারতীয় দল ৩ প্রধান স্পিনারকে দলে শামিল করেছেন। যার মধ্যে রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আর কুলদীপ যাদব শামিল রয়েছেন। অশ্বিন আর জাদেজা অলরাউন্ডারের ভূমিকা পালন করেন। দুজনের ব্যাটিং যথেষ্ট ভালো, এই কারণেই বিহারীকে দলের বাইরে বসতে হয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *