অস্ট্রেলিয়ার অন্যতম মারকুটে ব্যাটসম্যানের কথা উঠলে, সবার আগে মনে ভেসে ওঠে গ্লেন ম্যাক্সওয়েলের নামটা। আইপিএলে রুদ্রমূর্তি ধারণ করা এই ব্যাটসম্যানটি টেস্ট ক্রিকেটে ব্যাগি গ্রিনদের সেভাবে ভরসা না দিতে পারায়, প্রায় দুই বছর দলে সাদা জার্সি গায়ে তুলতে পারেননি। ২০১৪ সালের নভেম্বরে সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে কেরিয়ারের তৃতীয় টেস্ট ম্যাচ খেলেছিলেন ম্যাক্সওয়েল। তবে সাম্প্রতিক অতীতে পাকিস্তানের বিরুদ্ধে অজিদের দুরবস্থা, সীমিত ওভার ক্রিকেটে ম্যাক্সওয়েলের ধারাবাহিক পারফরম্যান্স এবং উপমহাদেশের উইকেট স্পিন বান্ধব বলেই তাঁকে প্রায় দুই বছর পর টেস্ট দলে ফিরিয়ে আনলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচকেরা। আসন্ন ভারত সফরে চার ম্যাচের টেস্ট সিরিজের ১৬ সদস্যের দলে গ্লেন ম্যাক্সওয়েলের পাশাপাশি নতুন মুখ হিসেবে সুযোগ পেলেন লেগ-স্পিনার মিচেল সোয়েপসন। এছাড়া এই সিরিজে ডাক পেয়েছেন মার্শ ভাইয়েরাও।

আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে পুনেতে শুরু হতে চলা চার ম্যাচের টেস্ট সিরিজের জন্য ঘোষণা করা দলে স্পিনার হিসেবে আর আছেন অ্যাস্টন অ্যাগার, নাথান লিওন ও স্টেফেন ‍ও’কিফ। দলের চতুর্থ স্পিনারের কাজটা করবেন গ্লেন ম্যাক্সওয়েল। উপমহাদেশের উইকেটে সিরিজের কারণে অজিরা নিজেদের স্পিন বিভাগকে রীতিমতো মজবুত করলো।

দল ঘোষণা করার পর অস্ট্রেলিয়া নির্বাচকদের তরফ থেকে বলা হয়, “জানি না ভারতে আমরা সামনের সিরিজের জন্য কি ধরণের উইকেট পেতে চলেছি? তবে আমরা চেষ্টা করছি দলের ব্যাটিং ও বোলিংয়ে একটা ভারসাম্য রাখার। মিচেল সোয়েপসন একজন দূর্দান্ত প্রতিভাবান ক্রিকেটার। ভারতের স্পিন সহায়ক উইকেটের কথা মাথায় রেখে ওকে দলে রাখা হয়েছে। এছাড়া ম্যাক্সওয়েলের ব্যাটিং সব সময়ই নজরকাড়া। ওয়ানডের পাশাপাশি টেস্ট দলে ওকে আমাদের প্রয়োজন বলে মনে হয়েছে।”

এদিকে অলরাউন্ডার মিচেল মার্শ ফিরছেন এই সিরিজে। আর তারই বড় ভাই শন মার্শ গত দক্ষিণ আফ্রিকা সিরিজে চোট পাওয়ার পর এই সিরিজে আবারও ফিরছেন।

অস্ট্রেলিয়ার ঘোষিত টেস্ট দল

স্টিভেন স্মিথ (অধিনায়ক)

1
2
3
4
5
6
7
8
9
10
11
12
13
14
15
16
  • SHARE

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...