ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম এক বিতর্কের বিষয় ছিল বাঁ হাতি মিডিয়াম পেস বোলার ইরফান পাঠানকে নিয়ে। কথিত ছিল যে, অসাধারণ এই স্যুইং বোলারের ক্রিকেটীয় জীবন নষ্ট করেছেন ভারতের প্রাক্তণ প্রধাণ কোচ গ্রেগ চ্যাপেল। সেই সময় ভারতের অন্যতম সফল অধিনায় সৌরভ গঙ্গোপাধ্যায়কে দল থেকে বহিষ্কার করা বা ইরফান পাঠানের স্বাভাবিক বোলিং ভঙ্গি নষ্ট করা, বিভিন্ন বিষয় নিয়ে চ্যাপেলের বিরুদ্ধে ক্ষোভ জমেছিল ভারতের ক্রিকেটপ্রেমীদের। চ্যাপেল চলে যাওয়ার বেশ কয়েকটা বছর কেটে যাওয়ার পর এখন ইরফান পাঠান চ্যাপেলের বিরুদ্ধে ওঠা সেই অভিযোগ নস্যাৎ করলেন। তিনি বলেন, চ্যাপেলের জন্য নয়, নিজের ফিটনেসের জন্যই ক্রিকেটীয় কেরিয়ার শেষ হয়েছে তাঁর।

অবশেষে এবারের আইপিএলে এই টিমে সুযোগ পেলেন ইরফান পাঠান

২০০৩ সালের শেষ দিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এডিলেডের মাঠে টেস্টে অভিষেক হয় পাঠানের। দারুণ গতি ও স্যুইং করানোর দক্ষতায় তাক লাগায় মাত্র ১৯ বছরের এই বোলার। এরপর ২০০৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে প্রথম ওভারেই হ্যাটট্রিক আজও স্বর্ণাক্ষরে লেখা রয়েছে। এরপর অধিনায়ক দ্রাবিড় ও গ্রেগ চ্যাপেলের সময়কালে ব্যাটিংয়েও বেশ নজরকাড়েন এই তরুণ তুর্কি। ভারতীয় ক্রিকেটে বরোদার এই ক্রিকেটার এতটাই প্রভাব ফেলেছিল যে, অনেকেই তাঁকে বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের সঙ্গে তুলনা করেছিলেন।

ব্যাটিংয়ের দিকে বিশেষ নজর দেওয়ার ফলে পাঠানের বোলিংয়ের গতি ধীরে ধীরে কমে যেতে থাকে। তাঁর বলের যে তেজ ছিল, তাও নষ্ট হয়ে যায়। এই ঘটনার জন্য ততকালীন কোচ গ্রেগ চ্যাপেলকে কাঠগড়ায় তোলেন ভারতের আপামর জনতা। তবে এখন জানা যায় গ্রেগ চ্যাপেল নয়, ধারাবাহিকভাবে চোটের সমস্যার জন্যই পাঠানের বলের তেজ কমেছে। তিনি নিজেই এই কথা স্বীকার করেন।

তিনি বলেন, “তেমন কিছুই হয়নি যেটা অনেকেই মনে করেন। অনেকেই ভাবেন ততকালীন কোচ গ্রেগ চ্যাপেল আমার ক্রিকেট নষ্ট করেছে। কিন্তু তা ভুল। কেউ কারোর জীবন নষ্ট করতে পারেনা। যেটা তোমার করার দরকার সেটা তোমায় করতেই হবে। শুধুমাত্র তুমিই তোমার অবস্থার জন্য দায়ী।”

এইভাবেই কার্যত সমস্ত দোষ নিজের ওপর নিয়ে নেন এই বাঁহাতি বোলার। তিনি আরও বলেন, “যখন আমাকে দল থেকে বাদ দেওয়া হয়েছিল তখন আমি চোটে আক্রান্ত ছিলাম। এরপর দলে ফেরাটা খুবই কঠিন ছিল। আমি কাউকেই কোনও দোষ দিতে চাইনা এই বিষয়ে।”

শাহরুখের বিরুদ্ধে গুরুতর এক অভিযোগ খণ্ডন করলেন গম্ভীর, কী সেই অভিযোগ!

এই বছর আইপিএলেও এতদিন তাঁর কোনও জায়গা হয়নি। তবে এবার গুজরাট লায়ন্স তাদের বোলিং বিভাগের শোচনীয় অবস্থার উন্নতি করতে ইরফানের শরনাপন্ন হয়েছে। আইপিএলের মাঝপথে এসে এই বোলারকে তড়িঘড়ি দলে নিয়ে এসেছে গুজরাট। আইপিএলে নিলামে ইরফানের ন্যূনতম মূল্য ছিল ৫০ লাখ ভারতীয় মুদ্রা। আবার আইপিএলে ফিরে আসায় তিনি অবাক হয়ে বলেন, “এটা সত্যিই খুবই বিস্ময়কর এভাবে আইপিএলে ফিরে আসা। আমি খুব হতাশ হয়েছিলাম যখন নিলামে আমাকে অবিক্রিত অবস্থায় থাকতে হয়েছিল। প্রতিযোগীতার প্রথমে নেওয়া থেকে যদি কেউ মাঝে বা শেষের দিকে কোনও খেলোয়ারকে দলে নেয়, সেটা ওই খেলোয়ারের কাছে খুবই আনন্দের। আশাকরি এই সুযোগ পেয়ে ভাল খেলতে পারব আমি।”

তিনি আরও বলেন, “একজন খেলোয়ার হিসেবে আমি অতীতের সময়ের দিকে না তাকিয়ে আগামী খেলার দিকেই নজর দিতে চাই। আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে বেশকিছু ভাল সময় কেটেছে। এটাই আমায় অনেকটা সাহায্য করবে। আমি খুব খুশি গুজরাট লায়ন্সের হয়ে খেলতে পেরে।”

ইরফান পাঠানকে অনেকেই কপিল দেবের সঙ্গে তুলনা করেন। সেই প্রসঙ্গে ৩২ বছর বয়সী এই অলরাউন্ডার বলেন, “কপিল দেব এক অসাধারণ অলরাউন্ডার। সবাই তাঁকেই কেন তুলনায় টেনে আনেন বুঝতে পারিনা। এই তুলনা আমার ওপর কোনও প্রভাব ফেলেনা। তবে একজন তরুণ ক্রিকেটার হিসেবে এই তুলনা আমাকে অনেকটা আত্মবিশ্বাস জোগায়।”

সম্প্রতি তিনি তাঁর বোলিং অ্যাকশনে পরিবর্তন ঘটিয়েছেন। পিঠের কিছু সমস্যার জন্য তিনি এই সিদ্ধান্ত নেনে। পাঠান বলেন, “টিএ শেখরের সঙ্গে আমি যখন কাজ করছিলাম তখন পিঠে চোট পাই। সেইজন্যই আমি আমার বোলিং অ্যাকশন বদলেছি। এরফলে আমার পিঠের ওপর অনেকটা কম চাপ পড়ছে। এখন আমি আমার আগের ফর্মে ফিরে গিয়েছি। বল স্যুইং করাটাও বেশ স্বাভাবিকভাবেই হচ্ছে।”

যদিও বৃহস্পতিবারে বেঙ্গালুরুর চিন্নাস্বামীর মাঠে গুজরাট লায়ন্স ও আরসিবির ম্যাচে পাঠানকে নামানো হয়নি। তবে বর্তমানে গুজরাটের যা বোলিং-এর হাল, তাতে খুব শীঘ্রই তাঁকে মাঠে নামতে দেখা যাবে বলে মনে হয়।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...