দু’হাজার সাতের টি-২০ বিশ্বকাপ ও দু’হাজার এগারোর পঞ্চাশ ওভারের বিশ্বকাপ গৌতম গম্ভীর না থাকলে ধোনির দলের পক্ষে জেতা সম্ভব হতো কি না, তা নিয়ে তর্ক করা যায়। তবে, আজও একথা জোর গলায় বলা যায়, ওই দুই ম্য়াচের ফাইনালে গোতি ব্য়াট হাতে দাঁড়িয়ে ছিলেন বলেই ধোনির ভারত দু’বার বিশ্বকাপ জিতেছিল। আজ ভারতীয় দলে ওপেনার গৌতম গম্ভীর ব্রাত্য়। ফর্ম হারানোর পর জায়গা হারিয়েছেন বহুদিন আগেই। তবুও গোতির ওই দু’টি কৃতিত্ব কোনও দিনই ভারতীয় ক্রিকেটের ইতিহাস থেকে মুছে দেওয়া যাবে না। টি-২০ বিশ্বকাপের দশ বছর হোক, কিংবা পঞ্চাশ ওভারের বিশ্বকাপের ছ’বছর, সোশ্য়াল মিডিয়াতে গোতির সেই ইনিংসগুলি এখনও জ্বলজ্বল করে ওঠে হামেশাই। ক্রিকেটপ্রেমীরা এখনও শিহরিত হন, তা নজরে পড়লেই।
ভারতের দু’বারের বিশ্বকাপজয়ী সদস্য় ক্রিকেট মাঠে যতই ভয়ানক ও নিডর হোন না কেন, ক্রিকেট মাঠের বাইরের জীবনে গোতি যেমন সৎ মানুষ, তেমন অত্য়ন্ত লাজুক। আইপিএল ফ্র্য়াঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক গম্ভীর ছোটো থেকেই এরকম। নিজের ব্য়াপারে তেমন খুব একটা বলতে ভালোবাসেন না। তবে, ফ্য়ানেরা তো জানতে চান, তাঁদের পছন্দের ক্রিকেটারের কি করতে ভালোলাগে বা কোনও সিনেমার হিরোইনকে তাঁর সবচেয়ে বেশি পছন্দ। আইপিএল ক্রিকেটে কেকেআর-এর দশ বছর কাটানো উপলক্ষ্য়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে পঁয়ত্রিশ বছরের দিল্লির এই ক্রিকেটারটি একটি খোলামেলা সাক্ষাৎকারে বসেন ফ্য়ানেদের জন্য়। ফ্য়ানেরা গোতিকে একেবারে অন্য় মেজাজে পান। সেখানে তিনি কেকেআর অধিনায়ক নন, একজন সাধারণ ভারতীয় নাগরিক।
বলিউডের কোন নায়িকাকে পছন্দ, মানে সেলিব্রিটি ক্রাশ হিসেবে কার নাম নিতে চাইবেন? প্রশ্নটা শুনেই ব্লাশ করেন ওঠেন গোতি। উত্তরটা দিতে কিছুক্ষণ সময় নেন। তারপর জানান, যামি গৌতমকে তাঁর খুব পছন্দ। এখানে উল্লেখ্য় ‘ভিকি ডোনর’ ছবির মাধ্য়মে বলিউডে পা রাখেন এই অভিনেত্রী। অভিনয়ের সঙ্গে সঙ্গে যামি মডেল হিসেবেও সুপরিচিত।
গোতিকে জানতে চাওয়া হয়েছিল, তাঁর মতো যামি’র নামেও গৌতম কথাটি রয়েছে, তাই জন্য় কি পছন্দ? গম্ভীর জানান, ”না না, সেরকম কোনও ব্য়াপার নেই।”
তবে, যামি গৌতম আবার আর পাঁচটা ভারতীয় মেয়ের মতো একেবারে। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদিকে খুব পছন্দ ‘বদলাপুর’, ‘কাবিল’-এর মতো সুপারহিট ছবিতে অভিনয় করা এই অভিনেত্রীর। এবছর আইপিএলের একটি অনুষ্ঠানের ফাঁকে তিনি আফ্রিদি সম্পর্কে জানিয়েছিলেন, ”শাহিদ আফ্রিদি আমার ফার্স্ট ক্রাশ। ওর জন্মদিন সাতাশ নভেম্বর। আমার সবসবয় মনে থাকে। আমার জন্মদিনের একদিন আগে। এখনও মনে পড়ে, একদিন টিভিতে খেলা দেখতে বসেছিলাম। তখন ওকে বল করতে দেখি। ওর চুলগুলো বোলিংয়ের প্রতিটা স্টেপের সঙ্গে হাওয়াতে উড়ছিল। ব্য়াস, তখন থেকেই…”
প্রসঙ্গত, যামি কথাটি সংস্কৃত শব্দ। যামি শব্দের অর্থ যমজ। হিন্দি পুরান মতে যামি পৃথিবীর প্রথম মানবী। পৃথিবীর প্রথম মারা যাওয়া মানুষ ও মৃত্য়ুর দেবতা যমরাজের যমজ বোনের নাম ছিল যামি।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...