দু’হাজার সাতের টি-২০ বিশ্বকাপ ও দু’হাজার এগারোর পঞ্চাশ ওভারের বিশ্বকাপ গৌতম গম্ভীর না থাকলে ধোনির দলের পক্ষে জেতা সম্ভব হতো কি না, তা নিয়ে তর্ক করা যায়। তবে, আজও একথা জোর গলায় বলা যায়, ওই দুই ম্য়াচের ফাইনালে গোতি ব্য়াট হাতে দাঁড়িয়ে ছিলেন বলেই ধোনির ভারত দু’বার বিশ্বকাপ জিতেছিল। আজ ভারতীয় দলে ওপেনার গৌতম গম্ভীর ব্রাত্য়। ফর্ম হারানোর পর জায়গা হারিয়েছেন বহুদিন আগেই। তবুও গোতির ওই দু’টি কৃতিত্ব কোনও দিনই ভারতীয় ক্রিকেটের ইতিহাস থেকে মুছে দেওয়া যাবে না। টি-২০ বিশ্বকাপের দশ বছর হোক, কিংবা পঞ্চাশ ওভারের বিশ্বকাপের ছ’বছর, সোশ্য়াল মিডিয়াতে গোতির সেই ইনিংসগুলি এখনও জ্বলজ্বল করে ওঠে হামেশাই। ক্রিকেটপ্রেমীরা এখনও শিহরিত হন, তা নজরে পড়লেই।
ভারতের দু’বারের বিশ্বকাপজয়ী সদস্য় ক্রিকেট মাঠে যতই ভয়ানক ও নিডর হোন না কেন, ক্রিকেট মাঠের বাইরের জীবনে গোতি যেমন সৎ মানুষ, তেমন অত্য়ন্ত লাজুক। আইপিএল ফ্র্য়াঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক গম্ভীর ছোটো থেকেই এরকম। নিজের ব্য়াপারে তেমন খুব একটা বলতে ভালোবাসেন না। তবে, ফ্য়ানেরা তো জানতে চান, তাঁদের পছন্দের ক্রিকেটারের কি করতে ভালোলাগে বা কোনও সিনেমার হিরোইনকে তাঁর সবচেয়ে বেশি পছন্দ। আইপিএল ক্রিকেটে কেকেআর-এর দশ বছর কাটানো উপলক্ষ্য়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে পঁয়ত্রিশ বছরের দিল্লির এই ক্রিকেটারটি একটি খোলামেলা সাক্ষাৎকারে বসেন ফ্য়ানেদের জন্য়। ফ্য়ানেরা গোতিকে একেবারে অন্য় মেজাজে পান। সেখানে তিনি কেকেআর অধিনায়ক নন, একজন সাধারণ ভারতীয় নাগরিক।
বলিউডের কোন নায়িকাকে পছন্দ, মানে সেলিব্রিটি ক্রাশ হিসেবে কার নাম নিতে চাইবেন? প্রশ্নটা শুনেই ব্লাশ করেন ওঠেন গোতি। উত্তরটা দিতে কিছুক্ষণ সময় নেন। তারপর জানান, যামি গৌতমকে তাঁর খুব পছন্দ। এখানে উল্লেখ্য় ‘ভিকি ডোনর’ ছবির মাধ্য়মে বলিউডে পা রাখেন এই অভিনেত্রী। অভিনয়ের সঙ্গে সঙ্গে যামি মডেল হিসেবেও সুপরিচিত।
গোতিকে জানতে চাওয়া হয়েছিল, তাঁর মতো যামি’র নামেও গৌতম কথাটি রয়েছে, তাই জন্য় কি পছন্দ? গম্ভীর জানান, ”না না, সেরকম কোনও ব্য়াপার নেই।”
তবে, যামি গৌতম আবার আর পাঁচটা ভারতীয় মেয়ের মতো একেবারে। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদিকে খুব পছন্দ ‘বদলাপুর’, ‘কাবিল’-এর মতো সুপারহিট ছবিতে অভিনয় করা এই অভিনেত্রীর। এবছর আইপিএলের একটি অনুষ্ঠানের ফাঁকে তিনি আফ্রিদি সম্পর্কে জানিয়েছিলেন, ”শাহিদ আফ্রিদি আমার ফার্স্ট ক্রাশ। ওর জন্মদিন সাতাশ নভেম্বর। আমার সবসবয় মনে থাকে। আমার জন্মদিনের একদিন আগে। এখনও মনে পড়ে, একদিন টিভিতে খেলা দেখতে বসেছিলাম। তখন ওকে বল করতে দেখি। ওর চুলগুলো বোলিংয়ের প্রতিটা স্টেপের সঙ্গে হাওয়াতে উড়ছিল। ব্য়াস, তখন থেকেই…”
প্রসঙ্গত, যামি কথাটি সংস্কৃত শব্দ। যামি শব্দের অর্থ যমজ। হিন্দি পুরান মতে যামি পৃথিবীর প্রথম মানবী। পৃথিবীর প্রথম মারা যাওয়া মানুষ ও মৃত্য়ুর দেবতা যমরাজের যমজ বোনের নাম ছিল যামি।

  • SHARE

    আরও পড়ুন

    এই দুই ক্রিকেটারের উপর ফিদা করিনা কাপুর, জানালেন এই দুজনকে হট মনে হয় তার

    এই দুই ক্রিকেটারের উপর ফিদা করিনা কাপুর, জানালেন এই দুজনকে হট মনে হয় তার
    চলতি আইপিএল থেকে আবারও ছিটকে গিয়েছেন বিরাট কোহলির দল। বিরাট কোহলির অধিনায়কত্বে আরসিবি অষ্টমবার আইপিএলের খেতাব পর্যন্ত...

    দলের হারে ক্ষুব্ধ প্রীতি জিন্টা এই তিন ক্রিকেটারকে ২০১৯ আইপিএলের আগেই রিলিজ করে দিতে চলেছেন

    দলের হারে ক্ষুব্ধ প্রীতি জিন্টা এই তিন ক্রিকেটারকে ২০১৯ আইপিএলের আগেই রিলিজ করে দিতে চলেছেন
    চলতি আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব দলের প্রদর্শন ভীষণই নিরাশাজনক ছিল। তাদের খেলা মোট ১৪টি ম্যাচে মাত্র ৬টি...

    ব্রেকিং নিউজ: আইপিএলের ব্যর্থতায় সকলকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর নিলেন এবি ডেভিলিয়র্স

    ব্রেকিং নিউজ: আইপিএলের ব্যর্থতায় সকলকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর নিলেন এই দক্ষিণ আফ্রিকান তারকা
    অবিশ্বাস্য বললেও কম বলা হবে। সম্প্রতি চলতি আইপিএলে তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আইপিএলের প্লে অফের আগেই...

    প্লেয়িং ইলেভেন: রাজস্থানের বিরুদ্ধে প্লে অফের দ্বিতীয় ম্যাচে কেকেআর দলে এই অস্ট্রেলীয় ক্রিকেটার

    প্লেয়িং ইলেভেন: রাজস্থানের বিরুদ্ধে প্লে অফের দ্বিতীয় ম্যাচে কেকেআর দলে এই অস্ট্রেলীয় ক্রিকেটার
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একাদশ সংস্করণের লিগ চরণের শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এখন দর্শকদের সমস্ত ধ্যান রয়েছে প্লে...

    ম্যাচ দেখে স্টেডিয়ামের বাইরে বেরতে যাওয়া সাক্ষী ধোনি ভক্তরা করল বিরক্ত, তারপর যা হল দেখে নিন

    ম্যাচ দেখে স্টেডিয়ামের বাইরে বেরতে যাওয়া সাক্ষী ধোনি ভক্তরা করল বিরক্ত, তারপর যা হল দেখে নিন
    চলতি আইপিএলের শুরু থেকে শেষ পর্যন্ত চেন্নাই সুপার কিংসের মাহাত্ম জারি রয়েছে। মঙ্গলবার আইপিএলের প্লে অফের প্রথম...