অ্যাডাম গিলক্রিস্ট

উইকেটকিপিং ও অধিনায়কত্ব একই সঙ্গে করাটা মোটেই সহজ কাজ নয়। এই দুই কঠিন দায়িত্ব থাকলে একজন ক্রিকেটার তাঁর স্বাভাবিক খেলা থেকে সরে যান অনেকটাই। তাই ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব থেকে সরে যাওয়ার জন্য মহেন্দ্র সিংহ ধোনি যে খুব একটা আফসোসে নেই, এমনটাই মনে করেন প্রাক্তণ অজি উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্ট।

সম্প্রতি একটি সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে অ্যাডাম বলেন, “ভারতীয় দলের পাশাপাশি আইপিএল ফ্রাঞ্চাইজি রাইসিং পুনে সুপারজায়ান্টস-এর অধিনায়ক পদ থেকে সরে গিয়ে মনে হয়না ধোনি খুব একটা আফসোস করছেন। উইকেট কিপিং ও অধিনায়কত্ব একসঙ্গে করাটা সহজ কাজ নয়। এবার ধোনি নিজের স্বাভাবিক খেলাটা খেলতে পারবে।”

অস্ট্রেলিয়ান জাতীয় ক্রিকেট দলের একসময় সহ-অধিনায়ক থাকায় বেশ কয়েকবার অধিনায়কত্ব করতে হয়েছিল গিলক্রিস্টকে। পাশাপাশি তিনিই ছিলেন জাতীয় দলের উইকেটের পিছনের মূল স্তম্ভ। তাই নিজের প্রত্যক্ষ অভিজ্ঞতা থেকেই গিলি এটা অনুভব করেছেন।

তিনি আরও বলেন, “অধিনায়ক হিসাবে ধোনির আর নতুন করে কিছু পাওয়ার নেই। একজন অধিনায়ক যা যা ট্রফি পেতে পারে, ধোনি তার সবকিছু পেয়েছেন। শেষ ১০-১৫ বছরে ওর মত দারুন ক্রিকেটার দেখিনি।”

ক্রিকেটের নন্দনকাননে সিংহের রূপে ধোনির আর্বিভাব

কার্যত এভাবেই ধোনিকে একজন অধিনায়ক ও ক্রিকেটার হিসেবে এগিয়ে রাখলেন গিলি। এমনকী নিজের থেকেও এগিয়ে রাখলেন ধোনিকে। অধিনায়কের দায়িত্ব থেকে মুক্ত ধোনি আইপিএলেও ভাল খেলবেন বলে মনে করছেন গিলি। তিনি বলেন, “পুনের অধিনায়কত্ব থেকে ধোনিকে সরিয়ে দেওয়া হবে জানা ছিল না। তবে অধিনায়ক পদ থেকে সরে ওর নিজের খেলারই উন্নতি হবে। নিজের সেরাটা দিতে পারবে ও।”

এদিকে ভারত অস্ট্রেলিয়ার বাকি টেস্ট ম্যাচগুলিতে নিজের দলকে এগিয়ে রাখছেন তিনি। পাশাপাশি এও স্বীকার করে নিচ্ছেন, বেঙ্গালুরু টেস্টে ভারতীয় দল রুখে দাঁড়াবেই।

SHARE

আরও পড়ুন

স্টিফেন ফ্লেমিং জানালেন, কোন নম্বরে আইপিএল ২০১৯ এ ব্যাটিং করবেন এমএস ধোনি

স্টিফেন ফ্লেমিং সিএসকে দ্বারা আয়োজিত মিডিয়া কনফারেন্সে বলেন,আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। তারা আইপিএল ২০১৯...

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়
দুনিয়ার সবচেয়ে দুর্দান্ত ক্রিকেট লীগ আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রেণ্ডন ম্যাকালামের ১৫৮ রানের...

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মূল্যবান টি-২০ ক্রিকেট লীগ হিসেবে পরিচিত। এতে পয়সা পাওয়া যায়না বরং...

৫ বছর আগে ভারতের হয়ে শেষ ওয়ানডে ম্যাচ খেলা এই ব্যাটসম্যানকে গাঙ্গুলী বললেন বিশ্বকাপে ভারতের ৪ নম্বরের বিকল্প

ভারতীয় দলের চার নম্বরের খেলোয়াড় গত দীর্ঘ সময় ধরে ফ্লপ চলছে। গত ২ বছর ধরে ভারতীয় দল...

ঋদ্ধিমান সাহা দিলেন বড়ো বয়ান, জানালেন তার আর ঋষভ পন্থের মধ্যে কে ভারতীয় দলের জন্য ভাল বিকল্প

ঋদ্ধিমান সাহা দিলেন বড়ো বয়ান, জানালেন তার আর ঋষভ পন্থের মধ্যে কে ভারতীয় দলের জন্য ভাল বিকল্প
একজন ক্রিকেটারের জন্য চোট পুরো কেরিয়ারকেই ধ্বংস করে দিতে পারে। যে ক্রিকেটার নিজের স্টারডমকে লাগাতার আগে এগিয়ে...