গৌতম গম্ভীর

সম্প্রতি ছত্তিসগড়ের সুকমার জঙ্গলে মাওবাদী হানায় ২৫ জন সিআরপিএফ কর্মীর মৃত্যু গোটা দেশকে নাড়িয়ে দিয়েছে। নৃশংস এই ঘটনায় যে ক্ষতি হয়েছে তা পূরণ করবার কোনও উপায়ই হয়ত নেই। কিন্তু এই দুঃসময়ে সেই সমস্ত শহীদের পরিবারের পাশে দাঁড়িয়েছে অনেকেই। এবার সেই সমস্ত শহীদ পরিবারের পাশে দাঁড়ালেন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক গৌতম গম্ভীর। ইতিমধ্যেই তিনি বলেছেন, ওই সমস্ত শহীদের সন্তানদের পড়াশুনার দায়িত্ব নেবেন তিনি।

ইডেন জয়ের পর, বিশেষ এক ঘোষণায় সারা দেশের মন জিতে নিলেন গম্ভীর

এই খবরটি জানার পরই হিন্দুস্থান টাইমসে নিজের কলামে দিল্লির এই ক্রিকেটার লেখেন, “বুধবার সকালে খবরের কাগজ হাতে নিয়েই দেখতে পেলাম সেই সমস্ত শহীদদের সন্তানদের করুণ অবস্থা যারা সুকমার জঙ্গলে শহীদ হয়েছেন। একটি মেয়ে তাঁর বাবার উদ্দেশ্যে স্যালুট করছে। এবং ভারাক্রান্ত সেই মেয়েটিকে শান্তনা দিচ্ছেন তাঁরই পরিবারের কেউ।” এই ছবিটিই তাঁকে বিশেষভাবে নাড়া দেয়। এরপরই তিনি ঘোষনা করেন গৌতম গম্ভীর ফাউন্ডেশন এই সমস্ত শিশুর পড়াশুনার দায়িত্ব নেবে।

তিনি বলেন, “দ্য গৌতম গম্ভীর ফাউন্ডেশন এই সমস্ত শহীদদের সন্তানদের পড়শুনার সমস্ত ব্যয়ভার বহন করবে। আমার দল এই নিয়ে ইতিমধ্যেই কাজকর্ম শুরু করে দিয়েছে। খুব শিঘ্রই এই বিষয়ে আরও কিছু তথ্য জানাতে পারব।”

বুধবার রাইসিং পুনের বিরুদ্ধে খেলার সময় কেকেআরের সমস্ত ক্রিকেটার হাতে কালো ব্যান্ড বেঁধে খেলতে নামেন। এভাবেই তাঁরা সুকমার শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপণ করেন। এইদিন কেকেআর ম্যাচ জিতলেও অধিনায়কের মন ভাল ছিলনা। তিনি খেলার দিকে বিশেষ মনোযোগও দিতে পারেননি। তিনি বলেন “এই কারণেই আমি একটি সশস্ত্র বাহিনীকে এতটা ভালবাসি। যদিও যুদ্ধে প্রিয়জনকে হারানোর সঙ্গে একটি ম্যাচ হারার কোনও তুলনা হয় না।”

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সমাজসেবার দিক থেকে গৌতম গম্ভীর এক পথপ্রদর্শক। নিজের খেলার পাশপাশি তিনি বহু সমাজসেবা মূলক কাজের সঙ্গে জড়িত। যুবরাজ সিংহের সমাজসেবী সংস্থা, ‘ইউ উই ক্যান ফাউন্ডেশনে’র জন্য সক্রিয় ভূমিকা গ্রহণ করেছেন গৌতি। যুবরাজ না থাকাকালীন এই সংস্থার পথচলা শুরু করার সমস্তরকম ব্যবস্থা করেন গম্ভীর।

SHARE

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...