এবছরের ক্রীড়াসূচি থেকে দলীপ ট্রফিকে প্রথমে বাদ দিয়ে দিয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটির সদস্য় সৌরভ গাঙ্গুলির হস্তক্ষেপের পরই বোর্ড আবার এই টুর্নামেন্টেকে তাদের বার্ষিক ক্রীড়াসূচিতে অন্তর্ভুক্ত করেছে। ভারতীয় ক্রিকেটে দলীপ ট্রফি খানিকটা কেন অনেকটাই ঐতিহ্য়বাহী। দল থেকে বাদ পড়া অনেক ক্রিকেটার এই ট্রফিতে পারফর্ম করে আবার জাতীয় দলে জায়গা ফিরে পান। আবার অনেক তরুণ ক্রিকেটারও এই টুর্নামেন্টের কারণে নির্বাচকদের নজর কাড়ার সুযোগ পান। দলীপ ট্রফিকে রিটায়ারমেন্ট দেওয়ার পরও বোর্ড আবার ফিরিয়ে আনায় দল থেকে বাদ পড়া অনেক সিনিয়র ক্রিকেটারই খুশি হয়েছেন। বিশেষ করে সুরেশ রায়না।
এবার উত্তরপ্রদেশের রাজধানী লখনউতে এই টুর্নামেন্টের আসর বসছে। ভারতের জাতীয় দল থেকে বাদ পড়া সিনিয়র ক্রিকেটার সুরেশ রায়নাকে এই টুর্নামেন্টের জন্য় দলে রাখলেও গৌতম গম্ভীরকে কোনও দলেই জায়গা দেয়নি বিসিসিআই। গত বছর ইন্ডিয়া ব্লু টিমকে নেতৃত্ব দিয়েছিলেন গোতি। আর তারপর জাতীয় দলে ডাক পান। কিন্তু গম্ভীরকে এবার সুযোগ না দেওয়ায় জল্পনা শুরু হয়ে গিয়েছে ক্রিকেট বিশেষজ্ঞ মহলে। তাহলে কি ২০০৭ ও ২০১১ বিশ্বকাপ জয়ের অন্য়তম নায়কের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে এখানেই ইতি টেনে দিল বিসিসিআই ?
প্রায় তিন বছর হয়ে গেল ভারতীয় দলের বাইরে গম্ভীর। গত বছর টেস্টে ক্রিকেটে নিউজিল্য়ান্ড ও ইংল্য়ান্ড সিরিজে দলে ফিরলেও পারফর্ম করতে না পারায় আবার দল থেকে বাদ পড়ে যান। তারওপরে শিখর ধওয়ন, মুরলি বিজয় ও লোকেশ রাহুল’রা এখন যা ফর্মে আছেন, তাতে ভারতীয় ক্রিকেটে গৌতম গম্ভীরের আর কোনও প্রয়োজনও নেই। ইদানিং গোতিকে বিবেচনার মধ্য়েই আনছেন না জাতীয় নির্বাচকরা। দশম আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে প্লে-অফে তোলার পাশাপাশি ব্য়াট হাতেও ৪২৫ রান করেন নাইট অধিনায়ক। তা সত্ত্বেও উপেক্ষিত থেকে গিয়েছেন গোতি। ইদানিং ভারতীয় দলে যে রাজনীতি চলছে সেসব নিয়ে মুখ খুলেছেন নাইট অধিনায়ক। তার পাশাপাশি সিনিয়র খেদানো নিয়ে বোর্ডের অন্দরে যেভাবে জলঘোলা হচ্ছে, তা নিয়ে পরোক্ষে জাতীয় নির্বাচকদের খোঁচা দিতেও ছাড়েননি দল থেকে বাদ পড়া এই ভারতীয় ওপেনার। আর সেই কারণেই হয়ত তাঁকে দলীপ ট্রফিতে রাখা হলো না বলে মনে করছেন অনেকে। শ্রীলঙ্কা সিরিজে দল থেকে বাদ পড়া সিনিয়র ক্রিকেটার যুবরাজ সিংকেও দলীপ ট্রফিতে জায়গা দেওয়া হয়নি। একমাত্র রায়নাকে সুযোগ দেওয়া হয়েছে। ইন্ডিয়া ব্লু টিমকে নেতৃত্ব দেবেন তিনি। যদিও শেষ মুহূর্তে দলীপ ট্রফির স্কোয়াডে যুবির অন্তর্ভুক্তির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।
এবছর দলীপ ট্রফি ৭ থেকে ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে কানপুর ও লখনউতে। গোলাপী বলের এই টুর্নামেন্টে মোট ৪৫ জন ক্রিকেটার অংশ নিচ্ছেন। ফাইনাল ম্য়াচটি লখনউতে ২৫-২৯ সেপ্টেম্বর খেলা হবে।
দলীপ ট্রফির স্কোয়াড :
ইন্ডিয়া রেড : অভিনব মুকুন্দ (অধিনায়ক), প্রিয়ঙ্ক পাঞ্চাল, সুদীপ চ্য়াটার্জি, ইশঙ্ক জাগ্গি, অম্বাতি রায়াড়ু, দিনেশ কার্তিক, ঋষভ পন্ত, বাবা ইন্দ্রজিৎ, কে গৌতম, করণ শর্মা, বাসিল থাম্পি, ধওয়ল কুলকার্নি, অশোক দিন্দা, রাহুল সিং ও সিভি মিলিন্দ।
ইন্ডিয়া গ্রিন : মুরলি বিজয়, আর সামর্থ, পি চোপড়া, শ্রেয়াস আইয়ার, করুণ নায়ার, অঙ্কিত বাওনে, পার্থিব প্য়াটেল (অধিনায়ক), শাহাবাজ নদীম, পারভেজ রসুল, নবদীপ সাইনি, মহম্মদ সিরাজ, সিদ্ধার্থ কউল, ময়ঙ্ক ডগর, নিতিন সাইনি ও অনিকেত চৌধুরী।
ইন্ডিয়া ব্লু : সুরেশ সায়না (অধিনায়ক), সমীত গোহেল, কেএস ভরত, এআর ইশ্বরণ, মনোজ তিওয়ারি, দীপক হুদা, বিজয় শঙ্কর, ইশান কিষণ, জয়ন্ত যাদব, ভার্গব ভট্ট, কেএম গান্ধী, ইশান্ত শর্মা, অঙ্কিত জারপুত, এস কামত এ জয়দেব উনাদকাট।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...