কেকেআর বনাম আরআর: টস জেতা দলই জিতবে ম্যাচ, জানুন প্রথমে আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করার পরিণাম কি

চলতি আইপিএলে আজ কলকাতার ইডেন গার্ডেনে মুখোমুখি হতে চলেছে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস। এই ম্যাচ দু’দলের জন্যই ডু অর ডাই। কারণ প্লে অফে যাওয়ার জন্য দুই দলেরই এই ম্যাচ জেতা জরুরী। এখনও পর্যন্ত আইপিএলে ইডেনে ৬৭টি ম্যাচ খেলা হয়েছে, আর ৬৮ তম ম্যাচে মুখোমুখি হচ্ছে রাজস্থান এবং কেকেআর। ১৮৬৪ থেকেই ইডেনের অস্তিত্ব রয়েছে এবং ২০০৮ থেকেই এখানে আইপিএল খেলা হচ্ছে। এই মাঠে এখনও পর্যন্ত খেলা হওয়া ৬৭টি ম্যাচে প্রথমে ব্যাট করা দল ২৫ বার জিতেছে, অন্যদিকে প্রথমে বল করা দল বেশি ভাল খেলে ৪২ বার ম্যাচ জিতেছে। ফলে আজকের ম্যাচে যে দল টসে জিতবে তারা প্রথমে বল করাই পছন্দ করবে। যদি আমরা ইডেনের গড় রানের কথা বলি, তাহলে এখানে প্রথম ব্যাট করা দল ১৫৬ রান তুলতে পারে, এবং পরে ব্যাট করা দল অর্থাৎ রান তাড়া করার দলের গড় স্কোর ১৪৩ রানের মত হয়।

কেকেআর বনাম আরআর: টস জেতা দলই জিতবে ম্যাচ, জানুন প্রথমে আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করার পরিণাম কি 1
(Photo by: Faheem Hussain /SPORTZPICS for BCCI)

চলতি আইপিএলের ৪১ তম ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্স দল প্রথমে ব্যাট করে ২১০ রান তোলে, যা এই মাঠে আইপিএলের সবচেয়ে বড় স্কোর। আর সবচেয়ে কম স্কোর ছিল গত বছর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর, যা তারা কলকাতার ১৩১ রান তাড়া করতে নেমে ৪৯ রানে অলআউট হয়ে যায়। ফলে এটাই ইডেনের সবচেয়ে কম স্কোর। অন্যদিকে ২০১০ মরশুমে এই মাঠে কলকাতা নাইট রাইডার্স এবং কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে দারুণ প্রতিদ্বন্ধীতা পূর্ণ একটি ম্যাচ খেলা হয়।
কেকেআর বনাম আরআর: টস জেতা দলই জিতবে ম্যাচ, জানুন প্রথমে আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করার পরিণাম কি 2
(Photo by: SPORTZPICS for BCCI)

ওই হাই স্কোরিং ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাব কেকেআরের বড় লক্ষ্যকেও সহজেই পার করে যায়। ওই ম্যাচে কেকেআর ২০০ রান তোলার পর পাঞ্জাব ১০ বল বাকি থাকতেই ২০৪ রান তুলে ওই ম্যাচ জিতে নেয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *