অ্যাডাম গিলক্রিস্ট

উইকেটকিপিং ও অধিনায়কত্ব একই সঙ্গে করাটা মোটেই সহজ কাজ নয়। এই দুই কঠিন দায়িত্ব থাকলে একজন ক্রিকেটার তাঁর স্বাভাবিক খেলা থেকে সরে যান অনেকটাই। তাই ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব থেকে সরে যাওয়ার জন্য মহেন্দ্র সিংহ ধোনি যে খুব একটা আফসোসে নেই, এমনটাই মনে করেন প্রাক্তণ অজি উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্ট।

সম্প্রতি একটি সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে অ্যাডাম বলেন, “ভারতীয় দলের পাশাপাশি আইপিএল ফ্রাঞ্চাইজি রাইসিং পুনে সুপারজায়ান্টস-এর অধিনায়ক পদ থেকে সরে গিয়ে মনে হয়না ধোনি খুব একটা আফসোস করছেন। উইকেট কিপিং ও অধিনায়কত্ব একসঙ্গে করাটা সহজ কাজ নয়। এবার ধোনি নিজের স্বাভাবিক খেলাটা খেলতে পারবে।”

অস্ট্রেলিয়ান জাতীয় ক্রিকেট দলের একসময় সহ-অধিনায়ক থাকায় বেশ কয়েকবার অধিনায়কত্ব করতে হয়েছিল গিলক্রিস্টকে। পাশাপাশি তিনিই ছিলেন জাতীয় দলের উইকেটের পিছনের মূল স্তম্ভ। তাই নিজের প্রত্যক্ষ অভিজ্ঞতা থেকেই গিলি এটা অনুভব করেছেন।

তিনি আরও বলেন, “অধিনায়ক হিসাবে ধোনির আর নতুন করে কিছু পাওয়ার নেই। একজন অধিনায়ক যা যা ট্রফি পেতে পারে, ধোনি তার সবকিছু পেয়েছেন। শেষ ১০-১৫ বছরে ওর মত দারুন ক্রিকেটার দেখিনি।”

ক্রিকেটের নন্দনকাননে সিংহের রূপে ধোনির আর্বিভাব

কার্যত এভাবেই ধোনিকে একজন অধিনায়ক ও ক্রিকেটার হিসেবে এগিয়ে রাখলেন গিলি। এমনকী নিজের থেকেও এগিয়ে রাখলেন ধোনিকে। অধিনায়কের দায়িত্ব থেকে মুক্ত ধোনি আইপিএলেও ভাল খেলবেন বলে মনে করছেন গিলি। তিনি বলেন, “পুনের অধিনায়কত্ব থেকে ধোনিকে সরিয়ে দেওয়া হবে জানা ছিল না। তবে অধিনায়ক পদ থেকে সরে ওর নিজের খেলারই উন্নতি হবে। নিজের সেরাটা দিতে পারবে ও।”

এদিকে ভারত অস্ট্রেলিয়ার বাকি টেস্ট ম্যাচগুলিতে নিজের দলকে এগিয়ে রাখছেন তিনি। পাশাপাশি এও স্বীকার করে নিচ্ছেন, বেঙ্গালুরু টেস্টে ভারতীয় দল রুখে দাঁড়াবেই।

  • SHARE

    আরও পড়ুন

    ৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান

    ৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান
    ক্রিকেটে রেকর্ড বেশি গুরুত্ব পায়। এটাও বলা হয়ে থাকে যে রেকর্ড গড়েই ভাঙার জন্য। কিন্তু বেশ কিছু...

    ভিডিও: তামিলনাড়ু প্রিমিয়ার লীগে বাউন্ডারি লাইনে শাহরুখ খানের বিস্ময়কর ক্যাচ

    চলমান তামিলনাড়ু প্রিমিয়ার লিগে (টিএনপিএল) গত রবিবার বাউন্ডার লাইন থেকে এক চমকপ্রদ ক্যাচ ধরেছেন ভারতের তরুণ অলরাউন্ডার...

    মহেন্দ্র সিং ধোনির ব্যাপারে জস বাটলার খুললেন এই রহস্য, বললেন এই কারণে ধোনিকে আদর্শ হিসেবে মানি

    মহেন্দ্র সিং ধোনির ব্যাপারে জস বাটলার খুললেন এই রহস্য, বললেন এই কারণে ধোনিকে আদর্শ হিসেবে মানি
    আইপিএল ২০১৮ থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছে ইংল্যান্ড তারকা ব্যাটসম্যান জস বাটলার। আইপিএলের একাদশ সংস্করণে রাজস্থান রয়্যালসের হয়ে...

    মুম্বাইয়ের হালত দেখে চিন্তিত হলে যুবরাজ সিং, মানুষের কাছে করলেন এই অ্যাপিল

    মুম্বাইয়ের হালত দেখে চিন্তিত হলে যুবরাজ সিং, মানুষের কাছে করলেন এই অ্যাপিল
    ভারতীয় দলের বাইরে থাকা ২০১১ বিশ্বকাপের হিরো যুবরাজ সিং মুম্বাইতে ময়লা জমতে দেখে চিন্তিত হলেন। প্রসঙ্গত...

    ক্রোয়েশিয়ার থেকে সবাইকে শিখতে বললেন হরভজন সিং! করলেন কঠোর ভাষায় টুইট

    সাম্প্রতিক সময়ে ফিফা ওয়ার্ল্ড কাপে ক্রোয়েশিয়া ফুটবল দলের দুর্দান্ত পারফরমেন্সের পর সাবেক অভিজ্ঞ ভারতীয় স্পিনার হরভজন সিং...