প্রধান নির্বাচকের সুরে এবার মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে বক্তব্য় রাখলেন দল থেকে বহুদিন আগে বাদ পড়া ক্রিকেটার গৌতম গম্ভীর। রবি শাস্ত্রী ভারতীয় দলের হেড কোচ হওয়ার পর জানিয়ে দিয়েছিলেন, ভবিষ্য়তের দিকে চোখ রাখতে চলেছেন তিনি। ২০১৯ বিশ্বকাপই এখন লক্ষ্য়। আর সেই লক্ষ্য়ের দিকে চোখ রেখে তিনি এবং ভারত অধিনায়ক বিরাট কোহলি এগোবেন। বলাটাও স্বাভাবিক। কারণ, তাঁকে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত দলের কোচ নির্বাচন করা হয়েছে।


শ্রীলঙ্কায় একদিনের সিরিজের জন্য় গত তেরো অগস্ট দল ঘোষণা হওয়ার পর দেখা যায়, তিন সিনিয়র ক্রিকেটারের মধ্য়ে একমাত্র প্রাক্তন ভারত অধিনায়ককে দলে রাখা হয়েছে। বিরাট ও রোহিতবাদে দলে বাকি সবাই তরুণ ক্রিকেটার। তারপরেই দিনই প্রধান নির্বাচক ধোনিকে ডেকে সতর্ক করে দেন, ২০১৯ বিশ্বকাপ খেলতে ইংল্য়ান্ড যেতে হলে এবার থেকে তাঁকে ধারাবাহিকভাবে পারফর্ম করে যেতে হবে। কারণ, তিনি আর আটোমেটিক চয়েস নন। অর্থাৎ, ধারাবাহিকভাবে পারফর্ম করতে না পারেন আর নির্বাচকরা যদি তাঁর উপযুক্ত পরিবর্ত পেয়ে যান, তাহলে ধোনিকে ভারতীয় দল থেকে বের করে দিয়ে সময় লাগবে না তাঁদের।
ভারতকে দু’টি বিশ্বকাপ এনে দেওয়া প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সম্পর্কে এরকম মন্তব্য় করার পর মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে ক্রিকেটপ্রেমীদের মধ্য়ে। অনেকে এই যুক্তিকে সমর্থন করলেও, বেশিরভাগ মানুষ প্রধান নির্বাচকের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের খতিয়ান তুলে নিয়ে এসে তাঁর বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন। তবে, ধোনি যে এখনও সুপারফিট তা তিনি বেঙ্গালুরুর জাতীয় অ্য়াকাডেমিতে ফিটনেস টেস্টের দিন প্রমাণ করে দেন। রিপোর্ট বলছে, বিরাট কোহলি বা রোহিত শর্মা কেন, অনেক তরুণ ক্রিকেটাররাও তাঁর সঙ্গে পেরে উঠবেন না।

মহেন্দ্র সিংহ ধোনি

মাহির ২০১৯ বিশ্বকাপ খেলার প্রসঙ্গে গোতি বলেন, ”জাতীয় দলে সুযোগ পাওয়ার জন্য় ধারাবাহিক পারফরমেন্স একমাত্র মাপকাঠি বলেই দেওয়া হয়েছে। আর ধোনি এখন চাপে রয়েছে। ও যতদিন চায় ভারতীয় দলে খেলে যেতেই পারে, কিন্তু তার জন্য় পারফর্ম করে যেতে হবে। ২০১৯ পর্যন্ত তবেই জাতীয় দলে টিকে থাকতে পারবে ধোনি। তবে, আমি বলব, ধোনি কেন, সবার জন্য়ই একই রকম নীতি রাখা উচিত। মণীশ পান্ডের কথাই ধরা যাক। দলে আবার সুযোগ দেওয়া হয়েছে ওকে। মেনে নিচ্ছি অতীতে মণীশ ভারতীয় দলে পারফর্ম করেছিল, তাই বলে ওকে এখন দলে নিতে হবে এমনটা হওয়া ঠিক নয়। যে কেউই ভারতীয় দলে যতদিন ইচ্ছে খেলা চালিয়ে যেতে পারে। তবে, তার জন্য় ধারাবাহিকভাবে পারফর্ম করে যেতে হবে।”
এদিকে, শ্রীলঙ্কা সীমিত ওভারের ক্রিকেট সিরিজের জন্য় দলে জায়গা দেওয়া হয়নি উইকেটকিপার-ব্য়াটসম্য়ান দিনেশ কার্তিককে। গোতির মতে কার্তিককে বাদ দেওয়াটা আখেরে ভারতায় দলের জন্য়ই ক্ষতি হল। চ্য়াম্পিয়ন্স ট্রফিতে তাঁকে দলে রাখা হয়েছিল। ওয়েস্ট ইন্ডিজ সফরেও পাঠানো হয়েছিল। তবে, খেলার সুযোগ পাননি। সুযোগ না দিয়েই আবার তাঁকে দলের বাইরে করে দেওয়া হল। এটা মেনে নিতে পারছেন না ২০১১ বিশ্বকাপ জয়ের অন্য়তম স্থপতি। বিশেষ করে ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে জাতীয় দলে ফিরেছিলেম কার্তিক। বিজয় হাজারে ট্রফিতে এবার তাঁর নেতৃত্বেই তামিলনাড়ু চ্য়াম্পিয়ন হয়েছে। ফাইনাল ম্য়াচে ১১২ রানের ইনিংস সহ গোটা টুর্নামেন্টে নয় ম্য়াচে ৬০৭ রান করেন (টুর্নামেন্টের সর্বোচ্চ রান শিকারী)। রণজিতেও এবার ভালো পারফর্ম করেছেন কার্তিক। ১০ ম্য়াচে তাঁর সংগ্রহ ৭০৪ রান।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...